আজকের খুলনা
ব্রেকিং:
পরীক্ষায় জালিয়াতি, আ’লীগ থেকে বহিস্কার এমপি বুবলী চাঁপাইনবাবগঞ্জে জেএমবির ৩ সদস্য আটক জঙ্গি-সন্ত্রাসবাদ দমনে অভিযান চালাবে এন্টি টেররিজম ইউনিট আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা মামলার শুনানি ১০ ডিসেম্বর ২ উইকেট হারালো ভারত : ১৩ ওভারে সংগ্রহ ৫১ রান মুন্সিগঞ্জের দুর্ঘটনায় আরও একজনের মৃত্যু, মৃতের সংখ্যা বেড়ে ১১ মাথায় আঘাত পাওয়া লিটন দাস কলকাতা টেস্টে আর খেলতে পারছেন না উত্ত্যক্তের প্রতিবাদ, বখাটের লাথিতে মেয়ের বাবা নিহত

শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
হাসপাতাল থেকে মাঠে ফিরলেন লিটন-নাঈম আমার সন্তানের অধিকার ছাড়বনা : বিদিশা এরশাদ কুষ্টিয়ায় ব্যবসায়ীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা শুরু ২৪ নভেম্বর ধর্মঘটের অজুহাতে চড়া সবজি-মাছের বাজার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে প্রাণ গেল বাংলাদেশী যুবকের বরিশাল জেলা আদালতের সেরেস্তাদার সাময়িক বরখাস্ত দুর্দশাগ্রস্ত ঋণ, বিপাকে দেশের ব্যাংক খাত
৩৪

বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা প্রক্রিয়াটি অত্যন্ত জটিল: ভূমিমন্ত্রী

ঢাকা অফিস

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা প্রক্রিয়াটি অত্যন্ত জটিল।

‘ভূমি নিবন্ধন অধিদফতর আইন মন্ত্রণালয়ের অধীনে’ উল্লেখ করে তিনি বলেন,“এটি যদি ভূমি মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসা হয়, তাহলে এ দফতর সম্পর্কে অভিযোগ কমবে। এ ব্যবস্থাটি অটোমেশন করা গেলে এই জটিলতা থাকবে না।”

আজ বুধবার সচিবালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারে সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘ভূমি ব্যবস্থাপনা নিয়ে টিআইবির প্রতিবেদন পুরোপুরি সত্য নয়, তবে তাদের রিপোর্ট একেবারে উড়িয়েও দিচ্ছি না। ভূমি রেজিস্ট্রেশন বিভাগে কিছু দুর্নীতি হয়, তবে এ অবস্থার উন্নতি হয়েছে। আরও যেসব বিষয়ে উন্নতি দরকার সেগুলো আমরা করব।’

ভূমিমন্ত্রী বলেন, ‘আমি তাদের রিপোর্টটিকে সমর্থন করতে পারছি না। তবে ভূমি অফিসের জটিলতা এবং সমস্যা দীর্ঘ দিনের। অনেক ক্ষেত্রেই আগের চেয়ে বর্তমানে বেশ কিছু উন্নতি হয়েছে। টিআইবি যে রিপোর্ট প্রকাশ করেছে সেটা কখনকার, সেটা তারা উল্লেখ করেনি।’

তিনি বলেন, টিআইবি ভূমি রেজিস্ট্রেশনের বিষয়টি উল্লেখ করেছে। রেজিস্ট্রেশন বিভাগের অংশটা নিয়ে সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে। দুঃখজনকভাবে এখানে একটা ভুল ধারণা রয়েছে। এটা কিন্তু ভূমি মন্ত্রণালয়ের আন্ডারে না, এটা হচ্ছে আইন মন্ত্রণালয়ের আন্ডারে।

ভূমিমন্ত্রী বলেন, মানুষ কিছুটা হলেও এখন সেবা পাচ্ছে। এখন আমরা অনলাইন ডাটাবেজে সাড়ে তিন কোটি খতিয়ান আপলোড করেছি। এসবের জন্য মানুষকে আগে অনেক হয়রানি পোহাতে হত। এখন আর হয়রানি পোহাতে হয় না।

ভূমি মন্ত্রণালয়ের সেবার মান নিয়ে আপনি সন্তুষ্ট কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন গুণগত সেবা দিতে চাই। এ লক্ষ্যে মন্ত্রণালয়ে কাজ চলছে।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষতের বিষয়ে তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস দিয়েছেন। দুই দেশের কর্মকর্তাদের মধ্যে স্ট্যাডি ট্যুরের প্রস্তাব দিয়েছেন এবং বাংলাদেশের চলমান উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র অংশ নেবে বলে জানিয়েছেন মিলার। এছাড়া যুক্তরাষ্ট্র রোহিঙ্গা প্রত্যাবাসনে তাদের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর