• শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৮ ১৪২৭

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪২

আজকের খুলনা

বঙ্গবন্ধু বিশ্ববাসীর কাছে একজন বীর: নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফ্রে অনিইয়েমা যৌথভাবে স্মারক ডাকটিকেট অবমুক্ত করেছেন।

নাইজেরিয়ার ডাকবিভাগের পক্ষ থেকে বৃহস্পতিবার এই স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জিওফরি অনিয়ামা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে একজন আইকন এবং স্বাধীনতা ও ন্যায়নীতির একটি ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন একজন প্রকৃত নেতা, বাঙালির স্বার্থের একজন অদম্য উকিল, শুধু তার জনগণের কাছে নয়, সারা বিশ্বের সকল শান্তিপ্রিয় মানুষের কাছেও একজন বীর।’

ডাকটিকেট অবমুক্ত করতে পারায় নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

বঙ্গবন্ধুকে নিয়ে কিউবার নেতা ফিদেল কাস্ত্রোর বিখ্যাত উক্তি শেয়ার করে অনিয়ামা শেষ করলেন এভাবে- ‘আমি হিমালয় দেখিনি, কিন্তু শেখ মুজিবকে দেখেছি, ব্যক্তিত্ব ও সাহসে, এই মানুষটি হিমালয় । হিমালয় দেখার অভিজ্ঞতা আমার হয়েছে।’

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, জাতির পিতার আদর্শ, ত্যাগ ও সারাজীবনের সংগ্রাম পৃথিবীর সকল মুক্তিকামী মানুষের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে স্মারক ডাকটিকেট অবমুক্ত করায় নাইজেরিয়ার সরকারকে তিনি ধন্যবাদ জানান ।

এসময় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত ভিডিও প্রদর্শন করা হয়।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংযুক্ত ছিলেন। এছাড়া নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান, নাইজেরিয়া পোস্টাল সার্ভিসের মহাপরিচালক ড. ইসমাইল আদেবায়াও আদেওশিসহ উভয় দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং নাইজেরিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সংযুক্ত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা