আজকের খুলনা
ব্রেকিং:
সরকারি চাকরি আইন-২০১৮ এর ৭টি ধারার বৈধতা নিয়ে সরকারকে লিগ্যাল নোটিশ দ্রুততম সময়ের মধ্যে রোহিাঙ্গা ক্যাম্পের চারদিকে কাঁটাতারের বেষ্টনী তৈরির কাজ শুরু হবে : সেনাবাহিনী প্রধান অর্থোপাচার মামলায় সেলিম প্রধান ও তার দুই সহযোগীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাস ২৩.৭২ শতাংশ সরকার ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয় : ওবায়দুল কাদের বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্ররাজনীতি ও র‌্যাগিং বন্ধে রিট

সোমবার   ১৪ অক্টোবর ২০১৯   আশ্বিন ২৯ ১৪২৬   ১৪ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
আবরার হত্যা : মোয়াজ ও শামিম বিল্লাকে ৫ দিনের রিমান্ডে জেএসসি পরীক্ষা : ২২ দিন কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ টাইফুনে লন্ডভন্ড জাপান, নিহত বেড়ে ১৯ কাকরাইলে পিকআপের ধাক্কায় রিকশা আরোহী নারী নিহত চুয়াডাঙ্গায় প্রবাসীর স্ত্রীকে পুড়িয়ে হত্যার চেষ্টা, গ্রেফতার ২
১৭

বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা প্রক্রিয়াটি অত্যন্ত জটিল: ভূমিমন্ত্রী

ঢাকা অফিস

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা প্রক্রিয়াটি অত্যন্ত জটিল।

‘ভূমি নিবন্ধন অধিদফতর আইন মন্ত্রণালয়ের অধীনে’ উল্লেখ করে তিনি বলেন,“এটি যদি ভূমি মন্ত্রণালয়ের অধীনে নিয়ে আসা হয়, তাহলে এ দফতর সম্পর্কে অভিযোগ কমবে। এ ব্যবস্থাটি অটোমেশন করা গেলে এই জটিলতা থাকবে না।”

আজ বুধবার সচিবালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারে সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘ভূমি ব্যবস্থাপনা নিয়ে টিআইবির প্রতিবেদন পুরোপুরি সত্য নয়, তবে তাদের রিপোর্ট একেবারে উড়িয়েও দিচ্ছি না। ভূমি রেজিস্ট্রেশন বিভাগে কিছু দুর্নীতি হয়, তবে এ অবস্থার উন্নতি হয়েছে। আরও যেসব বিষয়ে উন্নতি দরকার সেগুলো আমরা করব।’

ভূমিমন্ত্রী বলেন, ‘আমি তাদের রিপোর্টটিকে সমর্থন করতে পারছি না। তবে ভূমি অফিসের জটিলতা এবং সমস্যা দীর্ঘ দিনের। অনেক ক্ষেত্রেই আগের চেয়ে বর্তমানে বেশ কিছু উন্নতি হয়েছে। টিআইবি যে রিপোর্ট প্রকাশ করেছে সেটা কখনকার, সেটা তারা উল্লেখ করেনি।’

তিনি বলেন, টিআইবি ভূমি রেজিস্ট্রেশনের বিষয়টি উল্লেখ করেছে। রেজিস্ট্রেশন বিভাগের অংশটা নিয়ে সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে। দুঃখজনকভাবে এখানে একটা ভুল ধারণা রয়েছে। এটা কিন্তু ভূমি মন্ত্রণালয়ের আন্ডারে না, এটা হচ্ছে আইন মন্ত্রণালয়ের আন্ডারে।

ভূমিমন্ত্রী বলেন, মানুষ কিছুটা হলেও এখন সেবা পাচ্ছে। এখন আমরা অনলাইন ডাটাবেজে সাড়ে তিন কোটি খতিয়ান আপলোড করেছি। এসবের জন্য মানুষকে আগে অনেক হয়রানি পোহাতে হত। এখন আর হয়রানি পোহাতে হয় না।

ভূমি মন্ত্রণালয়ের সেবার মান নিয়ে আপনি সন্তুষ্ট কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন গুণগত সেবা দিতে চাই। এ লক্ষ্যে মন্ত্রণালয়ে কাজ চলছে।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষতের বিষয়ে তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় সহযোগিতার আশ্বাস দিয়েছেন। দুই দেশের কর্মকর্তাদের মধ্যে স্ট্যাডি ট্যুরের প্রস্তাব দিয়েছেন এবং বাংলাদেশের চলমান উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র অংশ নেবে বলে জানিয়েছেন মিলার। এছাড়া যুক্তরাষ্ট্র রোহিঙ্গা প্রত্যাবাসনে তাদের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর