আজকের খুলনা
ব্রেকিং:
রাজশাহীর চারঘাট স্লুইচগেটের নিচে ৪টি গলিত মরদেহ ভেসে এসেছে, ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আজ নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
সেন্টমার্টিনে দুই লাখ ইয়াবাসহ মিয়ানমারের ৮ নাগরিক আটক খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু
২০

রক্তে শর্করার পরিমাণ বাড়ে যেসব কারণে

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

ডায়াবেটিস থাকুক বা না থাকুক রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা সবার জন্যই জরুরি। এটা স্বাভাবিক না থাকলে নানা ধরনের শারীরিক জটিলতা দেখা দিতে পারে। 

কিছু কিছু খাবার কিংবা অভ্যাসের কারণে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। যেমন-

মানসিক চাপ : বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মানসিক চাপে ভূগলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এছাড়া দুশ্চিন্তায় থাকলে অনেকের খাওয়ার প্রবণতাও বাড়ে। সে ক্ষেত্রে রক্তে শর্করার পরিমাণ বাড়ারও আশঙ্কা দেখা দেয়।

কম ঘুম : প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমালে শরীর সুস্থ থাকে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণও ঠিক থাকে। গবেষণায় দেখা গেছে, রাতে ভালো ভাবে না ঘুমালে স্থূলতার পাশাপাশি ডায়াবেটিসের প্রবণতাও বাড়ে। 

কৃত্রিম চিনি : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে অনেকে চিনির পরিবর্তে কৃত্রিম বা বিকল্প চিনি খান। কিন্তু গবেষণা বলছে, কৃত্রিম চিনি রক্তে শর্করার পরিমাণ আরও বাড়িয়ে দেয়। 

কফি পান : অতিরিক্ত কফি পানে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। বিজ্ঞানীরা বলছেন, কফিতে থাকা ক্যাফেইন উপাদান রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। এ কারণে ঘন ঘন কফি পান না করার উপদেশ দিয়েছেন তারা। 

পানিশূন্যতা : অনেকেই জানেন, শরীরে পানিশূন্যতা হলে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি বাড়ে। শরীরের পানির ঘাটতি হলে যে ত্বকের সমস্যা হয় এটাও সবার জানা। কিন্তু এটা অনেকেরই জানা নেই, পানিশূন্যতার কারণে রক্তে শর্করার পরিমাণও বেড়ে যায়। 

যারা প্রি ডায়াবেটিসে ভূগছেন তাদের নিয়মিত ২ লিটার পানি পানের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তা না হলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। সূত্র : হেলদিবিল্ডার্জড

আজকের খুলনা
আজকের খুলনা