আজকের খুলনা
ব্রেকিং:
পরীক্ষায় জালিয়াতি, আ’লীগ থেকে বহিস্কার এমপি বুবলী চাঁপাইনবাবগঞ্জে জেএমবির ৩ সদস্য আটক জঙ্গি-সন্ত্রাসবাদ দমনে অভিযান চালাবে এন্টি টেররিজম ইউনিট আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা মামলার শুনানি ১০ ডিসেম্বর ২ উইকেট হারালো ভারত : ১৩ ওভারে সংগ্রহ ৫১ রান মুন্সিগঞ্জের দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে ১১ মাথায় আঘাত পাওয়া লিটন দাস কলকাতা টেস্টে আর খেলতে পারছেন না উত্ত্যক্তের প্রতিবাদ, বখাটের লাথিতে মেয়ের বাবা নিহত

শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
হাসপাতাল থেকে মাঠে ফিরলেন লিটন-নাঈম আমার সন্তানের অধিকার ছাড়বনা : বিদিশা এরশাদ কুষ্টিয়ায় ব্যবসায়ীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শুরু ২৪ নভেম্বর ধর্মঘটের অজুহাতে চড়া সবজি-মাছের বাজার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে প্রাণ গেল বাংলাদেশী যুবকের বরিশাল জেলা আদালতের সেরেস্তাদার সাময়িক বরখাস্ত দুর্দশাগ্রস্ত ঋণ, বিপাকে দেশের ব্যাংক খাত
২৯

বাবরি মসজিদ মামলার রায়, সংযত মন্তব্য করতে বার্তা মোদীর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যার বাবরি মসজিদের জমি নিয়ে মামলার রায় প্রকাশ হবে শিগগিরই। রায়ের তারিখ ঠিক না হলেও এ মাসের প্রথমার্ধেই সেই রায় বলে বলে শোনা যাচ্ছে। 

বহুল বিতর্কীত এই মামলার রায় প্রকাশের আগে ভারতের সব রাজ্যকে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার এ বিষয়ে নির্দেশনা পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর উত্তর প্রদেশর অযোধ্যাকে তো রীতিমতো দুর্গে পরিণত করা হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই এই বিতর্কিত মামলাল রায় ঘোষনার কথা সুপ্রিম কোর্টের।

সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি রঞ্জন গগৈ আগামী ১৭ নভেম্বর অবসর নেবেন। তার আগেই তিনি বাবরি মসজিদ মামলার রায় দেবেন বলে জানা গেছে। গত মাসেই এই মামলার দীর্ঘ শুনানী শেষ হয়েছে। রায় প্রকাশের আগে সংযত মন্তব্য করতে সব রাজনৈতিক দলগুলিকে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে উত্তর প্রদেশ সরকারকে স্পর্শকাতর এই মামলার রায় বেরোনোর আগে নিরাপত্তামূলক সব রকমের সতর্কতা মূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

অযোধ্যায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। বিপুল নিরাপত্তা বাহিনী মোতয়েন করা হয়েছে অঞ্চলটিতে। জানা যাচ্ছে, ৪০ কোম্পানি আধাসামরিক বাহিনী (প্রায় ৪০০০) মোতায়েন হয়েছে। এর মধ্যে ১৬ কোম্পানি সিআরপিএফ, ৬ কোম্পানি আইটিবিপি, সিআইএসএফ, এসএসবি। শুধু কয়েক হাজার সেনা কর্মী মোতায়েন নয়, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কিছু অস্থায়ী জেলও তৈরি করতে চলেছে যোগীর প্রশাসন। জানা গেছে অম্বেদকরনগরের কলেজগুলিকে জেলে পরিণত করা হচ্ছে।

১৫২৮ সালে মুঘল সম্রাট বাবরের সময় মসজিদটি নির্মাণ করার পর তার নামেই সেটির নামকরণ করা হয়। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর প্রাচীন এই মসজিদটি ভেঙে ফেলে উগ্রবাদী হিন্দুরা। তাদের দাবি ওই জায়গাটি রামের জন্মভূমি, যেখানে এখন তারা রাম মন্দির নির্মাণের চেষ্টা করছে। এই নিয়ে দীর্ঘদিন আইনি লড়াই চলছে ভারতের আদালতে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর