• মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৩ ১৪২৬

  • || ১৩ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
করোনা রোগী শনাক্ত হয়েছে এমন এলাকা লকডাউনের নির্দেশ প্রধানমন্ত্রীর সব দলকে ঐক্যবদ্ধভাবে জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান কাদেরের ইবাদত-উপাসনা ঘরে পালনের নির্দেশ আরো বাড়লো আক্রান্তের সংখ্যা, সর্বমোট ১২৩ করোনা মোকাবিলায় বাংলাদেশকে ২১ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি
২৪

পর্যটকের বদলে বানরের দখলে থাইল্যান্ডের রাস্তা

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ মার্চ ২০২০  

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মারণ ভাইরাস করোনার ধাক্কায় বিপর্যস্ত বিশ্ব অর্থনীতি। শীঘ্রই মন্দা শুরু হবে আশঙ্কা বিশেষজ্ঞদের। ধস নেমেছে শেয়ার বাজার, ব্যবসা-বাণিজ্যসহ অর্থনীতির প্রায় সকল সেক্টরে। তবে করোনা শুধু মানুষের ক্ষতিই করছে না, অবলা প্রাণী বানরের পেটেও লাথি পড়েছ। একটি মাত্র কলার জন্য রাস্তার মাঝে লড়াই করছে একপাল বানর। দু'পক্ষ মিলিয়ে সংখ্যায় শ খানেক তো হবেই! রাস্তার দু'দিক থেকে ধেয়ে আসছে একের পর এক বানর।

সম্প্রতি থাইল্যান্ডের রাস্তায় নজরে এসেছে এমনই এক মর্মান্তিক দৃশ্য। বানরদের কলা নিয়ে এমন মারামারির কারণে স্থানীয়রা যে যেদিকে পেরেছেন ছুটে পালিয়েছেন।

স্থানীয়রা বলছেন, সাধারণত পর্যটকরা এলে এই বানরের দল পেট পুরেই খেতে পায়। রসালো তরমুজ, টমেটো—এটা ওটা জুটেই যায়। তখন থাকে না কোনও ঝামেলা। কিন্তু করোনার কারণে এখন পর্যটক নেই। ফলে খাবারের রসদে টান পড়েছে এই বানরদের। আর তাই পেটের জ্বালা মেটাতে মাত্র একটা কলার জন্য এভাবে মরণপন লড়াইয়ে নেমেছে শত শত বানর।

থাইল্যান্ডের লোবপুরি সাধারণত সারাবছরই জমজমাট থাকে। বছরজুড়ে আনাগোনা থাকে পর্যটকদের। কিন্তু এবছর করোনার ভয়ে পর্যটক প্রায় আসছেনই না।

স্থানীয়রা জানিয়েছেন, যে দু'পক্ষ বানর কলার ভাগ নিয়ে লড়াইয়ে নেমেছিল তাদের মধ্যে একদল হল শহুরে। আরেক দল থাকে মন্দিরের আশেপাশে। দু'দলই একে অন্যের চোখের বিষ। মন্দির চত্বরে থাকার সুবাদে সেই পক্ষের বানরদের উদরপূর্তি হয় একটু ভালোভাবেই। উল্টোদিকে শহুরে বানরদের কেবল পর্যটকদের মুখাপেক্ষী হয়েই থাকতে হয়।

ডেইলি মেইল আনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা গিয়েছে, খাবারের খোঁজে এগিয়ে চলেছিল একটি বানর। একটু এগোতেই একটা কলা খুঁজে পায় সে। খাবার তুলে হাতে নেওয়া মাত্রই ঘনিয়ে আসে বিপদ। একেবারে রে রে করে তেড়ে আসে বানরের দল। কলাটি ছিনিয়ে নেওয়ার চেষ্টায় দ্রুততার সঙ্গে একপাল বানর তাড়া করে খাবার কুড়িয়ে নেওয়া বানরটিকে। রাস্তার এপার থেকে ওপার পর্যন্ত দৌঁড় লাগায় বানরের পাল। তবু লড়াই যেন থামতেই চায় না। বানরের পালের এমন রণমূর্তি দেখে হতবাক হয়ে যান স্থানীয় দোকানদাররাও।  পরিস্থিতি বুঝে ধাতস্থ হতে বেশ খানিকক্ষণ সময় লেগেছে তাঁদের।

থাইল্যান্ডে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৫৯ জন। মৃত্যুও হয়েছে একজনের। সমস্ত রকম সতর্কতা অবলম্বনের চেষ্টায় রয়েছেন থাইল্যান্ডের সাধারণ মানুষ। কিন্তু কথায় বলে খিদে বড় বালাই। আর বানরদের পক্ষে বোধহয় করোনাভাইরাসের সংক্রমণ বোঝাও সম্ভব নয়। তাই পেটের দায়েই খাবার খুঁজতে গিয়ে এমন সাংঘাতিক লড়াইয়ে নেমেছে বানরের পাল।

আজকের খুলনা
আজকের খুলনা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর