আজকের খুলনা
ব্রেকিং:
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালককে (প্রশাসন ও অর্থ) ২৭ আগস্ট হাইকোর্টে তলব নবম ওয়েজবোর্ড নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত-গেজেট প্রকাশে বাধা নেই

মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯   ভাদ্র ৫ ১৪২৬   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

আজকের খুলনা
সর্বশেষ:
কুষ্টিয়ায় নারীর বস্তাবন্দি মরদেহ উদ্ধার কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় মাইক্রোবাসের চালকসহ নিহত ২
১৯

পিরোজপুরে ১ বছরে দেড় লক্ষাধিক মানুষ সরাসরি ডিজিটাল সেবা পেয়েছে

পিরোজপুর প্রতিনিধি

প্রকাশিত: ৯ আগস্ট ২০১৯  

পিরোজপুর জেলায় গত অর্থ বছরে ১ লাখ ৫৩ হাজার ৪০১ জন মানুষ বিভিন্ন ধরণের সরাসরি ডিজিটাল সেবা পেয়ে উপকৃত হয়েছে। জেলা প্রশাসনের কার্যালয়ের ফ্র্ন্ট ডেক্স ও ইউনিয়ন ডিজিটাল সেন্টার সমূহের মাধ্যমে এ সেবা প্রদান করা হয়।

পিরোজপুর জেলার ৫২টি ইউনিয়ন পরিষদ ভবন কমপ্লেক্স এ অবস্থিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারের কর্মরত ১০২ জন উদ্যোক্তা ২০১৮-২০১৯ অর্থ বছরে এ সেবা প্রদান করে।

এ সময় এ উদ্যোক্তরা সেবা প্রদান করে অর্ধ কোটি টাকা উপার্জন করে নিজেরা স্বাবলম্বী হয়েছে। সেবা গ্রহীতাদের মধ্যে পিরোজপুর সদরে ৩ হাজার ৯৪৫ জন, নাজিরপুর ২ হাজার ৪২২ জন, নেছারাবাদে ৯ হাজার ১৩ জন, কাউখালীতে ১০ হাজার ৬১৫ জন, ভান্ডারিয়ায় ৭ হাজার ৬৫ জন, ইন্দুরকানীতে ২২ হাজার ৪৩৫ জন এবং মঠবাড়িয়ায় ৫ হাজার ৪৬৫ জন রয়েছে।

ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের বিদ্যমান সেবা গুলোর মধ্যে রয়েছে নাগরিক সনদ, জন্মনিবন্ধন, মৃত্যু নিবন্ধন, সরকারি ফরম ডাউনলোড, জমির পর্চার আবেদন, সব ধরণের নাগরিক আবেদন, জীবন বীমা, টেলি মেডিসিন, বিদ্যুৎ বিল পরিশোধ, পাবলিক পরীক্ষার ফল জানা, অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি, পাসপোর্টের আবেদন, ভিসা ভেরিফিকেশন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে স্বাস্থ্য পরামর্শ, পানি পরীক্ষা, আর্সেনিক পরীক্ষাসহ বিভিন্ন সরকারি ডকুমেন্ট প্রণয়ন, সরকারি বিভিন্ন প্রচারণা কাজে লজিষ্টিক সার্পোট, হজ¦ যাত্রীদের প্রাক-নিবন্ধন, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ই-মেইল, ইন্টারন্টে ব্রাউজিং, চাকুরীর বিজ্ঞপ্তি দেখা ও অনলাইনে চাকুরির আবেদনসহ প্রায় শত ধরণের সেবা দেওয়া হচ্ছে।

জেলা প্রশাসকের কার্যালয়ের ফ্রন্ট ডেক্স থেকে ৯২ হাজার ৪৪১ জনকে ডিজিটাল সেবা দেওয়া হয়েছে। এসব সেবার মধ্যে রয়েছে নকলের আবেদন গ্রহণ ও বিতরণ, নাগরিক আবেদন গ্রহণ, জেলা প্রশাসকের কার্যালয়ের সকল প্রকার চিঠিপত্র গ্রহণ। এ কার্যালয়ের সকল শাখা কর্তৃক প্রদত্ত সেবা জনগণকে অবহিত করণের জন্য সিটিজেন চার্টার প্রদর্শন, জেলা প্রশাসক ও অন্যান্য দপ্তর / সংস্থার উন্নয়ন কার্যক্রম অবহিত করা, এসএ, বিএস, সিএস, আরএস পর্চার আবেদন গ্রহণ ও নকল সরবরাহ, সংশোধনী নকলের আবেদন গ্রহণসহ ১২ ধরণের সেবা প্রদান করা হচ্ছে।

পিরোজপুর জেলা প্রশাসক কার্যালয়ের আইসিটি শাখার দায়িত্ব প্রাপ্ত সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ ফখরুল ইসলাম জানান জেলার সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টার এবং জেলা প্রশাসকের কার্যালয়ের ই-সেবা কেন্দ্র থেকে অত্যন্ত আন্তরিকতার সাথে সেবা গ্রহিতাদের বিভিন্ন ধরণনর সেবা প্রদান করা হচ্ছে। এর ফলে জেলার প্রত্যন্ত অঞ্চলের মানুষ সহজেই-সেবা পাচ্ছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর