আজকের খুলনা
ব্রেকিং:
মেহেরপুরে সড়ক দূর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থী নিহত, আহত ৪ জামিন পেলে চিকিৎসার জন্য বিদেশে যাবে খালেদা জিয়া : জানিয়েছেন তার বোন সেলিমা ইসলাম বাংলাদেশ ভারত প্রথম টেস্ট আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ ঘটিকায় শুরু রোহিঙ্গাদের এন আই ডি কেলেংকারীর ঘটনায় নির্বাচন কমিশনের উচ্চমান সহকারী আবুল খায়ের ও আনোয়ার হোসেন গ্রেফতার যত দ্রুত সম্ভব আবরার হত্যা মামলার বিচারকাজ শেষ করা হবে: আইনমন্ত্রী মিয়ানমার সফরে যাচ্ছেন সেনাবাহিনী প্রধান উদ্ধার হলো চরে আটকেপড়া লঞ্চের ৫০০ যাত্রী বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা মামলার চার্জশীট প্রস্তুত, অভিযুক্ত ২৫, সরাসরি হত্যায় জড়িত ১১ বাংলাদেশের পতাকাবাহী জাহাজ সুরক্ষায় আইন পাস

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় কর অঞ্চলের সেরা ৭৭ করদাতাকে সম্মাননা প্রদান বরিশালে জঙ্গি সংগঠনের আঞ্চলিক কমান্ডার আটক বীতশ্রদ্ধ হয়ে বিএনপি ছেড়ে যাচ্ছেন খোদ তাদেরই নেতারা : হানিফ দৌলতপুরে বিজিবির হাতে ৬টি সোনার বারসহ এক নারী আটক প্রবাসী ভোটার: সংযুক্ত আরব আমিরাতে অনলাইন সেবা শুরু ১৮ নভেম্বর বেনাপোলে ৮টি স্বর্নের বারসহ ১ জন আটক প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের ৭১ তম জন্মদিন আজ শুক্রবার সৌদি থেকে ফিরবেন নির্যাতনের শিকার সেই সুমি সৌদিতে নারী শ্রমিক না পাঠানোর অনুরোধ সংসদে
১৭

প্রাণীর প্রজনন স্বাস্থ্য পরীক্ষায় ডিভাইস উদ্ভাবন

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

প্রজননখাতে প্রাণিসম্পদের চিকিৎসায় উন্নয়নের ধারাকে একধাপ এগোতে পিএসটিইউ ভ্যাজাইনো সারভাইকাল ডিভাইস (পিভিএসডি) উদ্ভাবন করা হয়েছে।

প্রাণিসম্পদের ওপর গুরুত্ব দিয়ে বরিশালের বাবুগঞ্জ উপজেলায় অবস্থিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের মেডিসিন, সার্জারি অ্যান্ড অবস্ট্রেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল নতুন গবেষণার মাধ্যমে ডিভাইসটি উদ্ভাবন করেছেন।

এরইমধ্যে ডিভাইসটির অনুমোদন দিয়েছে প্রবিপ্রবির রেজিস্টার কার্যালয়।

উদ্ভাবক ও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অসীত কুমার পাল বলেন, বর্তমান চিকিৎসা পদ্ধতিতে গবাদি প্রাণীর প্রজননের ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে হাতের সাহায্যে পশুর সারভিক্সের অবস্থান জানতে হয়। এতে জরায়ু সমস্যার কারণে জন্মকালীন ও নানা কারণে গবাদি পশুর মৃত্যু হয়।

এ ডিভাইসের সাহায্যে সনাতন পদ্ধতি পরিহার করে সহজেই সারভিক্সের অবস্থান নিখুঁতভাবে জানা যাবে। যা কৃত্রিম প্রজননের সময় এআই গান প্রবেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জরায়ু থেকে দূষিত পদার্থ অপসারণ করতে ডিভাইসটি সহায়তা করবে।

উদ্ভাবিত এ ডিভাইসটি এসএস (স্টেইনলেস পাইপ) দিয়ে তৈরি করা হয়েছে। আকার ভেদে (মাত্র ২০০-৫০০) টাকায় ডিভাইসটি প্রস্তুত করায় উপকারভোগীদের ক্রয় সীমার মধ্যে থাকবে।

ড. অসীত কুমার পাল বিভিন্ন প্রজেক্টের সঙ্গে যুক্ত থেকে প্রাণিসম্পদের উন্নয়নে নিরবচ্ছিন্নভাবে প্রতিনিয়ত উদ্ভাবন মূলক কাজ করে যাচ্ছেন। এছাড়া ছাত্রজীবন থেকে তিনি বিভিন্ন গবেষণামূলক কার্যক্রমে অংশগ্রহণ করেছেন।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর