আজকের খুলনা
ব্রেকিং:
বঙ্গবন্ধু বিপিএল : টস জিতে ফিল্ডিংয়ে খুলনা মালবাহী বগী লাইনচ্যুত হওয়ায় ময়মনসিং-চট্রগ্রাম রেল যোগাযোগ বন্ধ ঝিনাইদহে আলমসাধুর চাপায় শিশু নিহত সুন্দরবনে দুই জেলেকে অপহরণ, মুক্তিপণ দাবি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ জনের মৃত্যু, আহত ৫

শুক্রবার   ১৭ জানুয়ারি ২০২০   মাঘ ৪ ১৪২৬   ২১ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
টাঙ্গাইলে বিল থেকে শিশুর মরদেহ উদ্ধার বিশ্ব ইজতেমার ২য় পর্বে মারা গেলেন আরও এক মুসল্লী নারী কাউন্সিলর প্রার্থী পান্নাকে বহিষ্কার করলো বিএনপি রাজধানীতে বাসচাপায় মামা-ভাগ্নের মৃত্যু
১৩

পথচারীদের সাথে কথা বলতে পারবে চালকবিহীন গাড়ি!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

একের পর এক চমক দিয়েই চলেছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। অকল্পনীয় চালকবিহীন গাড়িকে বাস্তবে রুপদান করেছেন তিনি। শুধু তাই নয়, চালকবিহীন গাড়ি সিস্টেমে একের পর এক নতুন প্রযুক্তি যুক্ত করার মাধ্যমে গত কয়েক বছর ধরে তিনি সব সময়ই ছিলেন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

তবে বড় চমকটি তিনি দিয়েছেন গত শনিবার। ওই দিন টেসলার এই প্রধান নির্বাহী এক ভিডিও টুইট বার্তায় ঘোষণা করেন যে, অদূর ভবিষ্যতে রাস্তায় পথচারীদের সাথে কথা বলতে সক্ষম হবে টেসলার চালকবিহীন গাড়ি!

ভিডিও টুইট বার্তায় চালকবিহীন গাড়ির আসন্ন এই ফিচারটি তুলে ধরেন তিনি। ভিডিওর ক্যাপশনে লেখা ছিল ‘টেসলার চালকবিহীন গাড়ি শিগগিরই রাস্তায় লোকদের সাথে কথা বলবে’। এই ফিচারটিতে এক্সটারনাল স্পিকার এবং সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় ঘটবে।

সংক্ষিপ্ত ওই ভিডিও ক্লিপটিতে দেখা গেছে, টেসলার একটি মডেল ৩ চালকবিহীন গাড়ি রাস্তায় পথচারীদের পাশ দিয়ে যাচ্ছে এবং কথা বলছে, ‘ঠিক আছে, কেবল এখানে দাঁড়াবেন না। দ্রুত চলে যান।’

যদিও মাস্ক নতুন এই ফিচারটি সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করেননি, তবে তিনি গ্রাহকদের প্রতিশ্রুতি দিয়েছেন যে, এটি টেসলার ফার্ট মোড এবং ‘সেন্ট্রি’ অ্যান্টি-থেফট মোডের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

কাস্টমাইজেশনের স্তর এবং এর ইন্টারফেসের নির্ভরযোগ্যতার উপর নির্ভর করে এই ফিচারটি সম্ভবত খুবই কার্যকর হবে। পথচারীদের সাথে চালকবিহীন গাড়ির কথাবার্তার সিস্টেমটি সড়ক দুর্ঘটনা ঠেকানোর দারুন একটির উপায় হতে পারে বলে আপাতত অনুমান করা হচ্ছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর