আজকের খুলনা
ব্রেকিং:
কুমিল্লায় জাতীয় পার্টির সভায় দফায়-দফায় সংঘর্ষ, সাবেক এমপিসহ আহত ১০ আমিরাতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী পর্যাপ্ত টেস্ট না খেলা ব্যর্থতার কারণ : মুমিনুল পেঁয়াজ ছাড়াও রান্না সুস্বাদু হয়, গণভবনে পেঁয়াজ ছাড়াই রান্না হচ্ছে : প্রধানমন্ত্রী ভারতের বিপক্ষে টেষ্টে বাংলাদেশ আশার চেয়েও খারাপ খেলেছে : পাপন খুলনার বড়বাজারে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় আড়তদারকে ১ লক্ষ টাকা জরিমানা ইমার্জিং এশিয়া কাপ ক্রিকেটে ভারতকে হারাল বাংলাদেশ সুন্দরবনে অপহৃত দশ শ্রমিক উদ্ধার, আটক এক

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৪ দিনের সফরে দুবাইয়ের পথে প্রধানমন্ত্রী উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী খুলনায় তৃতীয় দিনে ২ কোটি ৯০ লাখ টাকা কর আদায় মিসর থেকে পিয়াজের প্রথম চালান পৌঁছাবে মঙ্গলবার সুন্দরবনে শিশুসহ ১০ শ্রমিক উদ্ধার, আটক ১ নোবিপ্রবিতে গাঁজা সেবনকালে ৩ ছাত্রী আটক
২৪

রসুনের উপকারিতা অনেক

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১ নভেম্বর ২০১৯  

হুট করেই ঠাণ্ডা পড়েছে, এখন জ্বর-সর্দি-কাশি হওয়া খুবই স্বাভাবিক একটা ব্যাপার। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে তো আরও বেশি। ছোট শিশুদের খুব বেশি ওষুধ খাওয়ানো যায় না। তারা খেতে চায় না আর খাওয়ানো উচিতও নয়। জেনে নিন রসুনের ব্যবহারে এমন কিছু টিপস, যেটা অসুখগুলো কমাতে সহায়ক হবে। তবে শুধু ছোটদের নয়, কাজে আসবে বড়দেরও।

খেতে হবে রসুন : চটজলদি সর্দি-কাশি-জ্বর কমাতে রসুন খাওয়ার কোনো বিকল্প নেই। তবে কাঁচা নয়, অবশ্যই রান্না করে। রসুনের অ্যান্টিসেপটিক গুণ এসব অসুখের সঙ্গে লড়াই করতে সক্ষম। শরীর থেকে দূষিত টক্সিক উপাদান অপসারণ করতে ও ঝটপট জ্বর কমাতে সাহায্য করে।

সর্দি-কাশি বা জ্বরে খাবারে রসুনের ব্যবহার বাড়িয়ে দিন। বড়রা ডালে বা তরকারির সঙ্গে আস্ত রসুন দিয়েই খেয়ে ফেলতে পারেন। শিশুদের তৈরি করে দিতে পারেন গারলিক স্যুপ। যদি তারা গারলিক স্যুপ খেতে না চায়, তা হলে চিকেন স্যুপেই ৬/৭ কোয়া রসুন জ্বাল দিন মিনিট দশেক। তারপর রসুনের ওপরের ছাল তুলে ফেলে খেতে দিন।

রসুনের তেল : সর্দি-কাশি-জ্বর কমাতে রসুনের তেলও উপকারী। সাধারণ সয়াবিন বা অলিভ অয়েল নিন। এতে কয়েক টুকরো রসুন হালকা লাল হওয়া পর্যন্ত ভেজে নিন। চাইলে দোকান থেকেও কিনতে পারেন। এ তেল খাবারে, স্যুপে, রান্নায় ব্যবহার করুন। হালকা গরম করে শিশুদের বুকে মালিশ করে দিতে পারেন। শীতের অসুখ দ্রুত পালাবে।

আজকের খুলনা
আজকের খুলনা