আজকের খুলনা
ব্রেকিং:
প্রাথমিক অনুসন্ধানের প্রেক্ষাপটে হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে বিরত রাখার সিদ্ধান্ত ঈশ্বরদী স্টেশনে শেখ হাসিনার ট্রেনে হামলা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি এ হাকিম উদ্দিন ওরফে টেনু মৃত্যু বিমানের মাধ্যমেই পরিচিত পাবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং দুর্ঘটনা রোধে ১১১ সুপারিশ ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ২০

বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

আজকের খুলনা
সর্বশেষ:
ফরিদপুরে পৃথক বজ্রপাতে নারীসহ ৩ জনের মৃত্যু বরিশালে তরুণীকে ধর্ষণের অভিযোগে মামলা, আটক ১ ঝিনাইদহে ঈদের দিন গণধর্ষণ; গ্রেফতার ১ চট্টগ্রামে ১ হাজার ইয়াবাসহ যুবক গ্রেপ্তার ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
২৫

মাংস খাওয়ার ক্ষেত্রে হৃদরোগীদের যা মনে রাখা জরুরি

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ১১ আগস্ট ২০১৯  

একদিন পরেই ঈদুল আজহা। খুশি ও ত্যাগের মহিমায় সারা দেশে পালিত হবে কোরবানির ঈদ। তবে সারা বছর মাংস খাওয়া সীমিত রাখলেও অনেকের সেই বাঁধ ভেঙে যায় কোরবানির ঈদে। এই অতিরিক্ত মাংস খাওয়া আপনার বিপদ ডেকে আনতে পারে। তাই শরীর সুস্থ রাখতে নিয়ন্ত্রণের মধ্যে থেকেই খেতে হবে মাংস।

তবে যারা বিভিন্ন ধরনের রোগে ভুগছেন, বিশেষ করে হৃদরোগে, তাদের কোরবানির গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে সতর্কতা জরুরি। কারণ, প্রাণিজ আমিষ বিশেষ করে রেড মিট বা লাল মাংসে থাকে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট, যা হৃদরোগ বা স্ট্রোক হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। এ ফ্যাট শরীরের আর্টারিগুলোর দেয়ালে প্লাকের সৃষ্টি করে এবং রক্তনালিগুলোর ভেতরে জমা থেকে রক্ত সঞ্চালনের মাত্রা কমিয়ে দেয়। ফলে রক্তচাপ বেড়ে যায়।

এ ছাড়া লাল মাংস শরীরের কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। তাই হৃদরোগে আক্রান্ত রোগীর জন্য অতিরিক্ত চর্বিযুক্ত মাংস ক্ষতিকর। সেক্ষেত্রে এসব মাংস একটু কম পরিমাণে খেলে ভালো হয়। তবে প্রচুর পানি পান করতে হবে। আর পরিমাণমতো মাংস খাওয়ার পাশাপাশি শারীরিক পরিশ্রমও করতে হবে। এ ছাড়া প্রতিদিন হাঁটার পরিমাণও বাড়িয়ে দিতে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা