আজকের খুলনা
ব্রেকিং:
সাতটি নতুন থানা ও বিশ্বনাথকে পৌরসভা ঘোষণা করেছে সরকার অর্থ আত্মসাতের মামলায় বিএনপির সাংসদ হারুনসহ ৩ জনের কারাদণ্ড গ্রেফতারের আগে সরকারের অনুমতি নেয়া সংক্রান্ত সরকারি চাকরি আইন ২০১৮ বিধান নিয়ে হাইকোর্টের রুল আইনজীবীর সহকারী মোবারক হত্যা মামলায় ১২ জনের মৃত্যুদণ্ড মেননের বিরুদ্ধে চাঁদা নেওয়ার অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী

সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২১ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
১১ দাবি না মানা পর্যন্ত সবধরনের ক্রিকেট বর্জনের ঘোষণা সাকিবদের গাজীপুরে কারখানার আগুন নিয়ন্ত্রণে বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা , আসামি ৫ হাজার ঢাকায় আনসার আল ইসলামের ৪ ‘জঙ্গি’ গ্রেপ্তার ময়মনসিংহে পুলিশের ঘিরে রাখা লাগেজে মিলল এক ব্যক্তির লাশ
৩৮

যাত্রা নিয়ে আবারও কাজ করব : অরুণা বিশ্বাস

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

অভিনেত্রী হিসেবেই বেশি জনপ্রিয় অরুণা বিশ্বাস। তবে নাট্য নির্মাতা হিসেবেও কাজের অভিজ্ঞতা আছে তার। এ ছাড়া সেন্সর বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

চলতি সপ্তাহে তার অভিনীত নতুন ছবি মুক্তি পেয়েছে। অভিনয় এবং অন্যান্য বিষয় নিয়ে কথা বলেছেন তিনি

আপনার অভিনীত ‘মায়াবতী’ নামে একটি ছবি এ সপ্তাহে মুক্তি পেয়েছে। ছবিটি নিয়ে দর্শকদের আগ্রহ কেমন দেখছেন?

অরুণা বিশ্বাস: অরুন চৌধুরী পরিচালিত এ ছবিতে আমি গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছি। ছবিটি দেখে অনেকেই আমাকে শুভেচ্ছা জানিয়েছেন। শুনেছি দর্শকও নাকি ছবিটি বেশ আগ্রহ নিয়েই দেখছেন।

সিনেমায় তো নিয়মিতই অভিনয় করছেন। এই ধারা কি অব্যাহত থাকবে?

অরুণা বিশ্বাস: সিনেমার জন্যই দর্শক আমাকে বেশি চেনেন। এখন পর্যন্ত অনেক সিনেমাতেই কাজ করছি। তাই এ মাধ্যমের প্রতি আমার আগ্রহও বেশি। বর্তমানে রাহিম পরিচালিত ‘শান’ এবং আবুল কালাম আজাদ পরিচালিত ‘ও মাই লাভ’ নামে দুটি সিনেমার কাজ হাতে রয়েছে। শিগগিরই হয়তো কয়েকটি নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হব।

সিনেমা নির্মাণের কথাও বলেছিলেন অনেক আগে। এর অগ্রগতি কী?

অরুণা বিশ্বাস: দীর্ঘদিন ধরেই সিনেমা নির্মাণের পরিকল্পনা নিয়ে বসে আছি। তবে শুধু আর্থিক সংস্থানের অভাবে আমার এ মনোবাসনা পূরণ হচ্ছে না। তবে আমি এখনও এ পরিকল্পনা থেকে সরে আসিনি। আরও কিছুদিন চেষ্টা করে যাব। তারপরও যদি প্রযোজক না পাই তাহলে হয়তো এ পরিকল্পনা থেকে সরে আসতে হবে।

নতুন ধারাবাহিক নাটক নির্মাণেরও কথা ছিল আপনার। এটিও কী একই কারণে আটকে আছে?

