• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • শ্রাবণ ১ ১৪২৭

  • || ২৬ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
৫৬

বাংলা একাডেমি পরিচালিত চার পুরস্কার পাচ্ছেন যাঁরা

আজকের খুলনা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ষাটের দশকের বিশিষ্ট কবি মহাদেব সাহা বাংলা একাডেমি পরিচালিত ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৯’-এ ভূষিত হয়েছেন। কবিতায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা। এই পুরস্কার তহবিলের জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করেছে প্রয়াত অধ্যাপক মযহারুল ইসলামের পরিবার। বাংলা একাডেমি ২০১০ সাল থেকে ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’ প্রদান করে আসছে।

আজ সোমবার একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়। একই বিজ্ঞপ্তিতে একাডেমি পরিচালিত আরও তিনটি পুরস্কারে নাম জানানো হয়। পুরস্কারগুলো হলো-সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার, মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ৷

এবার কথাসাহিত্যিক পাপড়ি রহমান পেয়েছেন সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৯। সমকালীন বাংলা সাহিত্যের সাহিত্যসেবীদের বিশিষ্ট অবদান ও তাঁদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতিস্বরূপ ১৯৯০ সাল থেকে বাংলা একডেমি এ পুরস্কারটি প্রদান করছে। মৌলভি সা’দত আলী আখন্দের পরিজন প্রদত্ত অর্থ দিয়ে বাংলা একাডেমি প্রতিবছর এ পুরস্কারের কার্যক্রম পরিচালনা করে।

অন্যদিকে মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার ২০১৯-এ ভূষিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্য। বাংলা একাডেমি বিজ্ঞান সাহিত্যে জনপ্রিয় লেখকদের সামগ্রিক অবদান চিহ্নিত করে তাঁদের সৃজনী প্রতিভার স্বীকৃতিস্বরূপ ২০০৫ সাল থেকে মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার প্রদান করে আসছে। জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর প্রদত্ত অর্থে দ্বি-বার্ষিক এ পুরস্কারটি প্রদান করা হয়। পুরস্কারের অর্থমূল্য ১ এক লাখ টাকা।

আর ‘নিসর্গ আখ্যান’ গ্রন্থের জন্য হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ২০১৯-এ ভূষিত হয়েছেন মোকারম হোসেন। অধ্যক্ষ শইখ শরফুদ্দীন ও হালীমা বেগমের স্মৃতি রক্ষার্থে বাংলা ভাষায় জনপ্রিয় বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক গ্রন্থাকারদের বিশিষ্ট অবদান ও তাঁদের সৃষ্টিশীল প্রতিভার স্বীকৃতি প্রদানে ড. আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীনের প্রদত্ত অর্থে বাংলা একাডেমি দ্বি-বার্ষিক এ পুরস্কার প্রদান করে। পুরস্কারের অর্থমূল্য ৩০ হাজার টাকা। বাংলা একাডেমির বার্ষিক সাধারণ সভায় পুরস্কারপ্রাপ্ত লেখককে ৩০ হাজার টাকার চেক, সম্মাননাপত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হবে।

আগামী ২৮ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪২ তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে তা তুলে দেওয়া হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর