• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

আজকের খুলনা
৬২

বিশ্বে উদ্বাস্তুদের আশ্রয় দেয়া শীর্ষ ৫ দেশ

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০  

বিশ্বের বিভিন্ন দেশে চলমান যুদ্ধ-বিদ্রোহ, নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনসহ অন্যান্য সংকটের কারণে বাস্তচ্যুত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। এর ফলে বিশ্বের অন্যান্য সব দেশকে নিতে হচ্ছে এই উদ্বাস্তু মানুষদের আশ্রয় দেয়ার দায়িত্ব।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) এর সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বে বর্তমানে ৭ কোটি ৯৫ লাখেরও বেশি উদ্বাস্তু মানুষ রয়েছে। এই সংখ্যার ৪০ শতাংশই শিশু। এছাড়া এই উদ্বাস্তুদের ৪২ লাখেরও বেশি রাষ্ট্রহীন।

এই উদ্বাস্তু মানুষদের আশ্রয় দিয়ে মানবতার নজির গড়েছে বিশ্বের অনেক দেশ। জাতিসংঘ সম্প্রতি উদ্বাস্তুদের আশ্রয় দেয়া শীর্ষ ৫ দেশের একটি তালিকা প্রকাশ করেছে।

চলুন জেনে নেয়া যাক উদ্বাস্তুদের আশ্রয় দেয়া শীর্ষ এই ৫টি দেশ সম্পর্কে।

তুরস্ক: উদ্বাস্তুদের আশ্রয়ের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে তুরস্ক। ইউএনএইচসিআর এর ২০২০ সালের জুনের প্রতিবেদন অনুযায়ী তুরস্কে আশ্রিত উদ্বাস্তুর সংখ্যা ৩ দশমিক ৬ মিলিয়ন বা ৩৬ লক্ষ। এখনো পর্যন্ত সবচেয়ে বেশি উদ্বাস্তুদের আশ্রয় দিয়েছে বিশ্বের আলোচিত এই মুসলিম দেশ।

কলম্বিয়া: দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিমে অবস্থিত দেশ কলম্বিয়া। প্রাকৃতিকভাবে নৈসর্গিক হলেও রাজনৈতিক অস্থিতিশীলতা ও মাদক চোরাকারবারী চক্রের জন্য আন্তর্জাতিক অঙ্গনে কুখ্যাতি রয়েছে। আর উদ্বাস্তু আশ্রয়ের দিক থেকে বিশ্বে দেশটির অবস্থান দ্বিতীয়। ইউএনএইচসিআর এর সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে আশ্রিত উদ্বাস্তুর সংখ্যা ১ দশমিক ৮ মিলিয়ন বা ১৮ লক্ষ।

পাকিস্তান: জাতিসংঘের শরণার্থী সংস্থার করা এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। বৈশ্বিক জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের জন্য সারা বিশ্বে আলোচিত পাকিস্তানে আশ্রিত উদ্বাস্তু মানুষের সংখ্যা ১ দশমিক ৪ মিলিয়ন বা ১৪ লক্ষ।

উগান্ডা: আফ্রিকার দেশ উগান্ডায় আশ্রয় নেয়া উদ্বাস্তুর সংখ্যা ১ দশমিক ৪ মিলিয়ন বা ১৪ লক্ষ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর করা এই তালিকায় দেশটির অবস্থান চতুর্থ।

জার্মানি: বৈশ্বিক এই তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে ইউরোপের দেশ জার্মানি। জার্মানিতে আশ্রয় নেয়া উদ্বাস্তুর সংখ্যা ১ দশমিক ১ মিলিয়ন বা ১১ লক্ষ।

ইউএনএইচসিআর -এর প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে যে, বিশ্বের মোট উদ্বাস্তু মানুষের ৭৩ শতাংশই প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়।

আজকের খুলনা
আজকের খুলনা