আজকের খুলনা
ব্রেকিং:
সাতটি নতুন থানা ও বিশ্বনাথকে পৌরসভা ঘোষণা করেছে সরকার অর্থ আত্মসাতের মামলায় বিএনপির সাংসদ হারুনসহ ৩ জনের কারাদণ্ড গ্রেফতারের আগে সরকারের অনুমতি নেয়া সংক্রান্ত সরকারি চাকরি আইন ২০১৮ বিধান নিয়ে হাইকোর্টের রুল আইনজীবীর সহকারী মোবারক হত্যা মামলায় ১২ জনের মৃত্যুদণ্ড মেননের বিরুদ্ধে চাঁদা নেওয়ার অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী

সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২১ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
গাজীপুরে কারখানার আগুন নিয়ন্ত্রণে বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা , আসামি ৫ হাজার ঢাকায় আনসার আল ইসলামের ৪ ‘জঙ্গি’ গ্রেপ্তার ময়মনসিংহে পুলিশের ঘিরে রাখা লাগেজে মিলল এক ব্যক্তির লাশ
২৭

বরিশালে ৩ দাবিতে অটোরিক্সা শ্রমিকদের আমরণ অনশন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  

বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারি চালিত রিক্সা (অটোরিক্সা) উচ্ছেদ বন্ধসহ তিন দাবিতে বরিশালে আমরণ অনশন শুরু করেছে অটোরিক্সা শ্রমিক-মালিকরা। 

আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই অনশন কর্মসূচি শুরু হয়। শ্রমিকদের আন্দোলন হলেও অগ্রভাগে থেকে এই অনশনের নেতৃত্ব দিচ্ছেন জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন এবং সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আমরণ অনশন চলবে বলে জানিয়েছেন তারা। 

৩ দফা দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল সাড়ে ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে অনশন কর্মসূচিতে জড়ো হয় অটোরিক্সা মালিক-শ্রমিকরা। কর্মসূচির শুরুতে তাদের একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের অশ্বিনী কুমার হলের সামনে গিয়ে শেষ হয়। পরে তারা অশ্বিনী কুমার হলের সামনে আমরণ অনশনে বসেন। 

এ সময় বক্তৃতায় শ্রমিকরা বলেন, গত ১৯ আগষ্ট থেকে বরিশাল নগরীতে ব্যাটারি চালিত রিক্সা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। এ পর্যন্ত ৫ শতাধিক রিক্সা আটক করে প্রতিটি গাড়ির ব্যাটারি ও মোটর খুলে রাখা হয়েছে। যার মূল্য প্রায় ২ কোটি টাকা। বিভিন্ন এনজিও থেকে ঋণ ও ধারদেনা করে এই রিক্সাগুলো কেনা হয়েছে। কিন্তু রিক্সা আটক করায় ঋণের কিস্তি পরিশোধ দূরের কথা, পরিবারের ভরণপোষন এবং সন্তানদের লেখাপড়া নিয়ে উদ্বিগ্ন তারা। তাই প্রয়োজনীয় নীতিমালা প্রনয়ন করে ব্যাটারি চালিত রিক্সা চলাচলের অনুমতি প্রদান এবং পুলিশের হাতে জব্দকৃত ৫ শতাধিক ব্যাটারি ও মোটর ফেরত দেয়ার দাবি জানান অনশনকারী শ্রমিকরা। 

এদিকে এই ব্যাটারি চালিত রিক্সা-শ্রমিকদের আন্দোলনে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিচ্ছেন জেলা বাসদের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন এবং সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী। বরিশালে গত সিটি করপোশেন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ডা. মনীষা চক্রবর্তী। 

দাবি আদায় না হওয়া পর্যন্ত এই অনশন চলবে বলে জানিয়েছেন ব্যাটারি চালিত রিক্সা মালিক-শ্রমিক সংগ্রাম কমিটির উপদেষ্টা ডা. মনীষা চক্রবর্তী।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর