• বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
চট্টগ্রামে জাল ব্যাংক স্লিপ দিয়ে পাসপোর্ট আবেদন, আটক ১ টেকনাফে মালয়েশিয়াগামী ৬ রোহিঙ্গা আটক সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবকের মৃত্যু অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রানে হারলো বংলাদেশের নারীরা খালেদা জিয়ার জামিন আবেদন আবারও খারিজ কুষ্টিয়ায় ট্রাকচাপায় বৃদ্ধা নিহত
৯২

নতুন শিক্ষা আইন শিগগিরই মন্ত্রিসভায় পাঠানো হবে : শিক্ষামন্ত্রী

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

শিক্ষা আইন চূড়ান্ত করে মন্ত্রিসভায় উত্থাপনের জন্য শিগগিরই মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে মিলেনিয়াম ইউনিভার্সিটির প্রথম সমাবর্তনে তিনি এ কথা জানান।

ডা. দীপু মনি বলেন, শিক্ষা আইন-২০২০ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই এটি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। সরকার একটি যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করছে এবং তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক নিয়োগের ন্যূনতম যোগ্যতার নির্দেশিকা, সমন্বিত ভর্তি পরীক্ষা, মাস্টার প্ল্যান অনুযায়ী অবকাঠামো উন্নয়ন গবেষণাকে উৎসাহিত করতে বরাদ্দ বাড়ানো, কেন্দ্রীয় গবেষণাগার ও উদ্ভাবন ল্যাব স্থাপন, লাইব্রেরি সুবিধা বিস্তৃত করা, আবাসিক সুবিধা বৃদ্ধি, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য শিক্ষার্থীদের সর্বোচ্চ আসন সংখ্যা নির্দিষ্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে।

দীপু মনি বলেন, ইন্ডাস্ট্রি অ্যাকডেমিয়া সমন্বয়ের মাধ্যমে কাজের বাজারের চাহিদা অনুযায়ী কোর্স কারিকুলাম প্রণয়ন, শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন, শিক্ষক কনফারেন্সে গবেষণাপত্র উপস্থাপন এবং আন্তর্জাতিক উচ্চমানের জার্নালে তাদের গবেষণাপত্র প্রকাশের বিষয়ে সহযোগিতা দেওয়াসহ উচ্চ শিক্ষার মান বাড়াতে সরকার নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, মিলেনিয়াম ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অভিনয় চন্দ্র সাহা এবং বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য অ্যাডভোকেট রোকসানা খন্দকার। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফ-এর চেয়ারম্যান কাজী খলিকুজ্জামান। সমাবর্তনে ডা. কাজী শহীদুল্লাহ বলেন, স্নাতকদের আধুনিক বিশ্বের চাহিদা অনুযায়ী গড়ে উঠতে হবে। পাশাপাশি মানবিক গুণাবলিসম্পন্ন হতে হবে।

কাজী খলিকুজ্জামান বলেন, দারিদ্র বিমোচন, নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। কিন্তু আমাদের যেতে হবে অনেক দূর। এখনও বাংলাদেশে প্রায় দুই কোটি মানুষ অতিদরিদ্র। পৃথিবীর অনেক দেশ আছে যেখানে দুই কোটি মানুষ নেই বলে মন্তব্য করেন তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর