আজকের খুলনা
ব্রেকিং:
পরীক্ষায় জালিয়াতি, আ’লীগ থেকে বহিস্কার এমপি বুবলী চাঁপাইনবাবগঞ্জে জেএমবির ৩ সদস্য আটক জঙ্গি-সন্ত্রাসবাদ দমনে অভিযান চালাবে এন্টি টেররিজম ইউনিট আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা মামলার শুনানি ১০ ডিসেম্বর ২ উইকেট হারালো ভারত : ১৩ ওভারে সংগ্রহ ৫১ রান মুন্সিগঞ্জের দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে ১১ মাথায় আঘাত পাওয়া লিটন দাস কলকাতা টেস্টে আর খেলতে পারছেন না উত্ত্যক্তের প্রতিবাদ, বখাটের লাথিতে মেয়ের বাবা নিহত

শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
হাসপাতাল থেকে মাঠে ফিরলেন লিটন-নাঈম আমার সন্তানের অধিকার ছাড়বনা : বিদিশা এরশাদ কুষ্টিয়ায় ব্যবসায়ীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শুরু ২৪ নভেম্বর ধর্মঘটের অজুহাতে চড়া সবজি-মাছের বাজার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে প্রাণ গেল বাংলাদেশী যুবকের বরিশাল জেলা আদালতের সেরেস্তাদার সাময়িক বরখাস্ত দুর্দশাগ্রস্ত ঋণ, বিপাকে দেশের ব্যাংক খাত
২২

বুরকিনা ফাসোতে বন্দুকধারীর হামলায় নিহত ৩৭

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় ৩৭ জন নিহত হয়েছেন। এছাড়া এই হামলায় আহত হয়েছে আরও ৬০ জন। বুধবার (৬ নভেম্বর) এই হামলার ঘটনা ঘটেছে বলে দেশটির আঞ্চলিক গভর্নরের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো নিশ্চিত করেছেন।

এ বিষয়ে আঞ্চলিক গভর্নর সাইদৌ সানৌ বলেন, নিহত সবাই কানাডিয়ান সোনার খনি সেমফাওর শ্রমিক। খনির শ্রমিকদের বহনকারী বাসে হামলা চালায় বন্দুকধারীরা। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে তা এখনো জানা যায়নি।

এর আগে সেমফাও এক বিবৃতিতে জানায়, বোঙ্গো থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে পূর্বাঞ্চলীয় বোঙ্গো খনিতে যাওয়ার পথে পাঁচটি বাসের ওপর হামলা চালানো হয়েছে। এ সময় শ্রমিকদের নিরাপত্তা দিতে কিছু সামরিক বাহিনীর সদস্য ছিল তাদের সঙ্গে ছিল। এতে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেছে।

তবে এখন পর্যন্ত নিহতের মধ্যে কোনো সামরিক বাহিনীর সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়নি বলে জানায় দেশটির সেনাবাহিনী। এর ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে বোঙ্গো খনিতে যাওয়ার পথে পুলিশের গাড়িকে লক্ষ্য করে হামলা চালানো হয়। এসময় পাঁচ পুলিশ সদস্য নিহত হয়। ওই সময় হামলার জন্য সশস্ত্র ডাকাতদের দোষারোপ করে সেমফাও। আর হামলার পর খনির নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক বছরগুলোর মধ্যে দেশটিতে এটি সবচেয়ে মারাত্মক হামলা বলে জানা যায়।

উল্লেখ্য, বুরকিনা ফাসো একটি দরিদ্র এবং রাজনৈতিকভাবে ভঙ্গুর দেশ। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে প্রতিবেশী দেশ মালি থেকে আগত জিহাদিরা সহিংসতা চালিয়ে আসছে। আর এই সহিংসতায় সর্বশেষ চার বছরে প্রায় পাঁচ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর