আজকের খুলনা
ব্রেকিং:
শিক্ষার মান ঠিক না রাখলে এমপিওভুক্তি থেকে বাদ দেওয়া হবে : প্রধানমন্ত্রী আবরারের রুমমেট মিজান পাঁচ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল-গ্যাস না দেওয়ার নির্দেশ হাইকোর্টের বিমানের আধুনিকীকরণে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী দুই মাসে ফিটনেস নবায়ন করেছে ৮৯ হাজার ২৬৯টি গাড়ি

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
হত্যা মামলায় ক্যাসিনো খালেদ ৭ দিনের রিমান্ডে উল্লাপাড়ায় বাস খাদে পড়ে নিহত ১, আহত ৮ খিলগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রিকশাচালকের মৃত্যু তালায় মৎস্য ঘের থেকে যুবকের মরদেহ উদ্ধার বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী
৪৪৩

বড়দিনে চকলেট কেক তৈরি করুন প্রেসার কুকারে

লাইফ ষ্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৮  

বড়দিনে কেক না হলে কী চলে।চকলেট কেক ছোট বড় সকলেরই পছন্দ।বাড়িতে এক্সোভেন না থাকলেও সমস্যা নেই। আপনি প্রেসার কুকারেই খুব সহজেই তৈরি করতে পারেন বড়দিনের চকলেট কেক।

তাহলে আসুন জেনে নেই কীভাবে প্রেসার কুকারেই তৈরি করবেন মজাদার চকলেট কেক।

উপকরণ :

বাটার ১/৪ কাপ, চিনি ৩/৪ কাপ, পানি ১/৪ কাপ, ময়দা ১ কাপ,কোকো পাউডার ১/৪ কাপ বেকিং পাউডার দেড় চা চামচ, ডিম ২ টি, লবণ স্বাদমত, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ছোটো বেকিং মোল্ড বা বাটি।

পদ্ধতি

প্রথমে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বাটার, চিনি, পানি এবং ভ্যানিলা এসেন্স একসাথে ভালো করে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করুন। এরসাথে ডিম মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন।

তারপর বেকিং মোল্ড বা ছোটো বাটি যেটাতে কেক বেক করবেন তা বাটার দিয়ে ভালো করে গ্রিজ করে নিন। এবং কেকের মিশ্রণটি মোল্ডে ঢেলে রাখুন।

এবার একটি প্রেসার কুকার চুলায় দিন। ঢাকনা দিয়ে ঢেকে দেবেন শুধু প্রেসার লিড বা রিবন খুলে রাখবেন। এভাবে ৩-৪ মিনিট গরম করে নিন। এরপর ছোটো বাটি বা মোল্ডটি খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে দিন।

এবার প্রেসার লিড বা রিবন ছাড়াই ঢাকনা লাগিয়ে প্রেসার কুকার অল্প আঁচে চুলায় বসিয়ে রাখুন। পানি দেবেন না একেবারেই এবং চুলার আঁচ অল্প করে রাখবে। মনে রাখবেন মাঝারি বা বেশি আঁচ যেন না হয়। সবচেয়ে ভালো হয়ে কুকারের নিচে একটি লোহার তাওয়া বসিয়ে দিন।

এরপর ৩০ মিনিট বা কেক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কেক হয়েছে কিনা তা দেখার জন্য ৩০ মিনিট পর একটি কাঠি ঢুকিয়ে মোল্ডের কেকটি দেখে নিন। যদি কেকের গায়ে কেকের মিশ্রন লেগে থাকে তাহলে বুঝবেন কেক এখনো হয়নি।

এবার কেক হয়ে গেলে কুকারের ভেতরেই খানিকটা ঠাণ্ডা হতে দিন এবং এরপর নামিয়ে উপরে লিকুইড চকলেট বা চকলেট কুচি ছিটিয়ে বা নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

আজকের খুলনা
আজকের খুলনা