• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় বিকেল ৫টার পর বাজার-মুদি দোকান বন্ধের নির্দেশ ৬টি বিশেষ ফ্লাইটে ৯ শতাধিক বিদেশি নাগরিক ঢাকা ছেড়েছেন করোনা আক্রান্ত: রাজধানীর টোলারবাগের ১১ জন, বাসাবোর ৯ ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বাংলাদেশে করোনায় নতুন আক্রান্ত ১৮ জন, মোট ৮৮,মৃত মোট ৯ ১৪ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বন্ধ ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর
১৭১২

ফিরে দেখা : পানিসম্পদ উন্নয়নে সরকারের সফলতা

আজকের খুলনা

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। রুপকল্প ২০২১ এবং একশ’ বছরের ডেল্টা প্লানকে সামনে রেখে দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে দেশ। উন্নয়নের মহান রুপকার, গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনার দূরদর্শী চিন্তাধারা ও যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপের কারণে দেশ থেকে দূর হয়েছে ক্ষুধা-দারিদ্র্য-বেকারত্ব। শিক্ষা, কৃষি, শিল্প, ভৌত অবকাঠামো নির্মাণ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, স্বাধীন বিচার ব্যবস্থা প্রতিষ্ঠাসহ দেশের প্রতিটি সেক্টরে হয়েছে অভূতপূর্ব উন্নয়ন। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বর্তমান সরকারের উন্নয়ন নিয়ে আমাদের ধারাবাহিক পরিবেশনা ‘উন্নয়নের ১২ বছর’।

পানি সম্পদ মন্ত্রণালয় বর্তমান সরকারের ভিশন-২০২১, রূপকল্প-৪১, ডেল্টা প্ল্যান-২১০০, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য বাস্তবায়ন, এসডিজির বাস্তবায়ন এবং প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে পানি সম্পদ মন্ত্রণালয় কাজ করে আসছে। বর্তমান সরকারের সময়ে পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত/বাস্তবায়নাধীন উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ। প্রশাসনিক সংস্কার কার্যক্রম পানি সম্পদের সমন্বিত উন্নয়ন, ব্যবহার, ব্যবস্থাপনা, বিতরণ ও সংরক্ষণের উদ্দেশ্যে ‘বাংলাদেশ পানি আইন-২০১৩’, ‘বাংলাদেশ পানি বিধিমালা-২০১৮’ ও ‘উপজেলা ও ইউনিয়ন সমন্বিত পানি ব্যবস্থাপনা গাইডলাইনস-২০১৮’ প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন বোর্ডকে বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরে রূপান্তর করে পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি সংযুক্ত দপ্তর করা হয়েছে। হাওর ও জলাভুমি উন্নয়নের লক্ষ্যে হাওর মাস্টার প্ল্যান (২০১২-২০৩২) প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) পূর্বের সাংগঠনিক কাঠামো পরিবর্তন করে ৫,৪৯৯টি পদ সৃজন করে অনুমোদিত জনবল কাঠামো ১৩,২২৯তে উন্নীত করা হয়েছে। যান্ত্রিক সরঞ্জাম পরিদপ্তর ও ড্রেজার পরিদপ্তর নতুনভাবে সাংগঠনিক কাঠামোতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে সাপ্তাহিক বন্যা পূর্বাভাস টেলিফোন/ ফ্যাক্স/ই-মেইল বাংলা ও ইংরেজিতে প্রচার করা হচ্ছে।

হাওর অঞ্চলের বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বোর্ডের ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত, নদী/খাল পুনঃখননের জন্য স্কীম প্রস্তুত ও বাস্তবায়নের নিমিত্ত কাবিটা নীতিমালা-২০১৭ পরিবর্ধন এবং পরিমাজন করা হয়েছে। ২০১৪-১৫ অর্থ-বছর হতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ৫০.০০ কোটি টাকা মূল্যমান পর্যন্ত ও ২০১৬-১৭ অর্থ-বছর হতে ১০০ কোটি টাকা মূল্যমান পর্যন্ত সকল দরপত্র ই-জিপিতে আহবান করা হচ্ছে। এর ফলে দরপত্র প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত হয়েছে। সমাপ্ত প্রকল্পগুলো রক্ষণাবেক্ষণ ও পরিচালনার লক্ষ্যে “অংশগ্রহণমূলক পানি ব্যবস্থাপনা বিধিমালা-২০১৪” প্রণয়ন করা হয়েছে। নীতিমালাটির আলোকে ইতোমধ্যে ২,৫৯৯টি পানি ব্যবস্থাপনা সংগঠন গঠন করা হয়েছে। গঠনকৃত সংগঠনসম‚হের সদস্য সংখ্যা ২,২১,২৩৬ জন; যার মধ্যে পুরুষ সদস্য সংখ্যা ১,৫৮,৪২৫ জন ও মহিলা সদস্য সংখ্যা ৬২,৮১১ জন। দেশের প্রতিটি জেলার অভ্যন্তরের ছোট নদী/খাল/জলাশয় পুনঃখননের প্রস্তাব প্রণয়নের নিমিত্ত সংশ্লিষ্ট সংসদ সদস্যকে উপদেষ্টা এবং জেলা প্রশাসককে আহবায়ক করে জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। ড্রেজিং ও ড্রেজড ম্যাটেরিয়াল ব্যবস্থাপনা নীতিমালা-২০১৮ প্রণয়ন প্রক্রিয়াধীন রয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের বর্তমান রূপকল্প, উদ্দেশ্য, দেশের বর্তমান পানি নীতি ও কৌশল, প্ল্যান পর্যালোচনা করে আগামী ২৫ বছরে পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাপাউবোতে কী কী কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন সেগুলো শ্রেণিবিভক্ত করে অগ্রাধিকার তালিকা প্রণয়ন করা হয়েছে। গুরুত্ত¡ বিবেচনায় রেখে অন্তর্ভুক্ত প্রকল্পগুলো পর্যায়ক্রমে বাস্তবায়নের নিমিত্তে বিভিন্ন র‌্যাংকিয়ে বিন্যস্ত করা হয়েছে। দেশব্যাপী বিশ্ব পানি দিবস-২০১৭ ও ২০১৮ এর উদযাপন।

আজকের খুলনা
আজকের খুলনা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর