• সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১০ সফর ১৪৪২

আজকের খুলনা
২১

বঙ্গবন্ধুর ব্যক্তিগত জীবনে দুই জায়গাতেই ত্যাগ করেছিলেন: ড. হারুন

আজকের খুলনা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২০  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যক্তিগত ও পারিবারিক জীবনে দুই জায়গাতেই ত্যাগ করেছিলেন: ড. হারুন-উর-রসীদ আসকারী। করোনা ভাইরাস পৃথিবীর অনেক কিছুই বদলে দিয়েছে। বদলে দিয়েছে মানুষের প্রচলিত সামাজিক রীতিনীতি। করোনাকালে ঈদ শুভেচ্ছার ধরণও বদলে গিয়েছে। 

রবিবার (২ আগস্ট) দৈনিক ভোরের পাতার নিয়মিত আয়োজন ভোরের পাতা সংলাপে এসব কথা আলোচকরা। সংলাপে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ,  কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. হারুন-উর-রসীদ আসকারী, সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল। ভোরের পাতা সম্পাদক ও প্রকাশক ড. কাজী এরতেজা হাসানের পরিকল্পনা ও নির্দেশনায় অনুষ্ঠানের সঞ্চলনা করেন সাবেক তথ্য সচিব নাসির উদ্দিন।

ড. হারুন-উর-রসীদ আসকারী বলেন, আমি আমার বক্তব্যের শুরুতেই এই শোকাবহ আগস্টে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং স্মরণ করি ১৯৭৫ সালের সেই ভয়াল রাত্রিকে যে রাত্রে এই দেশেরই কিছু কুলাঙ্গার এবং একাত্তরের পরাজিত শক্তির প্রেতাত্মাদের দ্বারা বঙ্গবন্ধু পরিবারে প্রায় সকল সদস্য মারা পরেছিলেন। পবিত্র ঈদুল আজহার অর্থ হল ত্যাগ। আমরা এই ত্যাগের মহিমায় উদ্ভাসিত হবো। এবং এই ত্যাগের যে মহিমা তা বাঙালি জাতি মুসলমান, হিন্দু, খ্রিষ্টান বৌদ্ধ ধর্ম নির্বিশেষে আগে থেকেই রয়েছে। এই বাঙালি জাতির স্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই ত্যাগ তার ব্যক্তিগত ও পারিবারিক জীবনে দুই জায়গাতেই করেছিলেন। সারা বিশ্ব যখন করোনার ভয়াল থাবায় অভিস্রান্ত তখন এর পাশাপাশি দেশে বয়ে যাচ্ছে বন্যার কড়াল গ্রাস। এই দুই সমস্যার উত্তরণে বাংলাদেশকে যে সুন্দর, দক্ষ দিকনির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে কাজ করে যাচ্ছে তা দেশ সহ সারা বিশ্বে প্রশংসিত হয়ে এসেছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমরা বর্তমানে অনেক ভালো অবস্থানে রয়েছি।

আজকের খুলনা
আজকের খুলনা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর