• বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
জ্বলছে দিল্লি, গুলিবিদ্ধ সাংবাদিকও! নিহত বেড়ে ১০ মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ আটজনের মধ্যে পাঁচজনের মৃত্যু ১০৬ রানে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ, ম্যাচ সেরা মুশফিকুর রহিম ট্রাম্পের আসার পরেই রণক্ষেত্র দিল্লি: পুলিশসহ নিহত ৭, আহত শতাধিক মদিনায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন বাংলাদেশি নিহত টঙ্গীতে কাভার্ডভ্যানের ধাক্কায় স্কুলছাত্র নিহত
১৩২

নতুন শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ কাজ ৯০ ভাগ সম্পন্ন

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

বরিশাল অঞ্চলের শিল্প-সাহিত্য র্চচা ও বিকাশ ঘটাতে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন আধুনিক শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়াম নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। আগামী ১৬ ডিসেম্বর সর্বো-সাধারণের জন্য উম্মুক্ত করা হবে এ শিল্পকলা একাডেমি ভবনটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ অঞ্চলের সাংস্কৃতিক চর্চা ও শিল্প সাহিত্যের উন্নয়নে পুরাতন শিল্পকলা একাডেমি ভবনটি ভেঙে সেখানে এক একর জমিতে ৪ তলা বিশিষ্ট যুগ উপযোগী ও নতুন শিল্পকলা একাডেমি ভবন নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। নির্মাণাধীন এ ভবনটির কাজ ইতিমধ্যেই প্রায় ৯০ ভাগ সম্পন্ন করা হয়েছে। ৫’শ আসন বিশিষ্ট অডিটোরিয়াম, উন্মুক্ত নাট্যমঞ্চ, আর্ট গ্যালারি, লাইব্রেরী, রেস্ট-হাউজ ও অফিস কক্ষসহ আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ করা হচ্ছে। আর এতে করে প্রসারিত হবে এ অঞ্চলের শিল্প-সাহিত্যের মাত্রা।

এছাড়াও, জেলা প্রশাসক কর্তৃপক্ষের পক্ষ থেকে নির্মাণাধীন শিল্পকলা একাডেমি ভবনটির অল্প কিছু অংশ জুড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরনে তৈরী করা হয়েছে দৃষ্টি-নন্দন বঙ্গবন্ধু পুষ্প কানন। যা ইতিমধ্যে জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান উদ্বোধন করেছেন।

এ প্রসঙ্গে আলাপকালে সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব ও বীর-মুক্তিযোদ্ধা মুকুল দাস বাসস’কে বলেন, একটি আধুনিক শিল্পকলা একাডেমি ভবন নির্মাণের দাবি ছিল এ অঞ্চলের প্রগতিশীল ও সাংস্কৃতিকমনা সর্ব-সাধারেণর। যে কারণে বরিশাল শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়াম নির্মাণ কাজ শুরু থেকেই সাংস্কৃতিক কর্মীরা প্রচন্ড আনন্দিত ও উচ্ছ্বসিত। এ ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন হলে এ অঞ্চলের শিল্প-সাহিত্যের বিকাশে নতুন মাত্রা যোগ করবে।

এব্যাপারে বরিশাল জেলা কালচারাল কর্মকর্তা হাসানুর রশিদ মাকসুদ বলেন, বরিশাল অঞ্চলের সাংস্কৃতিক বিষয়ে বিভিন্ন দিক নিয়ে গবেষণা করা, উন্নয়ন সাধনের মাধ্যমে দুস্থ ও গুণী শিল্পীদের মূল্যায়ন ও সম্মাননা প্রদানসহ সাংস্কৃতিক সংস্থা সমূহকে অনুদান প্রদান করে থাকে এ প্রতিষ্ঠান। সংস্কৃতির বিকাশ, প্রসার, প্রচার ও অপসংস্কৃতির হাত থেকে বিভাগের সংস্কৃতিকে রক্ষা করাই এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।

তিনি বলেন, সব কিছু ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর সর্বো-সাধারণের জন্য উম্মুক্ত করা হবে এ শিল্পকলা একাডেমিন ভবনটি।

এবিষয়ে জেলা গৃহায়ন ও গণপূর্ত বিভাগ’র নির্বাহী প্রকৌশলী জেরাল অলিভার গুডা জানান, শিল্পকলা একাডেমিন ভবন ও অডিটোরিয়ামের অবকাঠামো নির্মাণ কাজ শেষ। বর্তমানে ভবনটিতে অকেস্টিক সিস্টেম, আলোকসজ্জা, এলইডি, শীততাপ নিয়ন্ত্রিত মেশিন, লিফ্ট স্থাপন ও ফার্নিচারের কাজ করা হচ্ছে। আশা করা যায় আগামী ডিসেম্বরেই আধুনিক শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়ামটি পূর্ণাঙ্গ হস্তান্তর করতে পারবো।

আজকের খুলনা
আজকের খুলনা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর