• বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৪ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
যশোরে ছাত্রাবাস থেকে বিদেশি শটগান-বোমা উদ্ধার, ৩ ছাত্র আটক ট্রাম্পের সফরের মধ্যেই দিল্লি রণক্ষেত্র, নিহতের সংখ্যা বেড়ে ১৮
১৯২

ফোরলেন হচ্ছে যশোর-মাগুরা মহাসড়ক

আজকের খুলনা

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৯  

অবশেষে ফোরলেন হচ্ছে জরাজীর্ণ যশোর-মাগুরা মহাসড়ক। ফরিদপুর, যশোর, খুলনা, নড়াইল, ঝিনাইদহ, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলা এবং বেনাপোল স্থলবন্দরের সঙ্গে মসৃণ সড়ক যোগাযোগ স্থাপনের জন্য এ উদ্যোগ। এতে যানবাহন ও মালামাল পরিবহনের জন্য টেকসই যোগাযোগ স্থাপন হবে। 

ফোরলেন নির্মাণের আগে প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ করবে সরকার। এর পরেই শুরু হবে মূল কাজ। ৫৫ দশমিক ২৯ কিলোমিটার সড়ক নির্মাণে ৫১১ দশমিক ৭২ একর জমি অধিগ্রহণ করা হবে। এ খাতে ব্যয় হবে ১ হাজার ৯৮৬ কোটি ১৮ লাখ টাকা।চলতি সময় থেকে ২০২১ সালে ভূমি অধিগ্রহণ সম্পন্ন করেই ফোরলেন নির্মাণের কাজ শুরু করবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।    

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, প্রকল্পটি বাস্তবায়ন শেষে একদিকে যেমন দেশের উন্নয়ন হবে অন্যদিকে যান চলাচল বাড়বে। ফলে যশোর-বেনাপোল,  যশোর-খুলনার পাশাপাশি, যশোর-মাগুরা সড়ক ফোরলেন হচ্ছে। ঢাকা থেকে আগত বেনাপোল, ঝিনাইদহ ও খুলনাগামী বাস, ট্রাক এবং মালামাল পরিবহন হওয়ায় যশোর দাঁড়াটানা মোড় থেকে মাগুরা ভায়না মোড় ফোরলেন হবে। 

মহাসড়কটি মাগুরা শহরের মধ্যদিয়ে অতিক্রম করেছে। ফলে সড়ক পথে দ্রুতগামী যান চলাচল নির্বিঘ্ন করার লক্ষে মাগুরা শহরের পাশ দিয়ে ১২ কিলোমিটার বাইপাস সড়ক নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রকল্পটির প্রস্তাবনা পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।          

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম প্রধান জাকির হোসেন বলেন, জাতীয় অর্থনৈতিক উন্নয়নে যশোর-মাগুরা মহাসড়ক খুবই গুরুত্বপূর্ণ। বেনাপোল স্থলবন্দরসহ নানা বিষয়ে সড়কটিকে ফোরলেনে রূপ দেওয়া হবে। ভূমি অধিগ্রহণের পর মূল কাজ শুরু হবে। প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী পর্যায়ক্রমে জাতীয় মহাসড়কগুলো ফোরলেনে রূপ দিতে বলেছেন। গুরুত্বপূর্ণ বিবেচনা করে যশোর-মাগুরা মহাসড়কটি ফোরলেনে নির্মাণ করতে যাচ্ছি। 

আজকের খুলনা
আজকের খুলনা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর