• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
৮২

পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে খুলনা অঞ্চলের ৯ সরকারি পাটকল

আজকের খুলনা

প্রকাশিত: ৬ মে ২০২০  

'স্বাস্থ্যবিধি মেনে এবং শ্রমিকদের সুরক্ষার ব্যবস্থা রেখেই বুধবার সকাল থেকে পূর্ণাঙ্গভাবে পাটকল চালু হচ্ছে' করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সত্ত্বেও বুধবার থেকে পূর্ণাঙ্গরূপে চালু হচ্ছে খুলনা ও যশোরের ৯টি রাষ্ট্রায়ত্ত্ব পাটকল। তবে থার্মাল স্ক্রিনিং পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল শ্রমিকরা কর্মস্থলে যোগ দিতে পারবেন।

প্রতিদিনই সকাল থেকে মিলগুলোর প্রবেশদ্বারে থাকবে স্ক্যানার। কারখানায় ঢোকার জন্য দেখাতে হবে স্ক্রিনিং উত্তীর্ণ হওয়ার বিশেষ টোকেন।

বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি) খুলনা জোনের সমন্বয়কারী মো. বনিজ উদ্দিন মিঞা মঙ্গলবার (০৫ মে) এসব তথ্য নিশ্চিত করেছেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, স্ক্যানিংয়ে জ্বর, সর্দি কাশির মতো সমস্যা ধরা পড়লে টোকেন দেওয়া হবে না অর্থাৎ এ ধরনের সমস্যা নিয়ে কেউ কাজে যোগ দিতে পারবেন না। 

এ বিষয়ে বিজেএমসি খুলনা জোনের সমন্বয়কারী মো. বনিজ উদ্দিন মিঞা বলেন, “স্বাস্থ্যবিধি মেনে এবং শ্রমিকদের সুরক্ষার ব্যবস্থা রেখেই বুধবার সকাল থেকে পূর্ণাঙ্গভাবে পাটকল চালু হচ্ছে। সব কারখানাতেই থাকছে স্ক্যানিং থার্মোমিটার।”

ক্রিসেন্ট জুট মিলের প্রকল্প প্রধান খান মো. কামরুল ইসলাম জানান, তার মিলের প্রধান দুটি ফটক দিয়ে শ্রমিকরা প্রবেশ করে। এ দুটো প্রবেশ পথেই স্ক্যানিং থার্মামিটার দিয়ে পরীক্ষা  করার পর সুস্থ মনে হলে সেখান থেকে টোকেন দেওয়া হবে।

এছাড়া খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, খালিশপুর, আলীম, দৌলতপুর, ইস্টার্ন এবং যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলে করোনাভাইরাস সংক্রমণ রোধে যাবতীয় ব্যবস্থা নিয়েই শ্রমিকদের কাজে যোগদানের অনুমতি মিলবে। 

এদিকে, শ্রমিকদের বকেয়া ১৪ সপ্তাহের মজুরির মধ্যে চার সপ্তাহের মজুরি দেওয়া হয়েছে। কিন্তু কমকর্তা ও কর্মচারীদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে এখনও। এর আগ   সরকারর খাদ্য ও কৃষি বিভাগের জন্য বস্তা সরবরাহের জরুরি প্রয়োজনে গত ২৬ এপ্রিল খুলনা অঞ্চলের ৮টি জুট মিল আংশিক চালু করা হয়। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে গত ২৬ মার্চ থেকে পাটকলগুলো বন্ধ ছিল।

আজকের খুলনা
আজকের খুলনা
খুলনা বিভাগের পাঠকপ্রিয় খবর