• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় বিকেল ৫টার পর বাজার-মুদি দোকান বন্ধের নির্দেশ ৬টি বিশেষ ফ্লাইটে ৯ শতাধিক বিদেশি নাগরিক ঢাকা ছেড়েছেন করোনা আক্রান্ত: রাজধানীর টোলারবাগের ১১ জন, বাসাবোর ৯ ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বাংলাদেশে করোনায় নতুন আক্রান্ত ১৮ জন, মোট ৮৮,মৃত মোট ৯ ১৪ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বন্ধ ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর
৫০

মুজিববর্ষে ভোলার বিচ্ছিন্ন চরে বিদ্যুতায়ন

আজকের খুলনা

প্রকাশিত: ৬ মার্চ ২০২০  

ভোলা জেলার বিচ্ছিন্ন চরাঞ্চলগুলোতে সোলার পাওয়ার প্লান্ট ও  সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হচ্ছে। মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড’র মাধ্যমে ১শ ৩৫ কোটি টাকা ব্যয়ে বৃহৎ দ্বীপ জেলার কয়েককটি চরসহ ১৬টি দুর্গম চরে মুজিববর্ষে বিদ্যুতের আলো জ্বলবে। বিশেষ কিছু চরে নদীর তলদেশের ৩ থেকে ৪ ফিট নিচ দিয়ে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ৮৮ দশমিক ৬০ কিলোমিটার এলাকায় লাইন স্থাপন করা হবে। আর প্রতি কিলোমিটার লাইন সংযোগে ব্যয় হচ্ছে ৫০ লাখ টাকা করে।

ইতোমধ্যে এসব চরে লাইন স্থাপনের সম্ভাব্যতা যাচাই শেষে বেশ কয়কটিতে কাজ শুরু করা হয়েছে। এদিকে চরাঞ্চলে বিদ্যুতায়নের খবরে আনন্দ প্রকাশ করেছে চরাঞ্চলের কয়েক লাখ মানুষ। তারা মনে করছে, এর মাধ্যমে অন্ধকারের অভিশাপ থেকে মুক্ত হয়ে আলোর পথে যাত্রা করবে তারা। একইসাথে জীবনমানে পরিবর্তন আসবে তাদের।

ভোলা পল্লী বিদ্যুত সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) আবুল বাশার আযাদ বলেন, এসব চরের মধ্যে ভোলা সদরের ভবানীপুর, মেদুয়া ও কাচিয়া চর, তজুমোদ্দিনের মলংচরা, সোনাপুর, চর জহিরউদ্দিন, চর মোজাম্মেল ও চর আব্দুল্লা। চরফ্যাসনের চর কুকরী-মুকরী ও মুজিবনগর ইউনিয়।

তিনি আরো বলেন, চর মোজাম্মেল, চর জহিরুদ্দিন, চর মলংচড়া ও চরআব্দুল্লাহ ছাড়া বাকি ১১টি চরের প্রাথমিক কাজ শুরু হয়েছে। চলতি বছরের মধ্যেই এসব কাজ সম্পন্ন করার টার্গেট রয়েছে। আর প্রাথমিকভাবে এর মাধ্যমে উপকৃত হবে ৩২ হাজার ৮১৫টি পরিবার।

আজকের খুলনা
আজকের খুলনা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর