আজকের খুলনা
ব্রেকিং:
টাঙ্গাইলে বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার তিন স্কুলছাত্রী, আটক ২ চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার তাবিথের প্রার্থিতা চ্যালেঞ্জের রিট খারিজ গোপীবাগের সংঘর্ষের ঘটনায় গ্রেফতার ৫ রাজধানীর পুরোনো ঢাকায় ওয়াসার গাড়ী চাপায় স্কুল ছাত্র নিহত

সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
যশোরে অপহরণের পর স্কুলছাত্র খুন, একজনের যাবজ্জীবন নেত্রকোনায় শ্বশুরবাড়ির পাশের জঙ্গলে শিক্ষকের লাশ, স্ত্রীসহ আটক ৫ মেহেরপুরে মোটর সাইকেলের ধাক্কায় শিশু নিহত রাজধানীতে নারী পাচার চক্রের ৮ সদস্য আটক নোয়াখালীতে দোলনায় ঘুমিয়ে থাকা পুলিশ পুত্রের লাশ পুকুর থেকে উদ্ধার
৩১

দোহায় তালেবানের সঙ্গে ফের আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত ৭:২৮ পিএম

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

কাতারে তালেবানের প্রতিনিধিদের সঙ্গে আবারও আলোচনায় বসেছে ওয়াশিংটন। শনিবার দেশটির রাজধানী দোহায় এই আলোচনা শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি সূত্রের বরাত দিয়ে ফরাসী বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, আমেরিকার দীর্ঘ যুদ্ধের অবসানের লক্ষ্যে শুরু হওয়া এই কূটনৈতিক প্রচেষ্টা তিন মাস আগে বাতিল করে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র এবং তালেবান একটি চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে পৌঁছেছিল। এই চুক্তি স্বাক্ষরিত হলে নিরাপত্তার নিশ্চয়তার ভিত্তিতে আফগানিস্তান থেকে হাজার হাজার সেনা প্রত্যাহার শুরু করতো যুক্তরাষ্ট্র। পাশাপাশি তালেবান এবং কাবুলের সরকারের মধ্যে সরাসরি আলোচনার পথও প্রশস্ত হওয়ার প্রত্যাশা করা হচ্ছিল। ১৮ বছরের যুদ্ধের পর একটি শান্তি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনাও তৈরি হয়েছিল।

কিন্তু একই মাসে হঠাৎ করে মার্কিন প্রেসিডেন্ট এই কূটনৈতিক প্রচেষ্টাকে মৃত বলে ঘোষণা করেন। ওই সময় মার্কিন এক সেনা নিহত হওয়ার পর ক্যাম্প ডেভিডে তালেবানের সঙ্গে গোপনীয় আলোচনায় বসার একটি আমন্ত্রণও প্রত্যাহার করেন ডোনাল্ড ট্রাম্প।

আফগানিস্তানের দুই দশকের যুদ্ধের অবসান প্রচেষ্টার ব্যাপারে মার্কিন ওই কূটনৈতিক সূত্র বলছে, যুক্তরাষ্ট্র শনিবার পুনরায় এই আলোচনায় যোগ দিয়েছে। এই আলোচনার কেন্দ্রে থাকবে সহিংসতা হ্রাস, আন্তঃআফগান আলোচনা এবং যুদ্ধবিরতি।

গত সপ্তাহে হঠাৎ আফগানিস্তানে মার্কিন সামরিক ঘাঁটি পরিদর্শনে যান ডোনাল্ড ট্রাম্প। ওই সময় তিনি বলেন, তালেবান একটি চুক্তিতে পৌঁছাতে চায়।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর