আজকের খুলনা
ব্রেকিং:
কিশোরগঞ্জে সিএনজি-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২, আহত ২ করাচি থেকে আসলো পেঁয়াজের প্রথম চালান করাচি থেকে ৮২ টন পিঁয়াজ নিয়ে ঢাকায় পৌছেছে কার্গো বিমান বগুড়ায় যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ২৯টি ইউনিট ময়মনসিংহে ৭০০০ কেজি লবণ উদ্ধার, গ্রেপ্তার ৪ রাজধানীতে ধর্মঘট প্রত্যাহার, যান চলাচল স্বাভাবিক প্রস্তুত এনসিটিবি, চলতি মাসেই শতভাগ নতুন বই

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনা রেঞ্জে গত মাসে কোটি টাকার মাদক জব্দ খুলনার সহকারী কর কমিশনারের জামিন নামঞ্জুর নোয়াখালীতে আ’লীগের সম্মেলনে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০৪ কসবায় ট্রেন দুর্ঘটনা : ৫ সুপারিশ তদন্ত কমিটির রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ২৮ নভেম্বর ভারতে ব্যাংক জালিয়াতি, বাংলাদেশিসহ আটক ৪ আগামী তিনদিনে তাপমাত্রা আরো কমবে দেশব্যাপী চলছে ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের কর্মবিরতি সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত
৪০১

বিদ্যালয় পরিদর্শনে ই-মনিটরিং সিস্টেম

শিক্ষা ডেস্ক

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

সবার জন্য মান সম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিদ্যালয় পরিদর্শন ব্যবস্থায় ই-মনিটরিং স্কুল সিস্টেম প্রবর্তন করা হয়েছে; যা বর্তমান সরকারের একটি যুগোপযোগী পদক্ষেপ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) রাজধানীর গুলশানের একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে ই-মনিটরিং স্কুল সিস্টেমের মাধ্যমে দেশব্যাপী ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের উদ্বোধন করেন।

ই-মনিটরিং হলো- ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে সফটওয়্যারে নির্দিষ্ট টুলস ব্যবহার করে বিদ্যালয় পরিদর্শন সম্পন্ন করা। এই টুলস অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন হিসেবে গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। যেখান থেকে স্মার্ট ফোন বা ট্যাবে ডাউনলোড করতে হবে। 

এ ব্যবস্থা সফলভাবে বাস্তবায়ন ও সুবিধার জন্য ৩ হাজার ৭২০টি ট্যাবলেট ইতোমধ্যে দেশব্যাপী মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মাঝে বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ই-মনিটরিং ব্যবস্থায় স্কুলের কর্মদক্ষতা অগ্রগতি ট্রাকিংয়ের মাধ্যমে তথ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করবে; দ্রুত সময়ে তথ্য পুনরুদ্ধার, বিশ্লেষণ ও কাস্টমাইজ করার সুযোগ করে দেয়; সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, স্বচ্ছতা ও নির্ভুলতার ফলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার গুণগত মানোন্নয়নে সহায়তা করবে।

ডিজিটাল তথ্য সংরক্ষণে কাগজের উপর নির্ভরতা হ্রাস করবে; শিক্ষা ব্যবস্থায় আইসিটি ও ওয়েবভিত্তিক ডাটাবেইস কার্যক্রম সম্প্রসারণে সাহায্য করবে। 

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রাথমিক শিক্ষা অধিদফতর ও সেভ দ্য চিলড্রেন অনুষ্ঠানের আয়োজন করে।

আকরাম-আল-হোসেন বলেন, এমডিজি অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে বিদ্যালয় গমনোপযোগী প্রায় শতভাগ শিশু বিদ্যালয়ে ভর্তি হয়েছে। এসডিজি বাস্তবায়নে মানসম্মত শিক্ষার কোনো বিকল্প নেই। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার বিভিন্ন বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ করে কাজ করে যাচ্ছে।

আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়নে ই-মনিটরিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা যে টুল ব্যবহার করে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষণ করেন তার ওপর ভিত্তি করে স্মার্ট ফোন ও সফটওয়্যার  ভিত্তিক ই-মনিটরিং সিস্টেম চালু করা হয়েছে। 

‘ই-মনিটরিং সিস্টেমে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তারা স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে বিদ্যালয় পর্যাবেক্ষণের তাৎক্ষণিক তথ্য সংগ্রহ করতে পারবে।’

অনুষ্ঠানে প্রাথমিক শিক্ষা অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল মান্নান ও সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশের সেক্টর ডিরেক্টর- এডুকেশন বুসরা জুলফিকার বক্তব্য রাখেন।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর