• বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

আজকের খুলনা

মুভমেন্ট পাস: প্রথম ঘণ্টায় সোয়া লাখ আবেদন

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১  

সাতদিনের জন্য সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ। কঠোর এ লকডাউনে অপ্রয়োজনে কেউ বের হতে পারবেন না। তবে জরুরি কাজে বের হতে লাগবে বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস।

মঙ্গলবার ‘মুভমেন্ট পাস’ অ্যাপের উদ্বোধনের পর প্রথম ঘণ্টায় আবেদন করেছেন এক লাখ ২৫ হাজার মানুষ। প্রতি মিনিটে ১৫ হাজার করে আবেদন জমা পড়ছে বলে জানিয়েছে পুলিশ সদর দফতর। তবে এর মধ্যে ৬০ হাজার আবেদনে পূর্ণ তথ্য দেয়া হয়েছে। সেখান থেকে ৩০ হাজার আবেদন ইস্যু করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা।

তিনি বলেন, উদ্বোধনের পর থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত মুভমেন্ট পাসের জন্য ছয় লাখ মানুষ আবেদন করেছেন। তাদের মধ্যে সব ধাপ সম্পন্ন করে ৬০ হাজার মানুষ রেজিস্ট্রেশন করতে পেরেছেন। সেখান থেকে ৩০ হাজার জনের পাস ইস্যু করা হয়েছে।

এদিন দুপুরে রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে অ্যাপটির উদ্বোধন করেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, বুধবার থেকে সারাদেশে শুরু হওয়া লকডাউনে কাউকে রাস্তায় দেখতে চাই না।

পুলিশপ্রধান বলেন, জরুরি প্রয়োজনে বাইরে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে নিজেকে স্যানিটাইজ করবেন। আপনার মাধ্যমে যেন আপনার প্রিয়জন করোনায় সংক্রমিত না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরো বলেন, মুভমেন্ট পাস নিতেই হবে এমন না। আমরা কাউকে বাধ্য করছি না। এখানে আইনগত কোনো বিষয় নেই। তবে পাস ছাড়া কেউ বের হলে পুলিশের জেরার মুখে পড়তে পারেন। অবশ্য গণমাধ্যমকর্মীদের এই পাস লাগবে না।

পুলিশ কর্মকর্তারা জানান, https://movementpass.police.gov.bd/ ওয়েবসাইটে ঢুকে পাসের জন্য আবেদন করা যাবে। ওই সাইটে ঢুকে সংশ্লিষ্ট ফরম সঠিকভাবে পূরণের পর সেটি জমা দিলেই মুভমেন্ট পাস চলে আসবে। ডাউনলোডের পর তা প্রিন্ট করে বা মোবাইল ফোনে চলাচলের সময় কর্তব্যরত পুলিশকে দেখাতে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা