আজকের খুলনা
ব্রেকিং:
খুলনায় শিশু আফসানাকে গণধর্ষণ ও হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন লাখ সদস্য নিয়োজিত থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী গুলিস্তান মহানগর নাট্যমঞ্চের পুকুর থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার ডেঙ্গুর স্থায়ী সমাধানে ৫ বছর মেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে: সাঈদ খোকন প্রতিটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে: প্রধানমন্ত্রী রাজশাহীর বাগমারার মা-ছেলেকে গলা কেটে হত্যা মামলায় ৩ জনের ফাঁসি ৪ জনকে যাবজ্জীবন

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রোহিঙ্গাদের এনআইডি প্রদানে সহায়তাকারী তিনজন রিমান্ডে ঈশ্বরগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী নিহত, স্বামী আটক কিশোরগঞ্জে ট্রাকচাপায় ২ স্কুলছাত্র নিহত রাঙ্গামাটির বাঘাইছড়িতে ২ জনকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত
৩৬৭

বিদ্যালয় পরিদর্শনে ই-মনিটরিং সিস্টেম

শিক্ষা ডেস্ক

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

সবার জন্য মান সম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিদ্যালয় পরিদর্শন ব্যবস্থায় ই-মনিটরিং স্কুল সিস্টেম প্রবর্তন করা হয়েছে; যা বর্তমান সরকারের একটি যুগোপযোগী পদক্ষেপ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) রাজধানীর গুলশানের একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে ই-মনিটরিং স্কুল সিস্টেমের মাধ্যমে দেশব্যাপী ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের উদ্বোধন করেন।

ই-মনিটরিং হলো- ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে সফটওয়্যারে নির্দিষ্ট টুলস ব্যবহার করে বিদ্যালয় পরিদর্শন সম্পন্ন করা। এই টুলস অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন হিসেবে গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। যেখান থেকে স্মার্ট ফোন বা ট্যাবে ডাউনলোড করতে হবে। 

এ ব্যবস্থা সফলভাবে বাস্তবায়ন ও সুবিধার জন্য ৩ হাজার ৭২০টি ট্যাবলেট ইতোমধ্যে দেশব্যাপী মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মাঝে বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ই-মনিটরিং ব্যবস্থায় স্কুলের কর্মদক্ষতা অগ্রগতি ট্রাকিংয়ের মাধ্যমে তথ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করবে; দ্রুত সময়ে তথ্য পুনরুদ্ধার, বিশ্লেষণ ও কাস্টমাইজ করার সুযোগ করে দেয়; সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, স্বচ্ছতা ও নির্ভুলতার ফলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার গুণগত মানোন্নয়নে সহায়তা করবে।

ডিজিটাল তথ্য সংরক্ষণে কাগজের উপর নির্ভরতা হ্রাস করবে; শিক্ষা ব্যবস্থায় আইসিটি ও ওয়েবভিত্তিক ডাটাবেইস কার্যক্রম সম্প্রসারণে সাহায্য করবে। 

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রাথমিক শিক্ষা অধিদফতর ও সেভ দ্য চিলড্রেন অনুষ্ঠানের আয়োজন করে।

আকরাম-আল-হোসেন বলেন, এমডিজি অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে বিদ্যালয় গমনোপযোগী প্রায় শতভাগ শিশু বিদ্যালয়ে ভর্তি হয়েছে। এসডিজি বাস্তবায়নে মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার বিভিন্ন বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ করে কাজ করে যাচ্ছে।

আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়নে ই-মনিটরিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা যে টুল ব্যবহার করে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষণ করেন তার ওপর ভিত্তি করে স্মার্ট ফোন ও সফটওয়্যার  ভিত্তিক ই-মনিটরিং সিস্টেম চালু করা হয়েছে। 

‘ই-মনিটরিং সিস্টেমে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে বিদ্যালয় পর্যাবেক্ষণের তাৎক্ষণিক তথ্য সংগ্রহ করতে পারবে।’

অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল মান্নান ও সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের সেক্টর ডিরেক্টর- এডুকেশন বুসরা জুলফিকার বক্তব্য রাখেন।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর