আজকের খুলনা
ব্রেকিং:
নিজের সংস্কৃতি ছাড়া ভেতরের শক্তি বিকাশ করা যায় না : পরিকল্পনামন্ত্রী ভুল বোঝাবুঝিতে বিজিবি-বিএসএফের গোলাগুলি, আলোচনা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী তরুণ প্রজন্মকে মোবাইল আসক্তি থেকে বেরিয়ে আসতে হবে: আতিকুল ইসলাম যুবলীগ নিয়ে আলোচনা হবে রোববার : কাদের

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৫ দিন পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় নৌরুটে ফেরি চলাচল শুরু ভারতীয় জেলের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগসহ দুই মামলা গাজীপুরে তরুণীর লাশ উদ্ধার, আটক ২ অভয়নগরে বাসচাপায় ২ পথচারী নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত
১০৮

পেটের সমস্যা সারাবে যেসব ফলের রস

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  

পেটের সমস্যা খুবই অস্বস্তিকর ব্যাপার। খাবার খাওয়ার পর হজম ঠিকমতো না হলেই মন-মেজাজ খারাপ হয়। পেটব্যথা, পেট ফাঁপা, ঢেকুর ওঠা, পায়ুপথে বাতাস নির্গম, ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে।

বদহজম, অ্যাসিডিটি, পেটে অতিরিক্ত গ্যাস, ঢেকুর ও বাতাস নির্গমনের মতো বিরক্তিকর সমস্যা থেকে রেহাই পেতে খেতে পারেন ফলের রস।

পেটের সমস্যায় খেতে পারেন ছয় ধরনের ফলের রস। খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে এ বিষয়ের ওপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

আসুন জেনে নিই পেটের সমস্যা সারাবে যেসব ফলের রস-

আনারসের রস

পেট পরিষ্কার করার প্রক্রিয়াকে সহজ করে আনারসের রস। তাই পেটের সমস্যায় খেতে পারেন আনারসের রস। আনারসে থাকা ব্রমেলাইন নামক এঞ্জাইম পয়ঃপ্রক্রিয়াকে নিয়ন্ত্রিত ও নিয়মিত করতে সাহায্য করে।

মোসাম্বির রস

মিষ্টি লেবু বা মোসাম্বির রসের অ্যাসিড অন্ত্রের বিষাক্ত পদার্থ কমিয়ে পয়ঃপ্রণালিতে সহায়তা করে। তাই পেটের সমস্যায় মিষ্টি লেবু বা মোসাম্বির রস খেতে পারেন।

কমলার রস

কমলা হজমবর্ধক ভিটামিন 'সি' সমৃদ্ধ ও এর আঁশ যা পেট পরিষ্কার করতে সহায়তা করে।

আপেলের রস

সরবিটল নামক শর্করা রয়েছে আপেলে, যা হজমে সক্রিয় ভূমিকা পালন করে।

শসার রস

শসা জলীয় উপাদান সমৃদ্ধ যা পেট পরিষ্কার করতে সাহায্য করে, যা প্রাকৃতিক ল্যাক্সাটিভ বা মল নরমকারক হিসেবে কাজ করে।

লেবুর রস

লেবু ভিটামিন 'সি' সমৃদ্ধ, যা হজমের সমস্যা দূর করে।এ ছাড়া মল নরম করতে সাহায্যে করে।

আজকের খুলনা
আজকের খুলনা