• রোববার   ০৫ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১১ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা কাল চিকিৎসা না পেলে ভোক্তা অধিদফতরকে জানানোর অনুরোধ ঝিনাইদহে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত দেশে আরও ৯ জন করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২ করোনায় মৃতের সংখ্যা ৫৯ হাজার ছাড়ালো, সুস্থ হয়েছেন ২ লাখ ২৯ হাজার যুক্তরাষ্ট্রে করোনায় চাঁদপুর প্রবাসী নুর মোহাম্মদের মৃত্যু মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
১৩০

বিজিবির ‘Report To BGB’ মোবাইল অ্যাপ চালু

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে বিজিবি কর্তৃক ‘Report To BGB’ নামে একটি মোবাইল অ্যাপ ভিত্তিক অ্যাপ্লিকেশন সফটওয়্যার তৈরি করা হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবি দিবসে ২০১৯ ‘Report To BGB’ নামে মোবাইল অ্যাপ ভিত্তিক অ্যাপ্লিকেশন সফটওয়্যারের উদ্বোধন করেন।

এই অ্যাপস-এর মাধ্যমে দেশের জনসাধারণ যেকোন স্থান থেকে মোবাইলের মাধ্যমে অতি দ্রুততার সাথে সীমান্ত অপরাধ সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে পারবেন। এতে করে সার্বভৌমত্ব রক্ষার্থে সীমান্ত সুরক্ষা, সীমান্ত হত্যা, মানব পাচার, মাদক পাচার, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ এবং গ্রেফতারসহ যে কোন সীমান্ত অপরাধ সংক্রান্ত বিষয়ে বিজিবি দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণসহ দেশের সকল পর্যায়ের জনসাধারণকে সেবা প্রদান করা সহজতর হবে।

অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে ‘‘Google Play Store’’ এবং অ্যাপল ডিভাইসে ‘‘App Store’’ হতে ইনস্টল করতে হবে। অ্যাপ্লিকেশনটি ইনস্টল করার পর ‘ওপেন’ করতে হবে।

অপরাধের ধরন (সীমান্ত হত্যা, মানব পাচার, মাদকদ্রব্য, চোরাচালান, আগ্নেয়াস্ত্র উদ্ধার, সন্ত্রাসী আক্রমণ, সোশ্যাল মিডিয়া ওয়াচ, গ্রেফতার ও অন্যান্য) হতে তথ্য অনুযায়ী নির্বাচন করতে হবে।

অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে এরপর ক্যামেরা আইকনে ক্লিক করে অপরাধ দৃশ্যের ছবি তুলতে হবে অথবা গ্যালারি হতে অপরাধ দৃশ্যের ছবি নির্বাচন করতে হবে। অপরাধের দৃশ্যটি সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিতে হবে। অপরাধ সংঘটিত হওয়ার জেলা এবং থানা নির্বাচন করতে হবে।

তথ্য প্রদানকারী ইচ্ছা অনুযায়ী নিজের সংক্ষিপ্ত বর্ণনা দিতে পারবেন (ঐচ্ছিক) এবং ‘সেন্ড’ আইকনে ক্লিক করে প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর