আজকের খুলনা
ব্রেকিং:
খুলনায় শিশু আফসানাকে গণধর্ষণ ও হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন লাখ সদস্য নিয়োজিত থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী গুলিস্তান মহানগর নাট্যমঞ্চের পুকুর থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার ডেঙ্গুর স্থায়ী সমাধানে ৫ বছর মেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে: সাঈদ খোকন প্রতিটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে: প্রধানমন্ত্রী রাজশাহীর বাগমারার মা-ছেলেকে গলা কেটে হত্যা মামলায় ৩ জনের ফাঁসি ৪ জনকে যাবজ্জীবন

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রোহিঙ্গাদের এনআইডি প্রদানে সহায়তাকারী তিনজন রিমান্ডে ঈশ্বরগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী নিহত, স্বামী আটক কিশোরগঞ্জে ট্রাকচাপায় ২ স্কুলছাত্র নিহত রাঙ্গামাটির বাঘাইছড়িতে ২ জনকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত
৬৪৬

ভারতে ব্যক্তিগত কম্পিউটারে নজর রাখবে ১০ গোয়েন্দা সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৮  

ভারতে যে কোন ব্যক্তির নিজস্ব কম্পিউটার বা ল্যাপটপে নজরদারি চালাতে পারবে দেশটির ১০ গোয়েন্দা সংস্থা। এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

শুক্রবারের ওই নির্দেশনায় বলা হয়, দেশের যে কোনও কম্পিউটারের নজরদারি, হস্তক্ষেপ করতে পারবে ১০ গোয়েন্দা সংস্থা। ওই সব কম্পিউটারে কী ধরনের কাজ হচ্ছে তা নজর রাখবে গোয়েন্দা সংস্থাগুলো। কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারবে আইবি, নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট, সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্স, ডাইরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স, সিবিআই, এনআইএ, ডাইরেক্টরেট অব সিগন্যাল ইন্টেলিজেন্স ও দিল্লির পুলিশ কমিশনার।

ওই নির্দেশিকা অনুযায়ী যে কোনও কম্পিউটারের মালিক বা সার্ভিস প্রোভাইডার তদন্তকারী সংস্থাকে তথ্য দিতে বাধ্য। তদন্তকারী সংস্থার সঙ্গে কোনও ধরনের অসহযোগিতা করলে যে কোনও ব্যক্তির জরিমানা বা ৭ বছর পর্যন্ত জেল হতে পারে।

সরকারের এমন নির্দেশনার পর সমালোচনার ঝড় ওঠেছে ভারতজুড়ে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এমন নির্দেশনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করেছেন। 

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর