আজকের খুলনা
ব্রেকিং:
নিজের সংস্কৃতি ছাড়া ভেতরের শক্তি বিকাশ করা যায় না : পরিকল্পনামন্ত্রী ভুল বোঝাবুঝিতে বিজিবি-বিএসএফের গোলাগুলি, আলোচনা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী তরুণ প্রজন্মকে মোবাইল আসক্তি থেকে বেরিয়ে আসতে হবে: আতিকুল ইসলাম যুবলীগ নিয়ে আলোচনা হবে রোববার : কাদের

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৫ দিন পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় নৌরুটে ফেরি চলাচল শুরু ভারতীয় জেলের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগসহ দুই মামলা গাজীপুরে তরুণীর লাশ উদ্ধার, আটক ২ অভয়নগরে বাসচাপায় ২ পথচারী নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত
২২

মৃতব্যক্তিকে কবরে শোয়াবেন কীভাবে?

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

মৃতব্যক্তিকে কবরে শোয়ানোর পর তার চেহারা ডান দিকে থাকবে নাকি মৃতব্যক্তি শরির ডানকাত হয়ে থাকবে? নাকি মৃতব্যক্তির চেহারা কেবলামুখী করে দেয়া হবে, এর সঠিক নিয়মই বা কী?

অনেক সময় দেখা যায়, মৃতব্যক্তিকে কবরে রাখার পর বহু আলেম কিংবা সাধারণ মানুষকে এ কথা বলতে শোনা যায় যে, ‘মাথা/চেহারা কেবলামুখী করে দাও।’ না, এমনটি ঠিক নয়, কারণ চেহারা কেবলামুখী করা শর্ত নয় বরং মৃতব্যক্তিকে ডান কাতে শোয়ানোই উদ্দেশ্য। আর তাতে চেহারাসহ সিনা ও পুরো শরীর এমনিতেই কেবলামুখী হয়ে যায়।

সে আলোকে মৃতব্যক্তির জন্য কবরকে এমনভাবে খনন করা আবশ্যক, যাতে মৃতব্যক্তিকে কবরে রাখার পর তার শরির ও চেহারা এমনিতেই ডানদিকে কাত তথা কেবলামুখী হয়ে যায়। কারো দ্বারা যাতে চেহারা কেবলামূখী করে দিতে না হয়। অর্থাৎ কবরের যেখানে মৃতব্যক্তিকে শোয়ানো হবে সে স্থানটি ডান দিকে ঢালু হবে।

সমাজে প্রচলিত ভুল ধারণা
সমাজে প্রচলিত আছে যে, মৃতব্যক্তিকে কবরে চিত করে শোয়ানোর পর চেহারা বা মুখ কেবলামুখী করে দিতে হয়। আসলে এ ধারণাটি ভুল। এমনটি করা ঠিক নয়।

সঠিক পদ্ধতি হলো
মৃতব্যক্তির জন্য কবর এমনভাবে খনন করা যাতে মৃতব্যক্তিকে শোয়ানোর পর বিনা প্রচেষ্টায় মৃতব্যক্তির চেহারা, সিনা ও শরীর ডানকাত হয়ে যায়। সে জন্য কবর খননের সময়ই মৃতব্যক্তিকে রাখার স্থানটি ডান দিকে ঢাল করে খনন করা।

যদি কবর খননে সমস্যা হয়, তারপরও শুধু চেহারা কেবলামুখী করে ঘুরিয়ে না রেখে প্রয়োজনে মৃতব্যক্তিকে বাম পাশের দেয়ালের সাথে টেক লাগিয়ে ডান কাত করে দেয়া, যাতে সিনা ও চেহারাসহ পুরো শরীরই ডানকাত থাকে বা কেবলামুখী থাকে। কেননা চিত করে শোয়ানোর পর শুধু চেহারা কেবলার দিকে ঘুরিয়ে রাখা সঠিক পদ্ধতি নয়।

মৃতব্যক্তিকে কেবলামুখী করে রাখার ব্যাপারে যে সব বক্তব্য পাওয়া যায়, তাহলো-
> প্রসিদ্ধ তাবেয়ী ইবরাহিম নাখয়ি বলেন, ‘মৃতব্যক্তিকে কেবলামুখী করে রাখো।’

> আবু সুফিয়ান রাহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়।’

সতর্কতা ও লক্ষণীয়
মৃতব্যক্তিকে কবরে রাখার আগেই কবর খননের সময় তা ঠিক করে খনন করলে আর সমস্যা হয় না। তাই যে ব্যক্তি কবর খনন করবেন, তারা কবরের নিচের সমতল জায়গাটিকে একটু ডানদিকে ঢালু করে খনন করলেই আর এ সমস্যা হয় না।

সুতরাং কবর খননের সময় বাম দিকের চেয়ে ডান দিক একটু ঢালু রেখেই কবর খনন করা। আর তাতেই মৃতব্যক্তি চেহারা, সিনা ও শরীর কেবলামুখী হয়ে যায়।

তারপরও যদি কবর একেবারই সমান্তরাল হয় তবে প্রয়োজনে বাম পাশে দেয়ালে মৃতব্যক্তিকে টেক লাগিয়ে শোয়ানো যেতে পারে। কিন্তু চেহারা কেবলামুখী করে ঘুরিয়ে রাখা ঠিক নয়।

আজকের খুলনা
আজকের খুলনা