আজকের খুলনা
ব্রেকিং:
রাজধানীর সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকান্ড, নিয়ন্ত্রণে ২৫টি ইউনিট ময়মনসিংহে ৭০০০ কেজি লবণ উদ্ধার, গ্রেপ্তার ৪ রাজধানীতে ধর্মঘট প্রত্যাহার, যান চলাচল স্বাভাবিক লবণ প্রতি কেজি ১৫ টাকায় বিক্রির সিদ্ধান্ত ‘তালেবানের গুলিতে’ মার্কিন হেলিকপ্টার ভূপাতিত, ২ সেনা নিহত চট্টগ্রামের রাউজানে দেশী অস্ত্র তৈরীর কারখানার সন্ধান : ২০ টি অস্ত্র উদ্ধার ৩৯তম বিসিএসে ৪৪৪৩ জনকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি প্রস্তুত এনসিটিবি, চলতি মাসেই শতভাগ নতুন বই পুলিশের মাইক্রোবাসে ট্রাকের ধাক্কা, কনস্টেবল নিহত টাঙ্গাইলে এনজিও কর্মীর মরদেহ উদ্ধার, ২ সহোদর আটক

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
নোয়াখালীতে আ’লীগের সম্মেলনে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১০৪ কসবায় ট্রেন দুর্ঘটনা : ৫ সুপারিশ তদন্ত কমিটির রিফাত হত্যা মামলায় চার্জ গঠন ২৮ নভেম্বর ভারতে ব্যাংক জালিয়াতি, বাংলাদেশিসহ আটক ৪ আগামী তিনদিনে তাপমাত্রা আরো কমবে দেশব্যাপী চলছে ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের কর্মবিরতি কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত ধর্মঘট প্রত্যাহারের আহ্বান যাত্রী কল্যাণ সমিতির
৫৯৫

ফরিদপুরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে সূর্যমুখী ফুল

ঢাকা অফিস

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯  

ফরিদপুরে বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে সূর্যমুখী ফুল। কম খরচে লাভজনক হওয়ায় সূর্যমুখী চাষে আগ্রহী হয়ে উঠছেন চাষিরা। পাশাপাশি মনমুগ্ধ এই ফুল দেখতে ভিড় করছেন সৌন্দর্য প্রেমীরা। সরকারি সহযোগিতা পেলে ফুল চাষের ব্যাপক সম্প্রসারণ সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

যতদূর চোখ যায় দেখে মনে হয় বিশাল আয়তনের হলুদ এক গালিচা। চোখে পড়ে শুধু সূর্যমুখী ফুল। এই ফুলের সঙ্গে দাঁড়িয়ে মনোরম দৃশ্য স্মৃতির ফ্রেমে বন্দি করছেন অনেকেই।

চাষিরা জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সহায়তায় ফরিদপুর সদরের বিভিন্ন এলাকায় সূর্যমুখীর গাছ রোপণ করেন তারা। আবহাওয়া ও মাটি উপযোগী হওয়ায় সূর্যমুখী ফুল চাষে সাফল্যও আসে। পাশাপাশি ফুল থেকে উৎপাদিত তেল ও বীজ বিক্রি করে লাভবান হচ্ছেন অনেকেই।

এক কৃষক জানান, আমি সকাল ছয়টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই ফুলের তদারকি করি।

এদিকে, সূর্যমুখী ফুল চাষিদের বিভিন্ন সহযোগিতা ও পরামর্শ দিচ্ছেন বলে জানিয়েছেন ফরিদপুর বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের উপ-সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান স্বপন।

তিনি বলেন, সূর্যমুখী ফুল চাষিরা আবাদ করে যাতে লাভবান হতে পারে, এই জন্য বিএডিসির পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করে থাকি।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের তথ্য মতে, চলতি বছর ফরিদপুরের বিএডিসির বাগানে দুই একর জমিতে সূর্যমুখী ফুল চাষ করা হয়েছে। যা থেকে প্রায় ২২ মণ বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর