• শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
৪৯

পাইকগাছায় অবহেলিত এলাকার নাম কাটাবুনিয়া মধ্যচক

আজকের খুলনা

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

খুলনার পাইকগাছায় অবহেলিত এলাকার নাম কাটাবুনিয়া মধ্যচক। ফলে এলাকার হাজার হাজার জনগণ ও শতশত শিক্ষার্থীরা চরম ঝুকির মধ্যদিয়ে রাস্তাটিতে চলাচল করে।

সরেজমিনে তথ্যানুসন্ধানে জানা যায়, পাইকগাছা উপজেলার গজালিয়া হাড়িয়ারডাঙ্গা বাঁধ হতে চাঁদখালীর কলমিবুনিয়া প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার কাঁচা রাস্তা রয়েছে। রাস্তাটির দু’পাশে প্রায় ৩-৪শ পরিবার বসবাস করছে। পাইকগাছা উপজেলার বেশির ভাগ চলাচলের রাস্তা পিচ ঢালাই অথবা ইটের সলিং-এর কাজ হলেও অদ্যাবধি পর্যন্ত এই রাস্তাটি কাঁচাই থেকে গেছে। রাস্তার পাশে মৎস্য লীজ ঘের থাকায় লীজের পানির ঢেউয়ে রাস্তা ভাংতে ভাংতে সরু হয়ে ফাঁড়িতে পরিণত হয়েছে।

এ গ্রামে রয়েছে একটি মাত্র প্রাথমিক বিদ্যালয়, এছাড়া পার্শ্ববর্তী চাঁদখালী, গজালিয়া এবং মৌখালী গ্রামে রয়েছে মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা। দীর্ঘ এ কাঁচা রাস্তা অতিক্রম করে ছেলে-মেয়েরা বিদ্যালয় যাতায়াত করে। এ ক্ষেত্রে গ্রামের কাঁচা সরু রাস্তা দিয়ে চলাচল করতে শিক্ষার্থীদের অত্যন্ত ঝুকির মধ্যে পড়তে হয়। রাস্তার কিছু কিছু এলাকা সম্পূর্ণ বিলিন হওয়ায় সে সব এলাকায় বাঁশ, তক্তা ও বিচুলী দিয়ে যাতায়াত করতে হয়। উক্ত রাস্তা দিয়ে মটরসাইকেল, বাইসাইকেল, ভ্যান, কিছুই চলতে পারে না। যে কারণে এলাকাটি রয়েছে সম্পূর্ণ অনুন্নত ও অবহেলিত। এলাকার হাজার হাজার জনগণ চলাচল করতে হিমশিম খেয়ে যাচ্ছে। আবার বর্ষা মৌসুমে এলাকার লোকজন গৃহবন্দি হওয়ার মত বাড়িতেই বসে থাকে। শিক্ষার্থীরা বর্ষা মৌসুমে স্কুলে যাতায়াত বন্ধ করে দেয় বলে স্থানীয় বাসিন্দা রঞ্জন মন্ডল সহ অনেকে জানায়।

এলাকার নেছার উদ্দীন মোড়ল (৭৫) জানান, পাইকগাছা উপজেলার সকল ইউনিয়নে কমবেশী উন্নয়নের ছোয়া লাগলেও অদ্যাবধি পর্যন্ত আমাদের এই গ্রামে কোন উন্নয়নের ছোয়া লাগেনি। ইউপি সদস্য মশিউর রহমান রাজু জানান, বিভিন্ন এলাকার রাস্তা পিচ ও পাকা হলেও আমাদের এ রাস্তাটি কেন অবহেলিত রয়েছে তার আমার বোধগম্য নয়। স্থানীয়রা রাস্তাটি পাকা করণের জন্য সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবুর হস্তক্ষেপ কামনা করেছে।

আজকের খুলনা
আজকের খুলনা
খুলনা বিভাগের পাঠকপ্রিয় খবর