আজকের খুলনা
ব্রেকিং:
বঙ্গবন্ধু বিপিএল : কুমিল্লা ওয়ারিয়র ১০৫ রানে হারালো রংপুর রেঞ্জারসকে গাজীপুরে বাস-সিএনজি সংঘর্ষ, মা-মেয়েসহ নিহত ৩ বঙ্গবন্ধু বিপিএল : রংপুরকে ১৭৪ রানের টার্গেট দিলো কুমিল্লা রংপুরের বিপক্ষে টসে জিতে ব্যাট করছে কুমিল্লা প্লাস্টিক কারখানায় ভয়াবহ আগুনে দগ্ধ কমপক্ষে ৩২, নিহত ১ সুপ্রিম কোর্ট এলাকায় ৩ মোটরসাইকেলে আগুন বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২৭০০ মিটার ২ বাসের প্রতিযোগিতা, চাপা পড়ে প্রাণ গেল মা-ছেলের নির্বাচন কমিশনের আরও দুই কর্মচারীকে গ্রেফতার করেছে দুদক

বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৮৮ কোটি টাকা আত্মসাত : নাজিম উদ্দিনের জামিন বাতিলে রুল বেনাপোলে সাজাপ্রাপ্ত পলাতক ১১ আসামি গ্রেফতার তথ্য-উপাত্ত সংগ্রহে তিন দিনের সফরে জাতিসংঘের প্রতিনিধিরা সুন্দরবনে সাতক্ষীরায় ২৬ লাখ টাকা মূল্যের স্বর্ণসহ আটক ১ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিয়ানমার সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা নরসিংদীতে ১১ দফা দাবীতে ২য় দিনে আমরণ অনশনে জুটমিল শ্রমিকরা খুলনায় ব্যাংক কর্মকর্তার আত্মহত্যা
১৫

বাংলা একাডেমি পরিচালিত চার পুরস্কার পাচ্ছেন যাঁরা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ষাটের দশকের বিশিষ্ট কবি মহাদেব সাহা বাংলা একাডেমি পরিচালিত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৯’-এ ভূষিত হয়েছেন। কবিতায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা। এই পুরস্কার তহবিলের জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করেছে প্রয়াত অধ্যাপক মযহারুল ইসলামের পরিবার। বাংলা একাডেমি ২০১০ সাল থেকে ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ প্রদান করে আসছে।

আজ সোমবার একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। একই বিজ্ঞপ্তিতে একাডেমি পরিচালিত আরও তিনটি পুরস্কারে নাম জানানো হয়। পুরস্কারগুলো হলো-সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার, মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ৷

এবার কথাসাহিত্যিক পাপড়ি রহমান পেয়েছেন সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৯। সমকালীন বাংলা সাহিত্যের সাহিত্যসেবীদের বিশিষ্ট অবদান ও তাঁদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতিস্বরূপ ১৯৯০ সাল থেকে বাংলা একডেমি এ পুরস্কারটি প্রদান করছে। মৌলভি সা’দত আলী আখন্দের পরিজন প্রদত্ত অর্থ দিয়ে বাংলা একাডেমি প্রতিবছর এ পুরস্কারের কার্যক্রম পরিচালনা করে।

অন্যদিকে মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার ২০১৯-এ ভূষিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্য। বাংলা একাডেমি বিজ্ঞান সাহিত্যে জনপ্রিয় লেখকদের সামগ্রিক অবদান চিহ্নিত করে তাঁদের সৃজনী প্রতিভার স্বীকৃতিস্বরূপ ২০০৫ সাল থেকে মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার প্রদান করে আসছে। জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর প্রদত্ত অর্থে দ্বি-বার্ষিক এ পুরস্কারটি প্রদান করা হয়। পুরস্কারের অর্থমূল্য ১ এক লাখ টাকা।

আর ‘নিসর্গ আখ্যান’ গ্রন্থের জন্য হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ২০১৯-এ ভূষিত হয়েছেন মোকারম হোসেন। অধ্যক্ষ শইখ শরফুদ্দীন ও হালীমা বেগমের স্মৃতি রক্ষার্থে বাংলা ভাষায় জনপ্রিয় বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক গ্রন্থাকারদের বিশিষ্ট অবদান ও তাঁদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতি প্রদানে ড. আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীনের প্রদত্ত অর্থে বাংলা একাডেমি দ্বি-বার্ষিক এ পুরস্কার প্রদান করে। পুরস্কারের অর্থমূল্য ৩০ হাজার টাকা। বাংলা একাডেমির বার্ষিক সাধারণ সভায় পুরস্কারপ্রাপ্ত লেখককে ৩০ হাজার টাকার চেক, সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হবে।

আগামী ২৮ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪২ তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে তা তুলে দেওয়া হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর