আজকের খুলনা
ব্রেকিং:
গোপালগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় নিহত ২

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
বাংলাদেশ সারাবিশ্বে এখন সম্মানের দেশ : প্রধানমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায় অস্ট্রেলিয়ার দাবানল : আরও তিন রাজ্যে সতর্কতা জারি ধর্মঘট প্রত্যাহারের পরও নড়াইলে বাস বন্ধ
৩৫

ধারাবাহিক নাটকে ধারাবাহিকতা থাকে না : রোজী সিদ্দিকী

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

রোজী সিদ্দিকী। অভিনয়শিল্পী। শিল্পকলা একাডেমিতে আজ শুরু হচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। এ উৎসবে আজ মঞ্চস্থ হবে তার একক অভিনীত নাটক 'পঞ্চনারী আখ্যান'। পাশাপাশি বেশ কয়েকটি টিভি নাটক ও চলচ্চিত্রেও অভিনয় করছেন তিনি। এসব প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

'পঞ্চনারী আখ্যান' নাটকে একক অভিনয় চ্যালেঞ্জিং মনে হয় না?

এখন পর্যন্ত এ প্রযোজনার বেশ কয়েকটি প্রদর্শনী হয়েছে। দেশের পাশাপাশি বিদেশেও বেশ কয়েকটি শো করেছি। শুরুর দিকে একক অভিনয় কিছুটা চ্যালেঞ্জিং মনে হয়েছিল। তবে এখন অভ্যস্ত হয়ে গেছি। এ প্রযোজনায় অভিনয়ের কারণে দর্শকের যে ভালোবাসা পেয়েছি, মূলত সেজন্য এখন আর তেমন একটা চ্যালেঞ্জিং মনে হয় না। তা ছাড়া মনে হয়েছে একজন অভিনয়শিল্পী জীবনে মঞ্চে একক অভিনয় করা মানে তার পুনর্জন্ম হওয়া। পঞ্চনারী আখ্যান নাটকের মাধ্যমে আমার পুনর্জন্ম হয়েছে।

আপনার অভিনীত মান-অভিমান নাটকটি সম্প্রতি ২০০তম পর্ব অতিক্রম করল। বর্তমানে দীর্ঘ ধারাবাহিক দর্শককে কতটুকু আকৃষ্ট করতে পারছে?

ধারাবাহিক নাটকের সাফল্য গল্পের ওপর নির্ভর করে। এ ঘরানার নাটকে যদি বৈচিত্র্য না থাকে তাহলে দর্শক ধরে রাখা কঠিন। এটা ঠিক, আমাদের দেশের বেশিরভাগ ধারাবাহিক নাটকে ধারাবাহিকতা থাকে না। তবে পার্শ্ববর্তী দেশের দিকে খেয়াল করলেই দেখা যায়, তাদের নাটকগুলো ১,০০০তম পর্ব পার হলেও দর্শক আগ্রহ এতটুকু কমে না। কারণ, তারা ধারাবাহিকভাবে প্রতিটি পর্বে নতুনত্ব তুলে ধরার চেষ্টা করে। কিন্তু এখানে শুরুর দিকে ভিন্ন কিছু করার চেষ্টা করা হলেও দিন শেষে বেশিরভাগ নির্মাতা গড়পড়তা গল্পের দিকে ঝুঁকে পড়েন। এদিক থেকে মান-অভিমান ধারাবাহিকটি কিছুটা ব্যতিক্রমী। কারণ, আমাদের দেশে ২০০তম পর্বের মাইলফলক স্পর্শ করা চাট্টিখানি কথা নয়। আর সেটি সম্ভব হয়েছে একমাত্র দর্শক আগ্রহের কারণেই।

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

বিভিন্ন টিভি চ্যানেলে আমার অভিনীত চারটি ধারাবাহিক প্রচার হচ্ছে। এ ছাড়া সম্প্রতি দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছি।

'পরাণ'-এর মাধ্যমে প্রথমবার সিনেমায় নেতিবাচক চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল?

বেশ ভালো। এর আগেও সিনেমায় খলনায়িকার চরিত্রে অভিনয় করার অনেক প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু গল্পের সঙ্গে চরিত্র মেলেনি। তবে পরাণের নির্মাতা রায়হান রাফি যখন ছবির গল্প শোনালেন, আমার ভালো লেগেছে। ভালো ছবিতে অভিনয়ের ইচ্ছা আমার সবসময়ই থাকে। তা ছাড়া রায়হান রাফিসহ পুরো ইউনিটের সিনেমা সম্পর্কে ভালো জানাশোনা আছে বলে মনে হয়েছে। অন্যদিকে শহীদুজ্জামান সেলিমও এ ছবিতে অভিনয় করছেন। সবমিলিয়ে মনে হয়েছে, এ ছবিতে যুক্ত হওয়া আমার জন্য ভালো অভিজ্ঞতাই হবে এবং আমি হতাশও হইনি।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর