• বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
জ্বলছে দিল্লি, গুলিবিদ্ধ সাংবাদিকও! নিহত বেড়ে ১০ মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ আটজনের মধ্যে পাঁচজনের মৃত্যু ১০৬ রানে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ, ম্যাচ সেরা মুশফিকুর রহিম ট্রাম্পের আসার পরেই রণক্ষেত্র দিল্লি: পুলিশসহ নিহত ৭, আহত শতাধিক মদিনায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন বাংলাদেশি নিহত টঙ্গীতে কাভার্ডভ্যানের ধাক্কায় স্কুলছাত্র নিহত
৮৮

পূজায় তুলতুলে লুচি-পাঁচফোড়নে লাবড়া

আজকের খুলনা

প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৯  

পূজার মানে সুস্বাদু খাবার। পূজায় তুলতুলে লুচি আর পাঁচফোড়নে লাবড়া না হলে কী চলে? প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করতে পারেন লুচি-লাবড়া।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন তুলতুলে লুচি আর পাঁচফোড়নে লাবড়া।

লুচি

উপকরণ

ময়দা ৩ কাপ, লবণ পরিমাণমতো, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, অল্প সুজি, সামান্য চিনি, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালোজিরা। ভাজার জন্য তেল।

প্রণালী

ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজনমতো হালকা গরম পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন। খামির আধা ঘণ্টা রেখে দিন।

এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলে নিন।

চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

সবজির লাবড়া

উপকরণ

আলু, পেঁপে, মিষ্টি কুমড়া, বেগুন, পটল, টমেটোসহ পছন্দের সবজি বড় টুকরো করা প্রতিটি ১ কাপ করে নিন। কাঁচামরিচ ৬-৮টি, ঘি ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা, ধনে ও মরিচ বাটা ১ চা চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩ টি, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী

হাঁড়িতে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিন। এবার সব রকম মসলা, চিনি ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে এলে তাতে সবজিগুলো ঢেলে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবজি সেদ্ধ হয়ে এলে চুলার আ‍ঁচ কমিয়ে আরও ৫ মিনিট রেখে দিন। তেল ওপরে উঠে এলে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করু

আজকের খুলনা
আজকের খুলনা