• বুধবার   ০১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৮ ১৪২৬

  • || ০৭ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
চট্টগ্রামে মেরিডিয়ান হোটেলে আগুন করোনার কারণে পহেলা বৈশাখের সব অনুষ্ঠান স্থগিত আর ব্রিফিংয়ে করবে না আইইডিসিআর সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় শ্রমিক নিহত দাঁড়িয়ে গেল পদ্মা সেতুর সব খুঁটি সম্প্রতি মৃত কারো দেহে করোনা পাওয়া যায়নি গাজীপুরে একই ঘর থেকে স্বামী-স্ত্রী ও সন্তানের মরদেহ উদ্ধার
১২২২

নির্বাচন নাকি নাশকতা : বিএনপির কর্মকান্ড নিয়ে জনমনে সংশয়

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

ঢাকা সিটি নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, বিএনপির নালিশের সংখ্যা পাল্লা দিয়ে ততোই বেড়ে চলছে। প্রচার প্রচারনায় জনসমর্থন না পেয়ে নির্বাচন কমিশন ও সরকারের ওপর ঢালাওভাবে অভিযোগ দাঁড় করাচ্ছে তারা। জনগণের সহানুভূতি পেতে প্রচারনাকালে কৌশলে নিজেরাই নিজেদের ওপর হামলার ঘটনা ঘটাচ্ছে। এ অবস্থায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে বিএনপি কি আসলেই নির্বাচন করতে চায় ? নাকি অন্য  কোনো দূরভিসন্ধি রয়েছে তাদের মধ্যে? নির্বাচন নিয়ে তাদের সাম্প্রতিক কর্মকান্ড বিশ্লেষণ করে রাজনৈতিক মহলও ঠিক একই প্রশ্নই তুলেছেন।

সূত্র জানায়, আগামী ৩০ জানুয়ারী ঢাকা উত্তর ও দক্ষিণের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের দুই মেয়র প্রার্থীর মনোনয়ন নিয়ে শুরু থেকেই বিএনপির ভিতরে চাপা উত্তেজনা বিরাজ করছে। দলীয় গ্রুপিংয়ের কারণে দুই মেয়র প্রার্থীর নির্বাচনী প্রচারণায় একাধিক হামলা চালিয়েছে ক্ষুব্ধ নেতাকর্মীরা। কূট কৌশলী বিএনপি যার দায় চাপানোর চেষ্টা করেছিল সরকারের ওপর। তবে আইন শৃংখলা বাহিনীর সতর্ক অবস্থান ও গোয়েন্দা নজরদারীর কারণে তারা ব্যার্থ হয়।

রাজনৈতিক বোদ্ধা মহল প্রশ্ন তুলে বলেছেন, ‘‘বিএনপি যদি এই নির্বাচনে অংশ না নিতো, সেটি ছিল ভিন্ন বিষয়। কিন্তু নির্বাচনে অংশ নেবো আবার নির্বাচন নিয়ে প্রশ্ন তুলবো-এটা তো এক ধরণের স্ববিরোধিতা।’’  তারা আরো বলছেন, ‘‘নানা কারণে বিএনপি এখন জনসমর্থনহীন দূর্বল একটি রাজনৈতিক দলে পরিণত হয়েছে। দলটিতে তিব্র নেতৃত্ব সংকট চলছে। প্রার্থী মনোনয়নেও তারা দূরদর্শিতার পরিচয় দিতে পারেনি। তাদের দুই মেয়র প্রার্থীকে বলতে গেলে ঢাকা মহানগরীর অনেকেই চেনেন না। সে হিসেবে জনগণের কাছে দুই মেয়র প্রার্থীর কোনো গ্রহণযোগ্যতা নেই।’’

অপরদিকে, পর্যবেক্ষক মহল মনে করেন, বিএনপি রাষ্ট্রক্ষমতার বাইরে রয়েছে অনেক বছর। রাষ্ট্রক্ষমতায় থাকাকালে উল্লেখ করার মত তেমন সফলতা তাদের নেই। বিএনপি আমলে দেশ সন্ত্রাস-দূর্ণীতি-লুটপাটের স্বর্গরাজ্যে পরিণত হয়েছিল। এ সকল তিক্ত অভিজ্ঞতার কারণে জনগণ তাদের আর ভোট দিতে চায় না। পক্ষান্তরে, আওয়ামীলীগ যে কয়বার রাষ্ট্র ক্ষমতায় এসেছে, ততোবারই দেশে অভুতপূর্ব উন্নয়ন হয়েছে। তাই সাধারণ মানুষ উন্নয়নের ছোঁয়া পেতে আওয়ামীলীগের প্রার্থীকেই ভোট দিতে আগ্রহী।

ঢাকার সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, বিএনপির নির্বাচনে অংশগ্রহণকে তারা খুব একটা ভালো চোখে দেখছেন না। তারা মনে করছেন, নির্বাচনে অংশগ্রহণের নামে নাশকতার নতুন ছক কষতে পারে বিএনপি। শেষ পর্যন্ত তারা নির্বাচন করবেন কি না অথবা নির্বাচনের দিন নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে আবার নতুন করে সহিংসতা শুরু করবের কি না-তা নিয়ে গভীর সংশয় রয়েছে জনমনে।

 

 

 

 

 

আজকের খুলনা
আজকের খুলনা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর