আজকের খুলনা
ব্রেকিং:
বঙ্গবন্ধু বিপিএল : কুমিল্লা ওয়ারিয়র ১০৫ রানে হারালো রংপুর রেঞ্জারসকে গাজীপুরে বাস-সিএনজি সংঘর্ষ, মা-মেয়েসহ নিহত ৩ বঙ্গবন্ধু বিপিএল : রংপুরকে ১৭৪ রানের টার্গেট দিলো কুমিল্লা রংপুরের বিপক্ষে টসে জিতে ব্যাট করছে কুমিল্লা প্লাস্টিক কারখানায় ভয়াবহ আগুনে দগ্ধ কমপক্ষে ৩২, নিহত ১ সুপ্রিম কোর্ট এলাকায় ৩ মোটরসাইকেলে আগুন বিজয়ের মাসে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ২৭০০ মিটার ২ বাসের প্রতিযোগিতা, চাপা পড়ে প্রাণ গেল মা-ছেলের নির্বাচন কমিশনের আরও দুই কর্মচারীকে গ্রেফতার করেছে দুদক

বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৪ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৮৮ কোটি টাকা আত্মসাত : নাজিম উদ্দিনের জামিন বাতিলে রুল বেনাপোলে সাজাপ্রাপ্ত পলাতক ১১ আসামি গ্রেফতার তথ্য-উপাত্ত সংগ্রহে তিন দিনের সফরে জাতিসংঘের প্রতিনিধিরা সুন্দরবনে সাতক্ষীরায় ২৬ লাখ টাকা মূল্যের স্বর্ণসহ আটক ১ বনানী থেকে চীনা নাগরিকের মরদেহ উদ্ধার মিয়ানমার সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা নরসিংদীতে ১১ দফা দাবীতে ২য় দিনে আমরণ অনশনে জুটমিল শ্রমিকরা খুলনায় ব্যাংক কর্মকর্তার আত্মহত্যা
১৫

নান্দনিক এক মসজিদ উপহার!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

উসমানি খেলাফতের শেষ সুলতান দ্বিতীয় আবদুল হামিদের নামে জেবুতিতে নির্মিত হয়েছে সর্ববৃহৎ মসজিদ কমপ্লেক্স। উত্তর-পূর্ব আফ্রিকার দেশটির রাজধানী জেবুতির প্রেসিডেন্ট হাউসের পাশে বিশাল এই মসজিদ কমপ্লেক্স গড়ে উঠেছে। ২০১৫ সালে কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ও জেবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর গাওলা। তুরস্কের ধর্ম মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতায় মসজিদের নির্মাণকাজ চলতি মাসে শেষ হয়। উসমানীয় স্থাপত্যশৈলীতে নির্মিত হলেও তাতে ব্যবহার করা হয়েছে আধুনিক নির্মাণসামগ্রী।

১৩ হাজার বর্গমিটার জায়গা নিয়ে গড়ে তোলা হয়েছে সুলতান আবদুল হামিদ কমপ্লেক্স। যাতে একসঙ্গে ছয় হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবে। মসজিদের সর্বোচ্চ গম্বুজের উচ্চতা ২৭ মিটার এবং তাতে রয়েছে ৪৬ মিটার উচ্চ মিনার। আধুনিক সুযোগ-সুবিধা, সৌন্দর্য ও নান্দনিকতায় সুলতান আবদুল হামিদ মসজিদ জেবুতির অদ্বিতীয় মসজিদের খেতাব পেয়েছে।

কমপ্লেক্সে নামাজের স্থান ছাড়াও ৪০০ জনের ক্ষমতাসম্পন্ন একটি ইসলামী শিক্ষাকেন্দ্র, সুবিশাল কনফারেন্স রুম, গণপাঠাগার, ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য উন্মুক্ত হলরুম এবং শিশুদের কোরআন শিক্ষার জন্য স্বতন্ত্র মাদরাসা রয়েছে।

এরই মধ্যে সুলতান দ্বিতীয় আবদুল হামিদ মসজিদ কমপ্লেক্স একটি পর্যটনস্থলে পরিণত হয়েছে। প্রাচীন নির্মাণশৈলী ও আধুনিক কারুকাজে নির্মিত মসজিদের প্রতি আগ্রহ প্রকাশ করছে দেশি-বিদেশি অনেক পর্যটক। স্থানীয় গণমাধ্যমের দাবি অনুযায়ী প্রতিদিন কয়েক হাজার মানুষ মসজিদ দর্শনে আসে।

আজকের খুলনা
আজকের খুলনা