• শুক্রবার   ১৮ জুন ২০২১ ||

  • আষাঢ় ৪ ১৪২৮

  • || ০৮ জ্বিলকদ ১৪৪২

আজকের খুলনা

ভিক্ষুক রোকেয়া পাচ্ছে স্বপ্নের পাঁকা ঘর

আজকের খুলনা

প্রকাশিত: ১০ মে ২০২১  

স্ক্র্যাচে ভর দিয়ে মানুষের দ্বারে দ্বারে ভিক্ষা করেন বয়স্ক রোকেয়া খাতুন। কোন দিন দেড়শ, কোন দিন ২`শ টাকা এভাবেই মানুষের দানের টাকায় চলে তার জীবন। বয়সের ভারে এখন হাটতে পারেন না।যে কারনে প্রতিদিন ভিক্ষা করা সম্ভব হয় না।

সারাদিন ঘুরে একটু শান্তিতে ঘুমানোর মত জায়গা ছিলোনা তার। একটু বৃষ্টি হলে ঝুপড়ির ভিতরে পানি জমে থাকতো। জোরে বাতাস হলে ভয়ে থাকত কখন যেন ঝুপড়ি উড়ে যায়, মা মেয়ে এক জয়গায় বসে রাত কাটা‌তে হত। এমন‌টি বলছিলেন কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নের অন্তাবুনিয়া গ্রামের রোকেয়া খাতুন।

তি‌নি বলেন, ‘স্বপ্নও দেখেনি কখনও পাকা ঘরে থাক‌তে পার‌বো। বড় স্যার আমারে একটা পাকা ঘর দিয়েছে। এখন রাতে শান্তিতে ঘুমাতে পারবো।’

যৌবনে বিয়ে হয়েছিল উপজেলার বাগালি ইউনিয়নের বগা গ্রামের বাবর আলী গাজীর সাথে। নিজের কোন ভাই না থাকায় স্বামীকে নিয়ে পিতার বাড়ি শুরু করেন সংসার। তবে ২৫ বছর আগে গর্ভে সন্তান থাকা অবস্থায় তার স্বামী মারা গেলে চাচারা তাড়িয়ে দেন বাড়ি থেকে । এবার ভিক্ষা করে শুরু হয় জীবন সংগ্রাম। সবকূল হারা রোকেয়ার কোলে আলোকিত করে আসে একটি কন্যা সন্তান। ভিক্ষা করে তাকে এসএসসি পাশ করিয়ে বিয়ে দেন। সেখানে এক‌টি কন‌্যা সন্তান জন্ম নেয়। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস সেখা‌নেও তার মে‌য়ের সংসার হয়নি। মে‌য়ের স্বামী তাকে ছেড়ে আরেকটা বিয়ে করেন। মে‌য়ে এখন শিশু কন্যাকে নিয়ে আশ্রয় নিয়েছে ভিক্ষুক মায়ের কাছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস সূত্রে জানাযায়, মুজিব শতবর্ষ উপলক্ষে খুলনার কয়রা উপজেলায় দ্বিতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় গৃহ নির্মাণ কাজ শুরু হয়েছে। এতে ভূমিহীন-গৃহহীন পরিবার ৩০ টি ঘর, আম্ফানে ক্ষতিগ্রস্ত জমি আছে ঘর নেই ৭০ টি পরিবার এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ৩০ টি ঘর সহ ১৩০ পরিবার পাচ্ছে দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা স্বপ্নের ঠিকানা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খুলনা গেজেটকে বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী আমরা বিনামূল্যে ঘর তৈরি করে দিচ্ছি। ঘর তৈরিতে কোন অনিয়ম হলে তাৎক্ষণিক ব্যাবস্থা গ্রহণ করা হবে।

কয়রা উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস খুলনা গেজেটকে বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গুনগতমান বজায় রেখে ভূমিহীন, গৃহহীন, বিধবা ও প্রতিবন্ধীদের ঘর তৈরি করে দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে গৃহহীনদের একটা মানসম্মত ও টেকসই ঘর নির্মাণ করে দেওয়ার জন্য আমরা বদ্ধপরিকর।’

আজকের খুলনা
আজকের খুলনা