আজকের খুলনা
ব্রেকিং:
চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার তাবিথের প্রার্থিতা চ্যালেঞ্জের রিট খারিজ গোপীবাগের সংঘর্ষের ঘটনায় গ্রেফতার ৫ রাজধানীর পুরোনো ঢাকায় ওয়াসার গাড়ী চাপায় স্কুল ছাত্র নিহত বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি তরুণ নিহত

সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
যশোরে অপহরণের পর স্কুলছাত্র খুন, একজনের যাবজ্জীবন নেত্রকোনায় শ্বশুরবাড়ির পাশের জঙ্গলে শিক্ষকের লাশ, স্ত্রীসহ আটক ৫ মেহেরপুরে মোটর সাইকেলের ধাক্কায় শিশু নিহত রাজধানীতে নারী পাচার চক্রের ৮ সদস্য আটক নোয়াখালীতে দোলনায় ঘুমিয়ে থাকা পুলিশ পুত্রের লাশ পুকুর থেকে উদ্ধার
৩৩৭

মৃত্যুদণ্ড দেয়ার পর বিচারক কলম ভেঙে ফেলেন কেন?

ইত্যাদি ডেস্ক

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

এ কথাটি হয়তো অনেকেরই অজানা, মৃত্যুদণ্ড দেয়ার পরে বিচারক বা বিচারপতিরা কলমের নিব ভেঙে ফেলেন! এমন কথা শুনে হয়তো অনেকেই চমকে উঠতে পারেন। কিন্তু না, সেই ব্রিটিশ আমল থেকেই এই রেওয়াজ চলে আসছে। আজকের দিন পর্যন্ত এটি চলছেই। তবে প্রশ্ন হলো কেন?

আর উত্তর, কারণ একটি নয়, একাধিক। প্রথমত, এটি একটি প্রতীকী বি‌ষয়। ব্যাখ্যা হল, যে কলম একজনের জীবন নিয়ে নিয়েছে, তা যেন আর কারো জীবন নিতে না-পারে।

দ্বিতীয় ব্যাখ্যাটি এর সঙ্গেই সম্পৃক্ত। বলা হয়, বিচারক বা বিচারপতি ওই মৃত্যুদণ্ড এবং তা থেকে প্রসূত অপরাধবোধ থেকে নিজেদের দূরে রাখতে চান। সে কারণেই নিবটি ভেঙে ফেলেন।

একজন বিচারক বা বিচারপতি তার দেয়া মৃত্যুদণ্ড ফিরিয়ে নিতে পারেন না। তৃতীয় ব্যাখ্যা হিসেবে বলা হয়, তিনি যাতে কোনোভাবেই মৃত্যুদণ্ড ফিরিয়ে নেয়ার কথা ভাবতে না পারেন। শেষ ব্যাখ্যা, সব মৃত্যুই দুঃখের। কিন্তু কখনো মৃত্যুদণ্ডের মতো চরম শাস্তির প্রয়োজন হয়ে পড়ে। তাই কলমের নিব ভেঙে ফেলা হয় এটা বোঝাতে যে, মৃত্যুদণ্ড দুঃখজনক ব্যাপার।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর