• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

আজকের খুলনা

পরিকল্পিত খুলনা শহর গড়তে কেডিএর একগুচ্ছ পরিকল্পনা

আজকের খুলনা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

খুলনাকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে সড়ক নির্মাণ ও সম্প্রসারণ, আবাসিক এলাকায় প্লট হস্তান্তর, জিমনেসিয়াম, সুইমিং কমপ্লেক্সসহ একগুচ্ছ উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)।

এর মধ্যে শহরের নিরালা আবাসিক এলাকা থেকে সিটি বাইপাস, খুলনা বিশ^বিদ্যালয় থেকে রায়েরমহল এবং পুরাতন সাতক্ষীরা থেকে বাস্তুহারা লিংক রোড পর্যন্ত সড়ক নির্মাণে অধিগ্রহণ কার্যক্রম শুরু হচ্ছে। এ ছাড়া ভৈরব নদের পূর্বদিকে সিটি আউটার বাইপাস ও ফুলবাড়ি রেলক্রসিংয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি শেষ পর্যায়ে রয়েছে। গতকাল কেডিএ কর্মকর্তারা চলমান কার্যক্রম ও সাম্প্রতিক পরিকল্পনা নিয়ে এসব তথ্য জানান।

এর আগে বৃহস্পতিবার চলমান উন্নয়ন কার্যক্রম নিয়ে সিটি করপোরেশন, মেট্রোপলিটন পুলিশ, সড়ক ও জনপথ বিভাগ, বাস মালিক সমিতি ও খুলনা চেম্বার অব কমার্সের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে প্রতিষ্ঠানটি। কেডিএ চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুল মুকিম সরকার বলেন, পরিকল্পিত শহর গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ কাজের দরপত্র প্রক্রিয়াধীন ও ময়ূরী আবাসিক এলাকার প্লট লটারির মাধ্যমে গ্রহীতাদের দেওয়া হয়েছে। খুলনা বিশ^বিদ্যালয়ের উত্তর-পশ্চিম দিকের খালি জমিতে পরিকল্পিত আবাসিক এলাকায় রূপান্তরের কাজ হাতে নেওয়া হয়েছে। জানা যায়, কেডিএ’র নিজস্ব অর্থায়নে মুজগুন্নি আবাসিক এলাকায় জিমনেসিয়ামসহ সুইমিং কমপ্লেক্স নির্মাণের জন্য ডিপিপি প্রেরণ করা হয়েছে।

সোনাডাঙ্গা বাস টার্মিনাল সংস্কারের জন্য ২০-২৫ কোটি টাকার প্রকল্প নেওয়া হচ্ছে। এ বিষয়ে সিটি করপোরেশনের চিফ প্লানিং অফিসার আবির উল জব্বার বলেন, খুলনাকে  পরিকল্পিত নগরীতে পরিবর্তনের জন্য সমন্বিত উদ্যোগ প্রয়োজন। এক্ষেত্রে উন্নয়ন কার্যক্রমে কেডিএ কে আরও বেশি ভূমিকা নিতে হবে। তিনি মনে করেন, কেডিএ’র চলমান প্রকল্প বাস্তবায়িত হলে আধুনিক শহরের সব সুযোগ-সুবিধা পাবেন নগরবাসী।

আজকের খুলনা
আজকের খুলনা