আজকের খুলনা
ব্রেকিং:
তিস্তা নদীশাসনে বড় প্রকল্প নেয়া হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী রোহিঙ্গারা যেন ভোটার হতে না পারে : সিইসি জিয়াউর রহমান দেশে প্রথম জুয়া চালু করেছিলো : হানিফ ছাত্রলীগ-যুবলীগই নয়, আ.লীগের অনেকেও নজরদারিতে: কাদের রাজশাহীর চারঘাট স্লুইচগেটের নিচে ৪টি গলিত মরদেহ ভেসে এসেছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনা মহানগরে ইয়াবাসহ তিন মাদক কারবারী আটক চাঁদপুরে বিদ্যুতের তারে জড়িয়ে মাদ্রাসাছাত্রের মৃত্যু সোনাইমুড়ীতে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার মধুপুরে ট্রাকচাপায় ভ্যান চালক নিহত চাঁপাইনবানগঞ্জে যুবকের কবজি কাটার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ৪
১৪

রেস্টুরেন্ট স্টাইলের ফ্রাইড চিকেন

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

কেএফসি কিংবা বিএফসির মচমচে ফ্রাইড চিকেন খেতে কে না ভালোবাসে? মজাদার এই চিকেন কিন্তু স্বাস্থ্যকর উপায়ে বাসায়ই বানিয়ে নিতে পারেন। জেনে নিন কীভাবে বানাবেন।
 
মাংস ম্যারিনেটের উপকরণ

মুরগির রান, পাখনা ও বুকের মাংসের টুকরা- আধা কেজি
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১ চা চামচ
মরিচের গুঁড়া- আধা চা চামচ
সাদা গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ
লবণ- ১/৪ চা চামচ
ফিশ সস- ১ চা চামচ
সয়া সস- ১ টেবিল চামচ

কোটিংয়ের উপকরণ

ময়দা- ৩ কাপ
কর্ন ফ্লাওয়ার- ১/৪ কাপ
লবণ- দেড় চা চামচ
তেল- ভাজার জন্য

প্রস্তুত প্রণালি

মাংসের টুকরাগুলো ধুয়ে আড়াআড়ি দাগ কেটে নিন যেন মসলা ভেতর পর্যন্ত পৌঁছতে পারে। ম্যারিনেটের উপকরণ দিয়ে মেখে নিন মাংসের টুকরা। ১ ঘণ্টার জন্য রেখে দিন। কোটিংয়ের উপকরণ একসঙ্গে মেশান। তিনভাগের দুইভাগ ময়দার মিশ্রণ একটি বাটিতে আলাদা করে তুলে রাখুন। বাকি একভাগ ময়দা নিন কোটিংয়ের জন্য। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণ পানি নিন। মসলামাখা মাংসের টুকরা ভালো করে ময়দার মিশ্রণে গড়িয়ে পানিতে ডুবিয়ে রাখুন কয়েক মিনিট।

একবারে কয়েকটি টুকরা কোট করবেন ময়দায়। এরপর ময়দা জমাট বেঁধে গেলে সেটা চেলে রেখে দেওয়া বাকি অংশের অর্ধেক নিয়ে নিন। পানি থেকে তুলে আবার ময়দায় গড়িয়ে পানিতে ভিজিয়ে নিন। এভাবে তিনবার কোট করতে হবে। চেলে অবশিষ্ট ময়দা মিশিয়ে ফাইনাল কোট করুন। চাইলে কোট করা অবস্থায় ডিপ ফ্রিজে রেখে দিতে পারবেন দেড় মাস পর্যন্ত।
ভাজার জন্য প্যানে তেল গরম করে নিন। সময় নিয়ে মচমচে করে ভেজে তুলুন চিকেন। পরিবেশন করুন সসের সঙ্গে।  

আজকের খুলনা
আজকের খুলনা