আজকের খুলনা
ব্রেকিং:
উত্তরবঙ্গের সাথে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে ব্রাহ্মনবাড়িয়া ও সিরাজগঞ্জে ট্রেন দূর্ঘটনায় সংসদে প্রধানমন্ত্রীর দু:খ প্রকাশ, পেছনে কোনো দূরভিসন্ধি আছে কি না তা খতিয়ে দেখা হবে প্রতিটি উপজেলায় ১০ জন করে চিকিৎসক নিয়োগ দেয়া হবে : সংসদে স্বাস্থ্যমন্ত্রী ২২ নভেম্বর খুলে দেয়া হচ্ছে কুয়েট এর সকল হল, তবে সভা সমাবেশ মিছিল নিষিদ্ধ ঘোষণা পদোন্নতি পেয়ে ইন্সপেক্টর হলেন ৩৩৭ এসআই রংপুর এক্সপ্রেসে সামান্য আগুন, ক্ষয়-ক্ষতি হয়নি: রেল সচিব ৪৪ বছরে নৌ-দুর্ঘটনায় ৪৭১১ জনের প্রাণহানি : সংসদে তথ্য প্রকাশ গাজীপুরের কাপাসিয়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল বাবা-মেয়েসহ ৩ জনের

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৬৫০ বিচারকের পদোন্নতির প্যানেল অনুমোদন আয়কর মেলার প্রথমদিনে সারাদেশে আদায় ৩২৩ কোটি টাকা নতুন ডাক্তারদের প্রথম কর্মস্থলে ২ বছর থাকতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী এবার প্রাথমিক সমাপনীতে অংশ নিচ্ছে ২৯ লাখ শিক্ষার্থী আইনি মতামত নিয়ে শিক্ষকদের বেতন বৃদ্ধির প্রজ্ঞাপন : সচিব
১৫

দেড় বছর পর মুক্তি পেল ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

প্রায় দেড় বছর বন্দি থাকার কারাগার থেকে মুক্তি পেয়েছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা।গতকাল শুক্রবার (৮ নভেম্বর) কুরিতিবার একটি কারাগার থেকে মুক্তি পান দুর্নীতি মামলায় আটক এই নেতা।

গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) ব্রাজিলের সুপ্রিম কোর্ট রুল জারি করেছিল, যেসব বন্দি আপিল করার পরেও ব্যর্থ হয়েছেন, কেবল তারাই কারাভোগ করবেন, বাকিদের মুক্তি দেওয়া হবে। সুপ্রিম কোর্টের ওই রুলের প্রেক্ষিতে সাময়িকভাবে কারামুক্তি পেয়েছেন এই সাবেক প্রেসিডেন্ট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, কারাগার থেকে বেরিয়ে আসার সময় হাজার হাজার মানুষ জোর করতালি দিয়ে স্বাগত জানান লুলাকে।

৭৪ বছর বয়সী এ বামপন্থি নেতা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের নেতৃত্ব দিয়েছেন। গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনেও সম্ভাব্য বিজয়ী হিসেবে জরিপে এগিয়ে ছিলেন তিনি। কিন্তু, বড় একটি দুর্নীতি কেলেঙ্কারিতে বন্দি হওয়ার পর ওই নিার্বচনে জিতে ব্রাজিলের প্রেসিডেন্ট হন জাইর বোলসোনারো। এর আগেও লুলার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল।

তবে, শুরু থেকেই এসব অভিযোগ অস্বীকার করেছেন লুইজ লুলা ডা সিলভা। তার দাবি, তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। একারণে লুলার কারামুক্তিকে সাময়িক বিজয় হিসেবেই দেখছেন তার সমর্থকেরা।

কারাগার থেকে বেরিয়ে লুলা গণমাধ্যমকে বলেন, আমি ভাবতেও পারিনি, গত ৫৮০ দিন ধরে বৃষ্টি বা ৪০ ডিগ্রির (সেলসিয়াস তাপমাত্রা) মধ্যে যেসব মানুষ শুভ সকাল, শুভ বিকেল, শুভরাত্রি বলে চিৎকার করেছে, আজ তাদের সঙ্গে কথা বলতে পারবো।

তিনি সমর্থকদের আশ্বস্ত করেছেন, নিজের নির্দোষ হওয়ার বিষয়টি অবশ্যই আদালতে প্রমাণ করবেন। তবে, লুলার কারামুক্ত জীবন কতটা দীর্ঘ হবে তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, তার বিরুদ্ধে আরও কয়েকটি দুর্নীতির মামলা রয়েছে। 

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর