• বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
জ্বলছে দিল্লি, গুলিবিদ্ধ সাংবাদিকও! নিহত বেড়ে ১০ মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ আটজনের মধ্যে পাঁচজনের মৃত্যু ১০৬ রানে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ, ম্যাচ সেরা মুশফিকুর রহিম ট্রাম্পের আসার পরেই রণক্ষেত্র দিল্লি: পুলিশসহ নিহত ৭, আহত শতাধিক মদিনায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন বাংলাদেশি নিহত টঙ্গীতে কাভার্ডভ্যানের ধাক্কায় স্কুলছাত্র নিহত
৭৮

ব্যথা কমাতে বেশি কার্যকরী বিয়ার : গবেষণা

আজকের খুলনা

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

বেশির ভাগ পান রসিকদের দাবি, শীত, গ্রীষ্ম, বর্ষায় গলা ভেজাতে বিয়ারই নাকি তাদের ভরসা! আড্ডার মাঝে ঠান্ডা বিয়ারে চুমুক দিতে ভালবাসেন অনেকেই। কিন্তু বিয়ারের প্রতি ভালবাসা যত বাড়বে, তাল মিলিয়ে ততই বাড়বে ভুঁড়িও!

শরীরের জন্য বিয়ারের ক্ষতিকারক দিকগুলোর কথা অনেকেরই জানা। ওজন বৃদ্ধি, কোলোনিক ফ্যাট, লিভারের নানাবিধ সমস্যার সৃষ্টি হতে পারে অতিরিক্ত মাত্রায় বিয়ার পান করলে। কিন্তু সম্প্রতি বিয়ারের একটি আশ্চর্য গুণের কথা জানিয়েছেন একদল ব্রিটিশ গবেষক।

সম্প্রতি ‘পেইন’ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় সামনে এসেছে বিয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গুণ। গবেষকরা জানাচ্ছেন, পেইন (ব্যথা কমানোর ওষুধ) কিলার হিসেবে প্যারাসিটামলের চেয়ে অনেক বেশি কার্যকরী ও কম ক্ষতিকারক হলো বিয়ার।

ব্রিটেনের গ্রিনউইচ বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্রেভর টমসনের দাবি, অ্যালকোহল যে ব্যথা কমানোর ক্ষেত্রে খুবই কার্যকরী তার জোরালো প্রমাণ তারা গবেষণায় পেয়েছেন।

টমসন জানান, বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মোট ৪০০ জন অংশগ্রণকারীকে নিয়ে ১৮টি পরীক্ষা করে দেখেছেন।এতে দেখা যায়, বিয়ার ব্যথা কমিয়ে দেয় ও যন্ত্রণা উপশমেও সাহায্য করে। শুধু তাই নয়, বিয়ার মস্তিষ্কের রিসেপটরে ব্যথার বোধ এবং উত্কণ্ঠা কমিয়ে স্বস্তি এনে দেয়।

ব্রিটিশ এই বিজ্ঞানীর দাবি, ব্যথা-বেদনা কমাতে বিয়ার প্যারাসিটামলের তুলনায় অনেক বেশি কার্যকর। জিনিউজ।

আজকের খুলনা
আজকের খুলনা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর