• সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১০ সফর ১৪৪২

আজকের খুলনা
১০৭

বন্ধ পাটকল শ্রমিকরা ঈদের আগেই পাচ্ছেন জুলাই মাসের মজুরি

আজকের খুলনা

প্রকাশিত: ২২ জুলাই ২০২০  

ন্ধ থাকা রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা কুরবানির ঈদের আগেই জুলাই মাসের ৪ সপ্তাহের মজুরি পেতে যাচ্ছেন। একই সঙ্গে গোল্ডেন হ্যান্ডসেকের অর্থও আগামী সেপ্টেম্বর মাসে পাবেন। সেভাবেই সার্বিক কার্যক্রম এগিয়ে চলছে। শ্রম অধিদফতর খুলনা ও বরিশাল বিভাগীয় ভারপ্রাপ্ত পরিচালক (ডেপুটি ডিরেক্টর) মো. মিজানুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সরকারি সিদ্ধান্ত ছিল বন্ধ মিল শ্রমিকদের জুলাই মাসের ৪ সপ্তাহের মজুরি আগষ্টের প্রথম সপ্তাহে প্রদান করা হবে। কিন্তু আসন্ন ঈদের আগেই শ্রমিকদের অর্থ প্রদানে সম্মত হয় অর্থ মন্ত্রণালয়। এ অবস্থায় ২১ জুলাই আরও ৫৮ কোটি টাকা ছাড় করার ঘোষণা দিয়েছে মন্ত্রণালয়। যা তিনি মঙ্গলবার (২১ জুলাই) রাতে নিশ্চিত হয়েছেন।
তিনি বলেন, নিয়মতান্ত্রিকভাবেই সেপ্টেম্বর মাসে শ্রমিকরা গোল্ডেন হ্যাণ্ডশেকের অর্থ পেতে শুরু করবেন। সে লক্ষ্যেই সার্বিক কার্যক্রম এগিয়ে চলছে।

তিনি জানান, বন্ধ জুট মিলগুলোর আওতায় থাকা স্কুলগুলো বন্ধ হচ্ছে না। প্রাথমিক স্কুলগুলো সরকারি হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলো হচ্ছে এমপিওভুক্ত। মালিকানা জটিলতায় থাকা আলিম জুট মিলের শ্রমিকদের অর্থ সরকারের কাছেই রয়েছে। মালিকানা নিয়ে সিদ্ধান্ত যাই হোক বিজেএমসি থেকে আলিম জুট মিলের শ্রমিকদেরও ঈদের আগেই বকেয়া পরিশোধ করার পরিকল্পনা রয়েছে। যা বিজেএমসি নিজস্ব তহবিল থেকেই করবে।

এর আগে গত ১৫ জুলাই পাটকল শ্রমিকরা জুন মাসের ৪ সপ্তাহের মজুরি পেয়েছেন। খুলনা অঞ্চলের ৮টি পাটকলের জন্য প্রয়োজন ২৮ কোটি টাকা। ক্রিসেন্ট জুট মিলের হিসাব বিভাগীয় প্রধান আনিছুর রহমান জানান, জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে প্রথম দফায় এ মিলের শ্রমিকদের জন্য প্রায় ৬ কোটি ৮৪ লাখ টাকা প্রদান করা হয়। কুরবানির ঈদের আগে শ্রমিকদের টাকা পাওয়ার খবরটি সত্যিই আনন্দদায়ক।

প্লাটিনাম জুবিলী জুট মিলের হিসাব বিভাগীয় প্রধান নন্দন কুমার জানান, জুন মাসের ৪ সপ্তাহের মজুরি বাবদ প্লাটিনাম জুট মিলের শ্রমিকদের প্রায় ৬ কোটি ৬২ লাখ টাকা দেওয়া হয়েছে।

বিজেএমসি খুলনা অঞ্চলের সমন্বয়কারী বনিজ উদ্দি মিয়া বলেন, খুলনা অঞ্চলের ৮ পাটকলের শ্রমিকদের জুন মাসের ৪ সপ্তাহের মজুরি বাবদ ২৭ কোটি ৩৯ লাখ ১৭ হাজার টাকা দেওয়া হয়েছে। ঈদের আগে আরও ৪ সপ্তাহের জন্য একই পরিমাণ অর্থ বরাদ্দ লাগবে।

আজকের খুলনা
আজকের খুলনা
খুলনা বিভাগের পাঠকপ্রিয় খবর