আজকের খুলনা
ব্রেকিং:
করাচি থেকে ৮২ টন পিঁয়াজ নিয়ে ঢাকায় পৌছেছে কার্গো বিমান বগুড়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ২৯টি ইউনিট ময়মনসিংহে ৭০০০ কেজি লবণ উদ্ধার, গ্রেপ্তার ৪ রাজধানীতে ধর্মঘট প্রত্যাহার, যান চলাচল স্বাভাবিক চট্টগ্রামের রাউজানে দেশী অস্ত্র তৈরীর কারখানার সন্ধান : ২০ টি অস্ত্র উদ্ধার ৩৯তম বিসিএসে ৪৪৪৩ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি প্রস্তুত এনসিটিবি, চলতি মাসেই শতভাগ নতুন বই

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনার সহকারী কর কমিশনারের জামিন নামঞ্জুর নোয়াখালীতে আ’লীগের সম্মেলনে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০৪ কসবায় ট্রেন দুর্ঘটনা : ৫ সুপারিশ তদন্ত কমিটির রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ২৮ নভেম্বর ভারতে ব্যাংক জালিয়াতি, বাংলাদেশিসহ আটক ৪ আগামী তিনদিনে তাপমাত্রা আরো কমবে দেশব্যাপী চলছে ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের কর্মবিরতি কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত ধর্মঘট প্রত্যাহারের আহ্বান যাত্রী কল্যাণ সমিতির
১০৮

বিমান বাহিনীর ৬টি স্কোয়াড্রনকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান

ঢাকা অফিস

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ আজ (মঙ্গলবার) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে আনুষ্ঠানিকভাবে বিমান বাহিনীর ১, ৩, ৫, ৮, ৯ এবং ৭১ নং স্কোয়াড্রনকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করেছেন।

অকৃত্রিম দেশপ্রেম ও নিঃস্বার্থ আত্মত্যাগের স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ বিমান বাহিনীর তিনটি ঘাঁটি ইতিপূর্বেই ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রাপ্ত হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশ বিমান বাহিনীর ১, ৩, ৫, ৮ ও ৯ উড্ডয়ন স্কোয়াড্রন এবং ৭১ র্যাডার স্কোয়াড্রনকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হলো। এই পাঁচটি উড্ডয়ন স্কোয়াড্রন এবং একটি র্যাডার স্কোয়াড্রনের রয়েছে স্বাধীনতাযুদ্ধে দুর্দমনীয় অবদান এবং নতুন রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষার প্রত্যয় নিয়ে গাথা এক গৌরবোজ্জ্বল ইতিহাস।

এর মধ্যে, ১ ও ৩ স্কোয়াড্রনের উন্মেষ ঘটে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যা বাংলাদেশের ইতিহাসে প্রথম দুটি উড্ডয়ন স্কোয়াড্রন হিসেবে আত্মপ্রকাশ করে। স্বাধীনতা প্রাপ্তির পর জাতির জনক বঙ্গবন্ধুর দিক নির্দেশনায় বাংলাদেশের আকাশসীমার নিরবচ্ছিন্ন প্রতিরক্ষা নিশ্চিতকল্পে একে একে গড়ে তোলা হয় ৫, ৮ ও ৯ উড্ডয়ন স্কোয়াড্রন এবং ৭১ র্যাডার স্কোয়াড্রনসমূহ। জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষার মন্ত্রে দীক্ষিত এ সকল স্কোয়াড্রনের দেশের মহান দায়িত্ব পালন এবং দেশের জরুরি পরিস্থিতিতে বিশেষ ভূমিকা পালন করে ভূয়সী প্রশংসা অর্জন করেছে।

আইএসপির থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে প্রথমে রাষ্ট্রপতি বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর কুচকাওয়াজ চত্বরে অনুষ্ঠিত সুসজ্জিত কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে নেতৃত্ব দেন উইং কমান্ডার মাসুদুর রহমান। ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান শেষে জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শন করা হয়। এ সময় জাতীয় ও বিমান বাহিনীর পতাকাসহ বাংলাদেশ বিমান বাহিনীর দুইটি হেলিকপ্টার এক মনোজ্ঞ ফ্লাগ পাসে অংশগ্রহণ করে। পরে ন্যাশনাল স্ট্যান্ডার্ড সমুন্নত রাখার জন্য মোনাজাত করা হয়।

রাষ্ট্রপতি বিমান বাহিনীর সকল স্তরের সদস্যদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে জীবন উৎসর্গ করে মহান স্বাধীনতাযুদ্ধে বিজয় অর্জনকে ত্বরান্বিত করার জন্য বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান এবং ‘কিলোফ্লাইট’ সদস্যদের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি আরও বলেন যে, মহান স্বাধীনতাযুদ্ধে বিমানবাহিনী সদস্যদের সাহসিকতাপূর্ণ অবদান জাতি চিরদিন শ্রদ্ধা ভরে স্মরণ করবে।

‘ফোর্সেস গোল-২০৩০’ বাংলাদেশ বিমান বাহিনীতে উন্নয়নের যে অপার সম্ভাবনার দিগন্ত উম্মোচন করেছে, তারই ধারাবাহিকতায় বিমান বাহিনীকে আরো আধুনিকায়নের মাধ্যমে কৌশলগত দিক থেকে একটি সূদৃঢ়, শক্তিশালী ও কার্যকরী বাহিনী গড়ে তোলার লক্ষ্যে বিমান বাহিনীর সকল সদস্যকে পেশাদারিত্ব, নিষ্ঠা ও শৃঙ্খলার সাথে কাজ করে যাওয়ার জন্য তিনি আহ্বান জানান।

বক্তব্য শেষে প্যারেড কর্তৃক রাষ্ট্রপতিকে রাষ্ট্রপতি সালাম ও তিন বার জয়ধ্বনি প্রদান করা হয়। রুট মার্চ শেষে, বাংলাদেশ বিমান বাহিনীর ফাইটার ও পরিবহন বিমান কর্তৃক ফ্লাইং ডিসপ্লে (স্মোকপাস) অনুষ্ঠিত হয়।

মহামান্য রাষ্ট্রপতি সেখানে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন এবং সবশেষে নির্বাচিত কর্মকর্তা ও বিমানসেনাদের সাথে আলোকচিত্রে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সংসদ সদস্য, সামরিক, আধা-সামরিক বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং অসামরিক অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। এরআগে রাষ্ট্রপতি বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর কুচকাওয়াজ চত্বরে এসে পৌঁছালে বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত এবং বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেন তাকে স্বাগত জানান।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর