• শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
শবে বরাতের মাহাত্মে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণে আত্মনিয়োগ করতে হবে:প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় ১১২ জনের করোনা শনাক্ত, মৃত ১ মানবিক আচরণের আহ্বান মানবাধিকার কমিশনের খুলনায় সামাজিক দূরত্ব বজায় না রাখায় ৩০ জনকে জরিমানা শবেবরাতে একাকী ইবাদত রাসুলের সহিহ হাদিস থেকে প্রমাণিত:আল্লামা শফী বঙ্গবন্ধু নিয়ে কটুক্তির অভিযোগে ইবি শিক্ষার্থী বহিষ্কার মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ সৌদি আরবের রাষ্ট্রদূত হচ্ছেন জাবেদ পাটোয়ারী শবেবরাতে আজ ঘরে থেকেই ইবাদত করার আহ্বান খুলনা জেলা লক ডাউন ঘোষণা
১৩৬

যে কারণে করোনায় নারীদের তুলনায় পুরুষের মৃত্যু বেশি

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। বিশ্বে ১৮ হাজার ৮৯১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২২ হাজার ৬১৩। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৮ হাজার ৮৭৯ জন। বিশ্বের ১৯৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের ঘটনায় দেখা গেছে নারীদের চেয়ে পুরুষের সংখ্যা বেশি।

সম্প্রতি এক গবেষণা বলছে, করোনায় আক্রান্ত হয়ে নারীদের চেয়ে পুরুষদের মৃত্যুর ঘটনা বেশি ঘটছে। এর জন্য ধূমপান, মদ্যপান এবং দুর্বল স্বাস্থ্যকে দায়ী করা হয়েছে। গবেষকরা বলছেন, পুরুষদের এসব অভ্যাসের কারণেই তাদের মৃত্যু ঝঁকি বেশি। অর্থাৎ করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার ক্ষেত্রে পুরুষরা এগিয়ে আছে।

সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি চীনে এবং মৃত্যুর সংখ্যা ইতালিতে। করোনার হানায় ইউরোপের দেশ ইতালি যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ফলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৬ হাজার ৮২০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৪৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭৬।

ইতালিতে করোনায় আক্রান্তের মধ্যে ৬০ ভাগই পুরুষ। এছাড়া করোনায় আক্রান্ত হয়ে দেশটির ৭০ ভাগের বেশি পুরুষের মৃত্যু হয়েছে। দেশটির জাতীয় স্বাস্থ্য দফতর এ তথ্য নিশ্চিত করেছে।

অপরদিকে, দক্ষিণ কোরিয়ার মতো দেশে করোনায় আক্রান্তে এগিয়ে রয়েছে নারীরা। অর্থাৎ দেশটিতে পুরুষের তুলনায় নারীদের আক্রান্তের সংখ্যা বেশি। তবে সেখানেও দেখা গেছে নারীরা বেশি আক্রান্ত হলেও পুরুষের মৃত্যুর হার বেশি।

দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়াদের মধ্যে ৫৪ ভাগই পুরুষ। হোয়াইট হাউসের করোনাভাইরাস বিষয়ক সমন্বয়কারী ড. দেবোরাহ বিরক্স এক সংবাদ সম্মেলনে বলেন, ইতালির দিকে লক্ষ করলে আমরা দেখতে পাই যে, সেখানে উদ্বেগজনক ঘটনা ঘটছে।

তিনি বলেন, যে কোনো বয়সের নারীদের তুলনায় পুরুষদের মৃত্যুর হার বেশি। তিনি আরও বলেন, ইতালির এই তথ্য আমাদের সাহায্য করবে। এর ফলে কাদের সুরক্ষিত রাখতে হবে এবং কিভাবে রাখতে হবে সে বিষয়ে আমরা আমেরিকার জনগণের সঙ্গে কথা বলতে পারব।

গ্লোবাল হেলথ ৫০/৫০-এর সহ-পরিচালক সারা হকস বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে নারীর তুলনায় পুরুষের মৃত্যুর হার বেশি। এর আগেও সার্স এবং মার্সের ক্ষেত্রেও একই ঘটনা দেখা গেছে বলে জানিয়েছেন ম্যাকগভার্ন মেডিকেল স্কুলের রোগের সংক্রমক বিশেষজ্ঞ ড. লুইস অস্ট্রোস্কি।

পূর্বে ভাইরাসের প্রাদুর্ভাবের ক্ষেত্রেও দেখা গেছে হংকংয়ে সার্স ভাইরাসে পুরুষরা বেশি আক্রান হয়েছেন। মার্সের ক্ষেত্রেও পুরুষদের মৃত্যুর ঝুঁকি বেশি ছিল। বেশ কিছু গবেষণা বলছে, নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা ভাইরাসের ক্ষেত্রে বেশ শক্তিশালী হয় যার ফলে তাদের মৃত্যুর কম।

আজকের খুলনা
আজকের খুলনা
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর