আজকের খুলনা
ব্রেকিং:
বান্দরবানের ঘুমধুমে চোরাকারবারীদের গুলিতে দুই বিজিবি সদস্য আহত বেনাপোলে কাস্টমস হাউজের লকার ভেঙ্গে সাড়ে ২৬ কেজি স্বর্ণ চুরির ঘটনায় আটক ৫, পাঁচ কর্মকর্তা সাময়িক বরখাস্ত রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা গুরুতর অসুস্থ লতা মুঙ্গেশকর, মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি বিদ্যুৎ না থাকায় উপকূলীয় এলাকায় ২ হাজার মোবাইল টাওয়ার বন্ধ, সেবা বঞ্চিত অর্ধকোটি গ্রাহক বুলবুলের আঘাতে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপনে ৬৩ টি টিম কাজ শুরু করেছে রুপসায় সড়ক দূর্ঘটনায় এক পুলিশ সদস্য নিহত ঘূর্ণিঘড়ে ৮ জেলায় এ পর্যন্ত নিহত ১৪

মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
বুয়েট ছাত্র আবরার হত্যা: আজ মঙ্গলবার দাখিল হতে পারে চার্জশিট বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবের সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের অন্যতম হোতা আতিকুর রহমান রাজধানী থেকে আটক সুন্দরবনে অনুপ্রবেশের অভিযোগে চার ট্রলারসহ ৪৯ দর্শনার্থী আটক মানিকগঞ্জে বিয়ের ১০ দিনের মাথায় গলায় ফাঁস দিলেন নববধূ ২০২০ সালের হজ চুক্তি ১ ডিসেম্বর খুলনার ডুমুরিয়ায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান ৮ ডিসেম্বর
২২

পেঁপের ভেতরে পেঁপে!

ইত্যাদি ডেস্ক

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

মাঝেমধ্যে প্রকৃতি এমন কিছু জন্ম দেয় যা সত্যি আমাদের বিস্ময় জাগায়। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে পেঁপের ভেতরে মিলেছে আস্ত আরেকটি পেঁপে! শুধু গায়ের রংটা সবুজ নয়। আর সব স্বাভাবিক একটি পেঁপের যা থাকে তাই। সোমবার সন্ধায় পৌর শহরের জগথা মহল্লার সাবেক ইউপি চেয়ারম্যান মোস্তফা আলম পেঁপে কাটতে গিয়ে এ ঘটনার সম্মুখিন হন।  

তিনি জানান, নিজের লাগানো গাছের পাকা পেঁপে কাটার পর অবাক হয়ে যাই। পেঁপের ভিতর ধবধবে সাদা ছোট পেঁপে। আমার ৮০ বছর জীবনে এমনটা দেখিনি। পেঁপেটি কাটার পর ভেতরে থেকে বের হয় আরেকটি আস্ত ছোট পেঁপে। গায়ের রং ছাড়া আর সবই ছিল স্বাভাবিক। ছোট পেঁপেটি কাটার পর তার ভেতরেও ছোট ছোট বীজ ছিল। বড় পেঁপেটির ভেতরে কোনো বীজ ছিল না। বিষয়টি আমাদের অবাক করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা এস এম সারওয়ার হোসেন জানান, দুই কারণে এটি হতে পারে। একটি নিষেকজনিত ত্রুটি। অন্যটি বীজ ফলের ভিতরে গজিয়ে ওঠার কারণে। দুটি বীজের নিষেক একই সঙ্গে ঘটলে একটি ভ্রুণের ভিতর অন্য ভ্রুণটি ঢুকে পড়ে। ফলে ভ্রুনটি ফলে রূপান্তরিত হলে অন্যটি ফলের ভিতরে স্থান পায়। এটি একটি ব্যতিক্রম ঘটনা। আবার কোনো কারণে বীজ ফলের ভিতরে গজিয়ে যায়। ইংরেজিতে এ ঘটনাকে 'ভিভিপেরাস' বলে।

তিনি আরও বলেন, এটা কিছুটা জাতগত বৈশিষ্ট্য। এটি হওয়া অবিশ্বাস্য কিছু নয়। সূর্যের আলো স্পর্শ করেনি বলে পেঁপের ভেতরের ছোট পেঁপেটা সাদা রঙের রয়ে গেছে। আলো পেলে এটিও সবুজ রং ধারণ করতো।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর