আজকের খুলনা
ব্রেকিং:
শনিবার সমাবেশের ঘোষণা জাবি আন্দোলনকারীদের খুলনায় ঘের ব্যবসায়ীকে হত্যার ঘটনায় ৩ জন আটক জাতিসংঘের সাবেক মহাসচিব ঢাকায় আসছেন আগামীকাল মাদারীপুর আদালতে জামিন পেলেন শামসুজ্জামান দুদু আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ যশোরে নারীকে গাছে বেঁধে নির্যাতন, থানায় মামলা আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তে লিপ্ত হয়েছে বিএনপি : কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে বিভিন্ন স্কুলের মানববন্ধন ডিআইজি পার্থ’র মামলার প্রতিবেদন ২৮ জানুয়ারি শিক্ষা অধিদপ্তরের ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা খুলনায় নৌ অঞ্চলে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত নওগাঁয় ইজিবাইক চালক হত্যা মামলার ৫ আসামি গ্রেফতার খুলনায় দুর্নীতি বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত সাভারে ২০ লাখ টাকার নকল প্রসাধনী জব্দ ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায়
১২

পুনর্বাসন ছাড়া উচ্ছেদ করলে আন্দোলনের হুমকি হকারদের

ঢাকা অফিস

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৯  

কোনো পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ করলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ নামে একটি সংগঠন। 

আজ রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন থেকে এ হুমকি দেয় তারা। সেখানে সংগঠনটির কেন্দ্রীয় ও মহানগর নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

সংগঠনটির অভিযোগ, অবৈধ জায়গা নিয়ে প্রভাবশালী মহল ব্যবসা-বাড়ি করলেও তাদের কিছু বলে না সিটি করপোরেশন। কিন্তু, গরিব-অসহায় মানুষ রুটি-রুজির আশায় ছোট পরিসরে ব্যবসা করলেই তাদের উচ্ছেদ করা হয়। অনৈতিকভাবে তাদের জরিমানা করা হয়, যা মেনে নেওয়া যায় না। 

মানববন্ধনে বক্তারা বলেন, হকাররা সরকারকে রাজস্ব দিয়ে যৌক্তিকভাবে বসতে চায়। তারা রাস্তার কোনো যানবাহন আটকে ব্যবসা করে না। এরপরও তাদের কাছ থেকে বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মীরা হাজার হাজার টাকা চাঁদাবাজি করে। অন্যদিকে, প্রধানমন্ত্রীর কথা অগ্রাহ্য করে সিটি করপোরেশন কোনো পুনর্বাসন ছাড়াই হকার উচ্ছেদে নেমেছে। 

সংগঠনটির সভাপতি আবুল হোসেন বলেন, ২০০৬ সালে একনেক সভায় প্রধানমন্ত্রী হকারদের পুনর্বাসন করে উচ্ছেদের কথা বলেছিলেন। কিন্তু, ঢাকার দুই সিটির মেয়র হকার উচ্ছেদের প্রতিযোগিতায় নেমেছেন। তারা নিরীহ হকারদের কাছ থেকে জরিমানার নামে টাকা আদায় করছেন। তাদের ব্যবসা ধ্বংসের মাধ্যমে একটি পরিবারকে ধ্বংস করে দিচ্ছেন। 

তিনি বলেন, এভাবে হকার উচ্ছেদ করলে আমরা মেয়রদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবো। তাই, আমার হকার ভাইদের পুনর্বাসন করে উচ্ছেদ করুন। 

সংগঠনটির সভাপতি কামাল সিদ্দিকী বলেন, হকার উচ্ছেদের নামে একটি শ্রেণীকে ধ্বংস করা মানা হবে না। 

তিনি দাবি করেন, বুধবার (২৩ অক্টোবর) বায়তুল মোকাররমের সামনে অন্যায়-অযৌক্তিকভাবে এক হকারকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মতিঝিল হলিডে মার্কেট থেকে হাজার হাজার টাকা চাঁদাবাজি করেন ‘ছোট সম্রাটরা’। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে থানা ঘেরাও কর্মসূচি পালন করার ঘোষণা দেন তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর