আজকের খুলনা
ব্রেকিং:
বাদলের আসনে মোসলেমের হাতেই নৌকার টিকিট পদ্মায় নিখোঁজের পাঁচ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার আপিল বিভাগের এজলাসে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্য রিমান্ডে সিরাজগঞ্জে বিএনপির শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা নিষিদ্ধ ডোপ গ্রহনের তথ্য সরবরাহে ব্যর্থ হওয়ায় রাশিয়াকে চার বছরের জন্য আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকে বহিষ্কার এসএ গেমসের ফাইনালে শ্রীলংকাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণপদক জিতলো বাংলাদেশ জামালপুরে বাসচাপায় ২ এসএসসি পরীক্ষার্থী নিহত এসএ গেমস : আর্চারিতে বাংলাদেশের ১০ এ ১০

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
দেশে ফিরেছে স্বর্ণজয়ী নারী ক্রিকেট দল আইইডিসিআর : সারাদেশে ২৪ ঘন্টায় ৬৭ জন ডেঙ্গু রোগী খুলনায় র‌্যাবের অভিযান : কোটি টাকার অবৈধ মোবাইল জব্দ বরিশালে ৩ জনকে হত্যার ঘটনায় নিহতের পুত্রবধূ গ্রেফতার নয়াদিল্লিতে অগ্নিকাণ্ডে ৪৩ জনের মৃত‌্যুতে প্রধানমন্ত্রীর শোক উখিয়ায় কিশোরের হাতে রোহিঙ্গা যুবক খুন
৮১২

পুঁইশাকের উপকারিতা

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৯ মার্চ ২০১৯  

পুঁইশাক আমাদের দেশের জনপ্রিয় এবং বেশ সুস্বাদু ও পুষ্টিকর একটি শাক। সবজি বাজারে প্রায় সারবছরই পুঁইশাকের দেখা পাওয়া যায়। এই শাক নানাভাবে রান্না বা ভাজি করে খাওয়া যায়। ইলিশ-পুঁই ও চিংড়ি-পুঁই অনেকের অতি প্রিয় তরকারি। সবুজ ও লাল-এই দুই রঙের হয়ে থাকে পুঁইশাক। সহজলভ্য বলে এই শাক কম-বেশি সবার কাছে প্রিয়। পুঁইশাকের পুষ্টিগুণের কারণে ব্যাপক গ্রহণযোগ্যতাও রয়েছে।

আসুন এবার জেনে নিই পুঁই শাকের উপকারিতা সম্পর্কে :

১। প্রবাদে আছে-শাকের মধ্যে পুঁই, মাছের মধ্যে রুই। স্বাস্থ্য সুরক্ষায় এর রয়েছে অনেক পুষ্টিগুণ।

২। পুঁইশাকে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ, যা কোষ্ঠকাঠিন্য দূর করে, দেহের বর্জ্য সুষ্ঠুভাবে বাইরে যেতে সাহায্য করে।

৩। পুঁইশাকে বিদ্যমান ভিটামিন এ এবং সি, যা ত্বকের রোগজীবাণু দূর করে, শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে, চোখের দৃষ্টি শক্তি ভালো রাখে সেই সাথে চুলকেও মজবুত রাখে।

৪। নিয়মিত পুঁইশাক খেলে পাইলস, ফিস্টুলা ও হেমোরয়েড হওয়ার সম্ভাবনা থাকে খুবই কম।

৫। পুঁইশাকে প্রচুর পরিমাণ আঁশ বা ফাইবার থাকে যা পাকস্থলী ও কোলন ক্যানসার প্রতিরোধ করে।

৬। যারা ব্রণের সমস্যায় ভোগেন, তাদের জন্য পুঁইশাক খুব ভালো।

৭। পুষ্টিগুণ বেশি থাকায় এই শাক রোগ প্রতিরোধে বেশ কাজ করে থাকে।

৮। পুঁইশাক দেহ থেকে সঠিক ভাবে বর্জ্য নিষ্কাশন করে বদহজম, গ্যাস, অ্যাসিডিটিসহ নানা সমস্যা দূর করে।

৯। পুঁইশাকের আছে অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ। শরীরের কোনো অংশ আঘাতপ্রাপ্ত হয়ে ফুলে গেলে পুঁইশাকের শিকড় বেটে লাগালে দ্রুত উপশম হয়।

১০। শরীরে খোসপাঁচড়া কিংবা ফোড়ার মতো অনাবশ্যক সংক্রমণের বিরুদ্ধেও লড়তে পারদর্শী পুঁইশাক।

তাছাড়াও হজম ক্ষমতা বাড়িয়ে কোষ্ঠকাঠিন্য দূর করতে পুঁইশাক এর জুড়ি নেই। যাদের প্রায় প্রতিদিনই মাথাব্যথা থাকে, নিয়মিত পুঁইশাক খেলে তারা উপকার পাবেন খুব দ্রুত। তাই পরিবারের সবার স্বাস্থ্য সচেতনতায় প্রতিদিনের খাদ্যতালিকায় পুঁইশাক রাখুন।

আজকের খুলনা
আজকের খুলনা