অরুণা বিশ্বাস: হ্যাঁ। ভালো কাজের পরিকল্পনা থাকলেও অর্থনৈতিক কারণেই ধারাবাহিক নাটক নির্মাণ করতে পারছি না। এখানেও সিন্ডিকেটের প্রভাব রয়েছে। যতদিন এ সিন্ডিকেট প্রথা থাকবে, ততদিন আমার মতো মানুষেরা কোনো পরিকল্পনাই বাস্তবায়ন করতে পারবে না।

নাটকে তো অভিনয় করছেন নিয়মিতই...

অরুণা বিশ্বাস: অভিনয়ের কাজটি সুচারুভাবেই করে যাচ্ছি। বর্তমানে সাঈদ তারেক ও গোলাম সোহরাব দোদুলের দুটি নতুন ধারাবাহিক নাটকে অভিনয় করছি। মাসের বেশিরভাগ সময় এ নাটক দুটির শুটিং করতে হচ্ছে। এ ছাড়া আগের শুটিং করা নাটকও টিভিতে প্রচার হচ্ছে। নতুন ধারাবাহিকের কাজ নিয়েও কথা হচ্ছে। নাটকে আমি নিয়মিত আছি।

যাত্রা নিয়ে নতুন করে কাজ করার কোনো পরিকল্পনা আছে কি?

অরুণা বিশ্বাস: ইচ্ছা তো সব সময়ই আছে। আমি যাত্রা পরিবারের সদস্য। আমার বাবা-মা এই শিল্পের পথিকৃতদের মধ্যে অন্যতম। তাদের দেখানো পথ ধরে আমিও যাত্রায় কাজ করেছি। কিন্তু সাম্প্রতিক সময়ে চরম সংকটে নিপতিত হয়েছে এ শিল্পটি। মানিকগঞ্জে যাত্রা নিয়ে নতুনভাবে কাজ করার পরিকল্পনা ছিল। কিন্তু এখানেও পৃষ্ঠপোষকতার অভাবে মুখ থুবড়ে আছে পরিকল্পনাটি। যদি কাক্সিক্ষত পৃষ্ঠপোষকতা পাই তাহলে যাত্রা নিয়ে আবারও কাজ করব।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য হয়েছেন। এ প্রতিষ্ঠানটিতে কাজ করার অভিজ্ঞতা কেমন?

অরুণা বিশ্বাস: এখনও হতাশাজনক কোনো অভিজ্ঞতায় পড়িনি। বোর্ডের অন্য সদস্যরা বেশ পরিচ্ছন্ন মনের অধিকারী। পাশাপাশি ইতিবাচক মানসিকতারও। যার কারণে সুন্দর একটি টিমওয়ার্কের মাধ্যমে কাজ করছি। যেহেতু ছবি নির্মাণ অনেক কমে গেছে তাই আমরা সেই বিষয়টিকে মাথায় রেখেই ছবি দেখছি এবং ছাড়পত্র দিচ্ছি। তবে রাষ্ট্রবিরোধী কিংবা ধর্মবিরোধী বক্তব্যসহ কোনো ছবিকে আমরা ছাড়পত্র দেই না।

আপনার কী মনে হয় মানসম্মত সিনেমা নির্মিত হচ্ছে এখন, যা দেখে দর্শক হলমুখী হবেন?

অরুণা বিশ্বাস: আমি আগেই বলেছি, সেন্সরবোর্ডের কাজ কী এবং আমরা কোন বিষয়গুলো দেখে ছাড়পত্র দেই। সেখানে দর্শক কী দেখে সিনেমাহলে যাবেন তা দেখার বিষয় আমাদের নয়। তবু এর মধ্যেও কিছু কিছু ছবির গল্প ভালোলাগার মতো। যদি দর্শক বুঝতে পারেন তাহলে নিশ্চয়ই সিনেমাহলে গিয়ে দেখবেন।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর