• শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২০ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
দেশে করোনায় নতুন মৃত্যু নেই আক্রান্ত আরও ৫ লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ হলে ঘরেই পৌঁছে দেয়া হবে : ত্রাণ মন্ত্রণালয় সাধারন ছুটিতে ব্যাংক লেনদেনের সময় বাড়ল কঠোর অবস্থানে সেনাবাহিনী
৭৭

ভোক্তাদের সুবিধার্থে ভোক্তা বাতায়ন হটলাইন ১৬১২১ চালু

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

ভোক্তাদের অধিকার নিশ্চিতে চালু হলো ভোক্তা বাতায়ন শীর্ষক হটলাইন সেবা। সপ্তাহের সাতদিন ২৪ ঘণ্টা ১৬১২১ হটলাইন নম্বরের মাধ্যমে এ সেবা চালু থাকবে। এতে কোনো ভোক্তা সেবা বা পণ্য কিনে প্রতারিত হলে সঙ্গে সঙ্গে অভিযোগ করতে পারবেন। রোববার (১৫ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় হটলাইন উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও 'মুজিববর্ষের অঙ্গীকার-সুরক্ষিত ভোক্তা-অধিকার' প্রতিপাদ্য সামনে রেখে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি ব্যবসা। অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক নানা সূচকে দৃশ্যমান উন্নতির ফলে এখন বিশ্ব অর্থনীতির অন্যতম উদীয়মান শক্তি বাংলাদেশ। আমাদের পণ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ, বাজারজাতকরণ ও বিক্রয় কার্যক্রমের মান উন্নয়ন হয়েছে। সে ধারাবাহিকতায় ভোক্তার চাহিদার উপর ভিত্তি করে গড়ে ওঠা বাজার ব্যবস্থা হতে হবে ভোক্তাবান্ধব ও নিরাপদ। 

ব্যবসায়ীদের সদিচ্ছা, চেষ্টা, আইনানুগ ব্যবসা পরিচালনাই গড়ে তুলতে পারে একটি সুস্থ ও সহযোগিতামূলক উৎপাদক-ব্যবসায়ী-ভোক্তা সম্পর্ক। এ বিষয়গুলো বিবেচনায় নিয়েই যাতে ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালিত হয় সেজন্য মন্ত্রী উপস্থিত ব্যবসায়িক নেতাদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

তিনি বলেন, ভোক্তা সাধারণকে তাদের অধিকার ও দায়িত্বের প্রতি সজাগ থেকে সেবা ও পণ্য কিনতে হবে। 

এবারের বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপনের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়ন ও দিকনির্দেশনায় আড়ম্বরপূর্ণভাবে উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছিল। কিন্তু বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রভাব ও জনস্বার্থের বিষয়টি বিবেচনায় নিয়ে অনুষ্ঠান সূচিতে কিছুটা পরিবর্তন নিয়ে আনা হয়েছে। 

দেশের তৃণমূল পর্যায়ের ভোক্তারাও যাতে ঘরে বসেই তাদের অভিযোগ দায়েরসহ সংশ্লিষ্ট বিষয়ে যাচিত তথ্য মুহূর্তের মধ্যেই পেতে পারেন এ জন্যই চালু করা হলো এ হটলাইন সেবা।

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথি কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি গোলাম রহমান, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষ, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মফিজুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান, ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের সদস্য শেখ কবির হোসেনসহ বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবুল কুমার সাহা।

আজকের খুলনা
আজকের খুলনা
সুসংবাদ বিভাগের পাঠকপ্রিয় খবর