• বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

আজকের খুলনা
২৬১

নেতৃত্বের দ্বন্দ্বে ঘুরপাক খাচ্ছে বিএনপি

আজকের খুলনা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

আন্দোলন নিয়ে যতখানি ভাবছেন বিএনপির কেন্দ্রিয় নেতারা তার চেয়ে বেশি ভাবছেন নেতৃত্ব নিয়ে। কেউ কারো নির্দেশ মানতে চাইছেন না। কে কাকে টপকে উপরে উঠবেন এ নিয়ে চলছে ষড়যন্ত্র। সেই সাথে তারেক রহমানের সন্তুষ্টিতে বার বার বিদেশ সফর করছেন কেউ কেউ। অন্যদিকে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়েও নেতৃত্ব কেনা বেঁচায় ব্যস্ত থাকেন নেতারা। যে কারনে মূল দল ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা খন্ড-বিখন্ড হওয়ায় আন্দোলনের ডাক দিয়েও মাঠে পাওয়া যাচ্ছে না কাউকে। 

দেড় বছর কারাবন্দি দলের চেয়ারপারসন খালেদা জিয়া। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও লন্ডনে। সেখান থেকে টেলিফোন-স্কাইপিতে দল পরিচালনা করছেন তিনি। একদিকে দুই শীর্ষ নেতার অনুপস্থিতিতে নেতৃত্ব সংকট, অন্যদিকে কেন্দ্রিয় নেতাদের দ্বন্দ্বে প্রেস ব্রিফিংয়েই ঘুরপাক খাচ্ছে বিএনপির আন্দোলন। 


দলটির জেলা ও উপজেলা পর্যায়ের নেতা কর্মীদের অভিযোগ, গুটি কয়েক জনের হাতে দলের নেতৃত্ব বন্দী হয়ে পড়ায় তাদেরকে বিভিন্ন উপঢৌকন দিয়ে পদ-পদবি নিতে হয়। তাদের কাছে পরীক্ষিত কর্মীরা মূল্যহীন। টাকার কাছে নেতৃত্ব বেঁচা বিক্রি হওয়ায় দলের প্রতি আস্থা হারিয়ে সরকার দলীয়দের সাথে আপোষ করে এলাকায় টিকে থাকছেন কর্মীরা। এ কারনে জেলা উপজেলাও পর্যায়ে কোন আন্দোলনে সফলতা আসছে না। 


বিশ্লেষকরা মনে করছেন, বিএনপিতে একক আধিপত্য প্রতিষ্ঠা নিয়ে সিনিয়র নেতাদের মধ্যে দ্বন্দ্ব বাড়ছে। দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারাবন্দিত্ব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দূর প্রবাসে থাকার কারণে দলের সাংগঠনিক কার্যক্রম নিয়ন্ত্রণ করতে দুটি গ্রুপ সক্রিয়। বিএনপির সূত্রগুলো বলছে, দলে খালেদা জিয়া ও তারেক রহমানের পরেই পদ ও জ্যেষ্ঠতায় ড.খন্দকার মোশাররফ হোসেনের অবস্থান। তার পক্ষে রয়েছেন দলের গোটা কয়েক নেতাও।


অবশ্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি দেশের অন্যতম একটি বৃহৎ জনপ্রিয় রাজনৈতিক দল। যে কারনে নেতৃত্বের দ্বন্দ্ব থাকাটা অস্বাভাবিক কিছু নয়। তবে এ দ্বন্দ্ব বিএনপির আভ্যান্তরিন জানিয়ে তিনি বলেন, মূল লক্ষ্য থেকে তারা কেউ বেরিয়ে আসেননি। প্রতিষ্ঠার পর থেকে দলটি বেশ কয়েকবার সংকটের মুখেও পড়েছে। কিন্তু জাতীয়তাবাদী রাজনীতিতে বিশ্বাসী এ দলের প্রতি মানুষের অবিচল আস্থা রয়েছে। 
 

আজকের খুলনা
আজকের খুলনা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর